উচ্চ প্রাথমিকে ৭৫০ কর্মশিক্ষক নিয়োগে অন্তর্বর্তী স্থগিতাদেশ আদালতের

উচ্চপ্রাথমিকে শিক্ষক নিয়োগে স্থগিতাদেশ দিল কলকাতা হাইকোর্ট। মঙ্গলবার এক মামলার প্রেক্ষিতে ৭৫০ জন কর্ম শিক্ষক নিয়োগ আটকে দিল আদালত। কলকাতা হাইকোর্টের বিচারপতি বিশ্বজিৎ বসু এসএসসি-র কাছে জানতে চেয়েছেন কিসের ভিত্তিতে এই নিয়োগ দেওয়া হচ্ছে? এই মামলার পরবর্তী শুনানি রয়েছে আগামী বৃহস্পতিবার। ততদিন পর্যন্ত কোন চাকরিপ্রার্থীকে সুপারিশপত্র দিতে পারবে না কমিশন।

গত অক্টোবর মাসে পরীক্ষার ভিত্তিতে কর্মশিক্ষক ও শারীরিক শিক্ষকদের অতিরিক্ত পদ তৈরি করে নিয়োগের বিজ্ঞপ্তি জারি করেছিল এসএসসি। এরপর প্রকাশিত হয় ওয়েটিং লিস্ট। তবে এই তালিকায় গরমিলের অভিযোগ তুলে মামলা দায়ের করেন সোমা রায় নামে এক চাকরি প্রার্থী। তার অভিযোগ তার চেয়ে কম নাম্বার পাওয়া এক পরীক্ষার্থীর নাম রয়েছে ওয়েটিং লিস্টে। মঙ্গলবার এই মামলার শুনানিতে বিশ্বজিৎ বসুর বেঞ্চ কমিশনের কাছে জানতে চায়, কীসের ভিত্তিতে অতিরিক্ত পদ তৈরি করে নিয়োগ বিজ্ঞপ্তি দেওয়া হল? তার জবাব না পাওয়া পর্যন্ত স্থগিতাদেশ দেওয়া হয়েছে নিয়োগ প্রক্রিয়ায়। অর্থাৎ এখনই চাকরি দেওয়ার প্রক্রিয়া শুরু করতে পারবে না এসএসসি। বলার অপেক্ষা রাখে না আদালতের এহেন নির্দেশে ৭৫০ কর্মশিক্ষক চাকরি প্রার্থীর নিয়োগ নিয়ে জটিলতা তৈরি হলো।

আদালতের নির্দেশের পর স্কুল সার্ভিস কমিশনের তরফে জানানো হয়েছে, মঙ্গলবার এসএসসির অফিস বন্ধ। তাই সেখান থেকে নিয়োগপত্র দেওয়ার প্রশ্নই নেই।

Previous articleসামনেই বিশ্বকাপ, একনজের দেখে নেওয়া যাক মহাযুদ্ধ দেখতে আসা সমর্থকদের জন‍্য কী কী বিধিনিষেধ রাখল কাতার প্রশাসন
Next articleচরমে জাতি*বিদ্বেষ! মসজিদের আদলে বাসস্ট্যান্ড ভেঙে ফেলার নিদান বিজেপি সাংসদের