রাজ্য মানবাধিকার কমিশনের চেয়ারম্যান হলেন অবসরপ্রাপ্ত বিচারপতি জ্যোতির্ময় ভট্টাচার্য

প্রায় বছর ভরের টানাপোড়েন এবং জটিলতা কটিয়ে রাজ্য মানবাধিকার কমিশনের নয়া চেয়ারম্যান হলেন কলকাতা হাইকোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতি জ্যোতির্ময় ভট্টাচার্য(Jyatirmay Bhattacharjee)। পাশাপাশি কমিশনের বিচারবিভাগীয় সদস্য হলেন অবসরপ্রাপ্ত বিচারপতি মধুমতি মিত্র(Madhumati Mitra)। শুক্রবার নবান্নের(Nabanna) পক্ষ থেকে এক বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়েছে।

গত বছরের ২৭ ডিসেম্বর মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বাধীন এক উচ্চ পর্যায়ের কমিটির বৈঠকেই রাজ্য মানবাধিকার কমিশনের চেয়ারম্যান পদে কলকাতা হাইকোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতি জ্যোতির্ময় ভট্টাচার্যকে বেছে নেওয়া হয়েছিল। পাশাপাশি কমিশনের অন্যতম বিচারপতি হিসেবে বেছে নেওয়া হয়েছিল আর এক প্রাক্তন বিচারপতি শিবকান্ত প্রসাদকে। দুজনকে নিয়োগ করার জন্য ত‍ৎকালীন রাজ্যপাল জগদীপ ধনকড়ের কাছে সুপারিশ করা হয়েছিল।

কিন্তু বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর অনুপস্থিতিতে সিদ্ধান্ত নেওয়া হয়েছে এই অভিযোগ তুলে সেই সুপারিশকে মান্যতা দিতে অস্বীকার করেছিলেন প্রাক্তন রাজ্যপাল। একাধিকবার রাজ্য মানবাধিকার কমিশনের চেয়ারম্যানের নিয়োগ সংক্রান্ত ফাইলে স্বাক্ষর করার জন্য ধনকড়কে অনুরোধ জানিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কিন্তু সেই অনুরোধে কর্ণপাত করেননি বিজেপির একনিষ্ট সমর্থক বাংলার প্রাক্তন রাজ্যপাল। কিন্তু ধনকড় চলে যাওয়ার পরে অস্থায়ী রাজ্যপালের দায়িত্ব নিয়ে আসা লা গনেশনকে রাজ্যের মানবাধিকার কমিশনের চেয়ারম্যান পদে নিয়োগে সিলমোহর দেওয়ার অনুরোধ জানিয়েছিলেন মুখ্যমন্ত্রী। সূত্রের খবর, দায়িত্ব থেকে চলে যাওয়ার আগে রাজ্য মানবাধিকার কমিশনের চেয়ারম্যান নিয়োগের ফাইলে স্বাক্ষর করেছেন অস্থায়ী রাজ্যপাল।

Previous articleKanthi: স্ত্রীকে প্রকাশ্যে খু*ন করার অভিযোগ পুলিশকর্মীর বিরুদ্ধে
Next articleপুলিশ-হকার যোগ জানিয়ে পুলিশ কমিশনারকে চিঠি ফিরহাদের