Abhijit Ganguly: নিয়োগ মামলায় সিট প্রধানকে তলব আদালতের

গত ১৫ জুন সিবিআইয়ের সিট গঠনের নির্দেশ দিয়েছিলেন বিচারপতি। গ্রুপ সি (Group C) ও গ্রুপ ডি (Group D) নিয়োগ মামলায় এবার স্পেশাল ইনভেস্টিগেশন টিমের (SIT) প্রধানকে ডেকে সরাসরি কথা বলতে চান বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়।

নিয়োগ দুর্নীতি মামলায় এবার সিট (SIT) প্রধানকে তলব করল কলকাতা হাইকোর্ট (Calcutta High Court)। এসএসসি (SSC Scam)দুর্নীতি কাণ্ডে তদন্ত করছে সিবিআই (CBI)। কিন্তু তদন্তের গতি প্রকৃতি নিয়ে অসন্তুষ্ট বিচারক অভিজিৎ গঙ্গোপাধ্যায় (Abhijit Ganguly)। এর আগে তিনি এই নিয়ে বারবার সরব হয়েছেন। নিয়োগ দুর্নীতির তদন্তের অগ্রগতি নিয়ে, CBI-কে তিরস্কার করেছিলেন বিচারপতি গঙ্গোপাধ্যায়। তিনি বলেন সিবিআই -এর সিটের কয়েকজন আধিকারিক ঠিক মতো কাজ করছেন না। প্রয়োজনে তাঁদের বদল করা হতে পারে। এবার সেই প্রধানকেই ডেকে পাঠাল আদালত (Court)।

গত ১৫ জুন সিবিআইয়ের সিট গঠনের নির্দেশ দিয়েছিলেন বিচারপতি। গ্রুপ সি (Group C) ও গ্রুপ ডি (Group D) নিয়োগ মামলায় এবার স্পেশাল ইনভেস্টিগেশন টিমের (SIT) প্রধানকে ডেকে সরাসরি কথা বলতে চান বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। এর আগে যাঁরা ২ বা ৩ নম্বর পান অথচ মূল নম্বরে ৫২ কিংবা ৫৩ হয়েছে, তাঁদের বিস্তারিত তথ্য জানতে চায় আদালত। এই প্রার্থীদের সম্পর্কে কিছু তথ্য সংগ্রহ করেছিল বোর্ড। ৮ নভেম্বরের মধ্যে এই অযোগ্য প্রার্থীদের আদালত পদত্যাগ করতে নির্দেশ দেয়। না করলে আদালত নিজেই পদক্ষেপ করবে বলে জানায়। এবার সেই বিষয়েই সিবিআইয়ের সিট প্রধানকে আদালতে হাজির হতে বলা হয়। জানা গিয়েছে, আগামিকাল অর্থাৎ বুধবার দুপুর ২টোর সময় তাঁকে হাজিরা দিতে বলা হয়েছে। বিচারপতির প্রশ্ন, ভুয়ো নিয়োগের প্রকৃত সংখ্যা কত? তিনি জানতে চান, কারা কারা সাদা খাতা জমা দিয়েছিলেন? কাদের নম্বর অবৈধ ভাবে বাড়ানো হয়েছিল, সেই তথ্যও জানতে চান বিচারপতি। রাজনৈতিক মহলের একাংশ মনে করছে সিবিআই-এর উপর থেকে পুরোপুরি আস্থা হারিয়েছেন বিচারপতি। সেই কারণেই তিনি নিজে সবটা খতিয়ে দেখতে চান বলেই এই তলব।

Previous articleব‍্যর্থ সুদীপের ১২৭, মহারাষ্ট্রের কাছে ৩ উইকেটে হারল বঙ্গ ব্রিগেড