ডেঙ্গির বাড়বাড়ন্তের মাঝেই চিন্তা বাড়াচ্ছে ম্যালেরিয়া!

রাজ্য স্বাস্থ্য দফতরের দেওয়া রিপোর্ট বলছে শ্রীরামপুর পুরসভা (Srirampore Municipality)এলাকায় একচল্লিশতম সপ্তাহে আক্রান্তের সংখ্যা ছিল ৬৯২ জন, অথচ যা বিয়াল্লিশ তম সপ্তাহে তা বেড়ে দাঁড়িয়েছে ১১৩২ জন।

নভেম্বরের গোড়াতেও কমছে না ডেঙ্গির (Dengue)প্রকোপ । শহর কলকাতায় যেভাবে নাগাড়ে বেড়ে চলেছে ডেঙ্গি (Dengue)ফলে চিন্তা বাড়ছে রাজ্য স্বাস্থ্য দফতরের (West Bengal health Department)। সবথেকে বেশি চিন্তা শহর কলকাতা (Kolkata)এবং পার্শ্ববর্তী জেলা নিয়ে। গত সপ্তাহে কলকাতা মিউনিসিপাল কর্পোরেশন (Kolkata Municipal Corporation) এলাকাকে মোট ডেঙ্গি আক্রান্তের সংখ্যা ছিল ৪,০০২ জন কিন্তু এই সপ্তাহে তা এক লাফে বেড়ে ৭৪৫ জন গেছে বলে খবর। চিন্তায় রাখছে উত্তর ২৪ পরগনা (North 24 Parganas),হুগলি (Hooghly),হাওড়া (Howrah)জেলার পরিসংখ্যান। গত সপ্তাহ থেকে এই সপ্তাহের মধ্যে ফারাক বেড়েছে উল্লেখযোগ্য ভাবে।

রাজ্য স্বাস্থ্য দফতরের দেওয়া রিপোর্ট বলছে শ্রীরামপুর পুরসভা (Srirampore Municipality)এলাকায় একচল্লিশতম সপ্তাহে আক্রান্তের সংখ্যা ছিল ৬৯২ জন, অথচ যা বিয়াল্লিশ তম সপ্তাহে তা বেড়ে দাঁড়িয়েছে ১১৩২ জন। অর্থাৎ মাত্র এক সপ্তাহের ফারাকে ডেঙ্গি আক্রান্তের সংখ্যা বেড়েছে প্রায় ৪৪০ জন। উত্তর ২৪ পরগনাতে এক সপ্তাহে করোনা আক্রান্তের সংখ্যা ৫৩৬ জন বেড়েছে। দক্ষিণ দমদম পৌরসভা এলাকায় এক সপ্তাহে আক্রান্তের সংখ্যা বেড়েছে ৬২৭ জন। সোমবার রাজ্যের সব জেলা মিলিয়ে ৩৩৬৮ জনের ডেঙ্গি পরীক্ষা করা হয়। তার মধ্যে ৫৯৬ জনের শরীরে ডেঙ্গি পজিটিভ পাওয়া গেছে। এরই মধ্যে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের পাঠানো রিপোর্ট উদ্বেগ আরও বাড়িয়ে তুলল। এ বছর এখনও পর্যন্ত রাজ্যে ম্যালেরিয়া আক্রান্তের সংখ্যা প্রায় ১৩ হাজার ৮৪৮। মাস দুয়েক আগে এই সংখ্যাটা ছিল ২ হাজার ৭০০। দেশের মধ্যে তৃতীয় স্থানে রয়েছে পশ্চিমবঙ্গ। বিশেষ করে ফ্যালসিফেরাম ম্যালেরিয়ার(falcipherum malaria)আক্রান্তের সংখ্যা বাড়ছে। সব মিলিয়ে এখন স্বাস্থ্য দফতরকে পুর, পূর্ত, পুলিশ এবং পঞ্চায়েতের সঙ্গে সমন্বয় রেখে মশা দমনে কাজ করতে হচ্ছে। উদ্দেশ্য একটাই, জমা জল পরিষ্কার করা এবং মশা মারার তেল স্প্রে করা। আগামী ১৫ ডিসেম্বর পর্যন্ত অন্তত এই অভিযান চলবে বলে জানা যাচ্ছে।

Previous articleভয়ংকর ঘটনা যোগী রাজ্যে: বাড়ি ঢুকে এলোপাথাড়ি গু*লি, মা ও স্ত্রী সহ মৃ*ত সপা নেতা
Next articleরাজ্য অর্থ দিচ্ছে, বরাদ্দ দিচ্ছে না কেন্দ্র: যাদবপুর বিশ্ববিদ্যালয় নিয়ে সত্য প্রকাশ ব্রাত্যর