এবার পঞ্চায়েত ভোটেও কিউআর কোড

ব্যালট বাক্স সংক্রান্ত যাবতীয় অভিযোগ নির্মূল করতেই কিউআর কোডের ব্যবহার করা হবে। জেলায় জেলায় ইতিমধ্যেই সংশ্লিষ্ট আধিকারিক ও দফতরগুলিতে এই সংক্রান্ত নির্দেশিকা পাঠিয়ে দেওয়া হয়েছে

দিন যত এগিয়ে যাচ্ছে ততই তথ্যপ্রযুক্তির রমরমা বাড়ছে। আর এই তথ্যপ্রযুক্তির যুগে কিউআর কোডের কার্যকারিতা।সকলের জানা। সেই প্রযুক্তি হাতিয়ার করেই এবার পঞ্চায়েত ভোটে কিউআর কোড ব্যবহার করতে চলেছে রাজ্য নির্বাচন কমিশন। সিদ্ধান্ত হয়েছে, রাজ্যে আসন্ন পঞ্চায়েত ভোটে সব বুথের সব ব্যালট বাক্সে কিউআর কোড লাগানো থাকবে।

আরও পড়ুন: “বিজেপি যেখানে জিতবে, সেখানেই টাকা যাবে”, পঞ্চায়েত ভোটের আগে বিস্ফোরক সুকান্ত

কিন্তু কেন এমন সিদ্ধান্ত? নির্বাচন কমিশন জানাচ্ছে, ব্যালট বাক্স সংক্রান্ত যাবতীয় অভিযোগ নির্মূল করতেই কিউআর কোডের ব্যবহার করা হবে। জেলায় জেলায় ইতিমধ্যেই সংশ্লিষ্ট আধিকারিক ও দফতরগুলিতে এই সংক্রান্ত নির্দেশিকা পাঠিয়ে দেওয়া হয়েছে। কারণ, জেলা সদরেই বাক্সগুলিতে কিউআর কোড লাগানোর কাজ হবে।

প্রসঙ্গত, পঞ্চায়েত নির্বাচনে ব্যালট বাক্সে কারচুপি নিয়ে ভুরিভুরি অভিযোগ আসে। এমনকী, গণনার সময় কিছু বাক্স এদিক- ওদিক করে দেওয়ার মতো অভিযোগও রয়েছে। কিউআর কোড থাকলে তাতেই সংশ্লিষ্ট ব্যালট বাক্স সংক্রান্ত যাবতীয় তথ্য গচ্ছিত থাকবে। কারচুপির কোনও চেষ্টা হলে ওই কোড স্ক্যান করে তা ধরে ফেলা যাবে সহজে। এছাড়া বাক্সগুলিতে এবার নতুন করে ইউনিক আইডেন্টিফিকেশন নম্বর দেওয়া হবে বলে জানিয়েছে কমিশন।

Previous articleপ্রেমিকাকে নৃশংসভাবে খু*নের পর দেহ টুকরো টুকরো করলেন যুবক