মাতৃত্বকালীন ছুটিতেই জানতে পারলেন ‘চাকরি আর নেই’, সোশ্যাল মিডিয়ায় আবেগঘন পোস্ট মেটা কর্মীর

মাতৃত্বকালীন ছুটিতে বাড়িতেই ছিলেন মেটা সংস্থার কর্মী অন্নেকা প্যাটেল। ভোররাতে মেয়েকে খাওয়াতে উঠেছিলেন। আচমকাই ফোনের ইমেলের নোটিফিকেশন দেখে ক্লিক করেন। ইমেল চেক করতেই দেখলেন চাকরিটা আর নেই।মেটার দফতর থেকে ভোর সাড়ে ৫টায় এই মেলটি আসে বলে সোশ্যাল মিডিয়ায় জানান ভারতীয় বংশোদ্ভুত অন্নেকা পটেল।এরপরই নিন্দার ঝড় বয়ে যায়।

আরও পড়ুন: আজ থেকেই কর্মী ছাঁটাইয়ের পথে মেটা
বছর দুয়েক আগে করোনা অতিমারি পর্বে এক রকম জোর করেই মেটা তাঁকে চাকরিতে নিযুক্ত করে। এই সময়ে কর্মীসংখ্যা প্রায় ৯০হাজারের কাছাকাছি পৌঁছে যায়। গতকাল দফতরের তরফে ঘোষণা করা হয় যে, মেটা সংস্থা তাদের নির্ধারিত লক্ষ্যে পৌঁছতে পারেনি। তাই এই ব্যবস্থা।
সদ্য মা হয়েছেন অন্নেকা। তারপরও সদ্যোজাতকে সঙ্গে নিয়ে বাড়ি থেকে যতটা সম্ভব কাজ করছিলেন। বাড়ি থেকে কাজ করার অনুমতিও অফিস থেকেই মিলেছিল বলে দাবি অন্নেকার। কিন্তু রাতারাতিই সব বপদলে গেল। আর তাতেই মাথায় আকাশ ভেঙে পড়ার মত অবস্থা অন্নেকার। লিঙ্কড ইনে তিনি জানান, ‘আমার হৃদয় ভেঙে গেল। মা হওয়ার পরে এই প্রথম কয়েকটা মাস ভীষণ চ্যালেঞ্জিং। ফেব্রুয়ারি মাসে মেটারনিটি লিভ শেষ হয়ে যাবে। তার পরে কী করব, জানি না।’

তবে শুধু অন্নেকা নন। মেটায় চাকরি পেয়ে সবেমাত্র কানাডায় পাড়ি দিয়েছিলেন খড়্গপুর আইআইটি-র প্রাক্তনী হিমাংশু ভি। দু’দিনের মাথায় তাঁরও চাকরি গিয়েছে। লিঙ্কড ইন ওয়েবসাইটে একটি পোস্ট দিয়ে হিমাংশু লিখেছেন, সম্প্রতি যে বিশাল সংখ্যক কর্মীকে ছাঁটাই করা হয়েছে মেটা থেকে, তারই কোপ পড়েছে হিমাংশুর উপরেও। বিদেশে এসে এভাবে চাকরি খুইয়ে বিপাকে পড়েছেন তিনি। নতুন চাকরির খোঁজে আবেদনও জানিয়েছেন ওই সফটওয়্যার ইঞ্জিনিয়ার।
এই নিয়ে মেটা সংস্থা ১৩ শতাংশ কর্মী ছাঁটাই করে ফেলেছে। বুধবারই ফেসবুক নিয়ন্ত্রক সংস্থা মেটা একটি নোটিস দিয়ে জানায় সংস্থার ১১ হাজার কর্মী ছাঁটাইয়ের কথা। পাশপাশি মেটার মালিক মার্ক জুকারবার্গ বলেন, এই সিদ্ধান্ত নিতে খুবই খারাপ লাগছে তাঁর।

Previous articleআজ ফের অনুব্রতকে আদালতে পেশ
Next articleশর্তসাপেক্ষে জামিন পেলেন হাওড়ায় গ্রেফতার হওয়া ৩ কংগ্রেস বিধায়ক, ফিরতে পারবেন ঝাড়খণ্ডেও