বেআইনি গ্রেফতার : ইডিকে ভর্ৎসনা কোর্টের

সঞ্জয় মুক্তি পেলেও তর্ক চলছে গ্রেফতারি নিয়েই

শিবসেনা সাংসদ সঞ্জয় রাউত আদালত থেকে জামিন পেলেও, তাঁর গ্রেফতারি নিয়ে তর্ক তুঙ্গে। বিশেষ করে তাঁর গ্রেফতারিকে আদালত ‘বেআইনি’ বলে মন্তব‌্য করার পর বিরোধী রাজনৈতিক মহল ফের কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে ‘প্রতিহিংসামূলক রাজনীতির’ অভিযোগ তুলে সরব হয়েছে। বস্তুত, কেন্দ্র বিরোধী নেতাদের বিরুদ্ধে কেন্দ্রীয় এজেন্সিগুলিকে ব‌্যবহার করছে বলে একাধিকবার অভিযোগ তুলেছে বিরোধী শিবির।

আরও পড়ুন:বেআইনি আর্থিক লেনদেন মামলায় জামিন পেলেন উদ্ধবসেনার সাংসদ সঞ্জয় রাউত
মহারাষ্ট্রে রাজনৈতিক পালাবদলের কিছুদিনের মধ্যেই মুম্বইয়ের পাত্র চাওল এলাকার উন্নয়ন প্রকল্পে তহবিল তছরুপের মামলায় অভিযুক্ত শিবসেনা সাংসদ সঞ্জয় রাউতকে বাড়ি থেকে গ্রেফতার করা হয়। প্রায় তিন মাস পর বুধবার মুম্বইয়ের বিশেষ পিএমএলএ আদালত তাঁর জামিনের আবেদন মঞ্জুর করে। শুধু তাই নয়, আদালত এদিন আরও বলেছে, এনফোর্সমেন্ট ডাইরেক্টরেট (ইডি) বেআইনিভাবে গ্রেফতার করেছিল সঞ্জয় রাউতকে। বিশেষ বিচারক এমজি দেশপাণ্ডে বলেছেন, প্রবীন রাউতকে গ্রেফতার করা হয়েছিল এক দেওয়ানি মামলায়। অন্যদিকে, সঞ্জয় রাউতকে কোনও কারণ ছাড়াই গ্রেফতার করা হয়েছে। আদালতের বক্তব‌্য, অভিযুক্তদের বিরুদ্ধে কোনও তথ‌্যপ্রমাণ নেই। আদালত আরও জানিয়েছে, প্রবীন এবং সঞ্জয় রাউতের গ্রেফতারি, ইডির ‘ক্ষমতার চরম ব্যবহার’ বলে উল্লেখ করেছেন বিচারক। তিনি বলেন, “পিএমএল আইনের ১৯ নম্বর ধারা প্রয়োগ করে, দুজনকেই বেআইনিভাবে গ্রেফতার করা হয়েছে।” আদালত আরও বলেছে, দেওয়ানী বিরোধকেই তহবিল তছরুপ বা অর্থনৈতিক অপরাধ বলে দাগিয়ে দেওয়া হয়েছে।

বিরোধীদের একাংশ এরপরেই বলছে, এমন অনেক ক্ষেত্রেই কেন্দ্রীয় সংস্থা বেছে বেছে বিরোধী নেতাদের বিরুদ্ধে ‘ক্ষমতার’ অপব‌্যবহার করছে। অবশ‌্য, জামিনে মুক্তি পেয়ে সঞ্জয় রাউত কেন্দ্রীয় এজেন্সির বিরুদ্ধে মুখ খুলতে রাজি হননি। জেল থেকে বেরিয়ে আসার পর সঞ্জয় জানান যে তিনি উদ্ধব ঠাকরে এবং শরদ পাওয়ারের সঙ্গে দেখা করবেন। পরে তিনি জানান, এটাও জানিয়েছেন যে তিনি শীঘ্রই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সঙ্গেও দেখা করতে দিল্লি যাবেন।

Previous articleশর্তসাপেক্ষে জামিন পেলেন হাওড়ায় গ্রেফতার হওয়া ৩ কংগ্রেস বিধায়ক, ফিরতে পারবেন ঝাড়খণ্ডেও
Next articleBreakfast Sports : ব্রেকফাস্ট স্পোর্টস