বাড়ছে শীত, এবার কি কমবে ডেঙ্গি? চিন্তায় বিশেষজ্ঞরা

মৃ*তের সংখ্যা সেঞ্চুরির পথে। আক্রান্ত ও মৃতের সংখ্যার সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে প্লেটলেটের আকাল! পুজোর পর ডেঙ্গি বেড়েছে। অন্যদিকে মাঝ নভেম্বরেই নামছে পারদ। কলকাতা সহ দক্ষিণবঙ্গে (South Bengal) শীতের আমেজ এসে গিয়েছে।

ক্রমাগত বাড়ছে ডেঙ্গির (Dengue)দাপট। চিন্তায় বিশেষজ্ঞরা। সাধারণত শীতকালে (Winter)এই রোগের প্রবণতা কমে। কিন্তু বঙ্গে ইতিমধ্যেই শীতের (Winter)আমেজ পড়ে গেলেও কোনও ভাবেই ডেঙ্গি থেকে রেহাই মিলছে না। এখনও পর্যন্ত রাজ্যে ডেঙ্গিতে মৃ*ত্যুর সংখ্যা ১০০ ছুঁইছুঁই। রাজ্যে ডেঙ্গি আক্রান্তর সংখ্যা প্রায় ৫৮ হাজার। পরিস্থিতির দিকে প্রতি মুহূর্তে সজাগ দৃষ্টি প্রশাসনের। রাজ্যের মুখ্যসচিব (Chief Secretary)দফায় দফায় মিটিং করেছেন স্বাস্থ্যসচিব (Health Secretary)থেকে শুরু করে জেলা শাসকদের সঙ্গে। রাজ্যের মুখ্যমন্ত্রী (CM) আগামী সোমবার এই নিয়ে বিশেষ বৈঠক করতে চলেছেন বলে নবান্ন (Nabanna)সূত্রে খবর।

মৃ*তের সংখ্যা সেঞ্চুরির পথে। আক্রান্ত ও মৃতের সংখ্যার সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে প্লেটলেটের আকাল! পুজোর পর ডেঙ্গি বেড়েছে। অন্যদিকে মাঝ নভেম্বরেই নামছে পারদ। কলকাতা সহ দক্ষিণবঙ্গে (South Bengal) শীতের আমেজ এসে গিয়েছে। তবে তাপমাত্রা গতকালের তুলনায় সামান্য বেড়ে হয়েছে ১৮ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি কম। আলিপুর আবহাওয়া দফতর (Alipore Weather Department) সূত্রে খবর, আপাতত উত্তরবঙ্গ বা দক্ষিণবঙ্গ কোথাও বৃষ্টির সম্ভাবনা নেই। ফলে জমা জল শুকিয়ে যাচ্ছে দ্রুত। আর এর জেরেই ডেঙ্গির মশার বংশ বৃদ্ধি কমবে বলে মনে করা হচ্ছে। তাহলে পারদ পতনেই কি লুকিয়ে ডেঙ্গি মুক্তির পথ, এখন সেই আশায় বঙ্গবাসী।

 

Previous articleবরাদ্দ অর্থেও অসমাপ্ত পূর্ব মেদিনীপুরের পরাণচক শিক্ষা নিকেতনের উন্নয়ন, তদন্তের দাবি কুণালের