মেয়েদের জন্য রঙিন পোশাক! নিয়মে ঐতিহাসিক বদল উইম্বলডনে

খেলার সময় ঋতুস্রাব নিঃসরণের ফলে সাদা কিংবা কোনও হালকা রঙের প্যান্টে দাগ পড়তে পারে যা খেলোয়াড়দের অস্বস্তির কারণ হয়ে দাঁড়াতে পারে। সেই অস্বস্তি এড়াতেই রং বদল এবং এই একই কারণে পোশাকের রং নিয়ে নিয়ম বদলাতে চলেছে উইম্বলডন কর্তৃপক্ষ। 

পৃথিবীর প্রাচীনতম গ্র্যান্ড স্ল্যাম উইম্বলডন । আভিজাত্য এবং সাবেকিয়ানা নিয়ে আজও টেনিসের সেরা প্রতিযোগিতা। আরও তিনটে গ্র্যান্ড স্ল্যামে টেনিস খেলোয়াড়রা পছন্দসই রঙের পোশাক পরতে পারেন। কিন্তু উইম্বলডনে নৈব নৈব চ। সাদা ছাড়া কোনও রং পড়া যাবে না। বছরের পর বছর ধরে এই প্রথাই চলে আসছে। কিন্তু এবার হয়তো এই নিয়মে বদল আসতে পারে।

কিছুদিন আগে ইংল্যান্ডের ফুটবল ক্লাব ম্যাঞ্চেস্টার সিটির মহিলা দলের প্যান্টের রং সাদা থেকে গাঢ় লাল করা হয়েছিল। একই পথ অনুসরণ করে আরও কিছু ফুটবল দল। খেলার সময় ঋতুস্রাব নিঃসরণের ফলে সাদা কিংবা কোনও হালকা রঙের প্যান্টে দাগ পড়তে পারে যা খেলোয়াড়দের অস্বস্তির কারণ হয়ে দাঁড়াতে পারে। সেই অস্বস্তি এড়াতেই রং বদল এবং এই একই কারণে পোশাকের রং নিয়ে নিয়ম বদলাতে চলেছে উইম্বলডন কর্তৃপক্ষ।
উইম্বলডনের চিফ এগজিকিউটিভ স্যালি বোল্টন বলেন,পরের বছর (২০২৩) থেকে চ্যাম্পিয়নশিপে অংশগ্রহণকারী মহিলা এবং মেয়েদের রঙিন আন্ডারশর্ট (ছোট গাউন জাতীয় পোশাক) পরার বিকল্প থাকবে। আমাদের আশা, এই নিয়ম পরিবর্তনের ফলে খেলোয়াড়রা অস্বস্তি কাটিয়ে পুরোপুরি পারফর্ম্যান্সের দিকে ফোকাস করতে পারবেন।

Previous articleদিল্লি বা গুয়াহাটি নয়, মেঘালয় শাসন করবে এখানকার ভূমিপুত্র: তুরায় বার্তা অভিষেকের