আদিবাসী ভাবাবেগে আঘাত করেছেন শুভেন্দু, বিধানসভায় সরব বীরবাহ হাঁসদা, জ্যোৎস্না মান্ডিরা

রাজ্য বিধানসভার শীতকালীন অধিবেশনে অখিল গিরিকে মন্ত্রিত্বের পদ থেকে সরানোর দাবি তুলেছে বিজেপি। তবে চুপ করে বসে নেই শাসক শিবিরও। বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীকে পাল্টা পদ থেকে অপসারণের দাবিতে সরব হয়েছে তৃণমূলের আদিবাসী সমাজের মন্ত্রী, বিধায়ক,তথা প্রতিনিধিরা।

সম্প্রতি নাম না করে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু সম্পর্কে বিতর্কিত মন্তব্য করে শোরগোল ফেলে দিয়েছেন রাজ্যের মন্ত্রী অখিল গিরি। তবে তাঁর এই মন্তব্যের নিন্দা করে প্রকাশ্যে দুঃখপ্রকাশ করেন খোদ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শুধু মুখ্যমন্ত্রী নয়, তৃণমূলের তরফেও দলের নেতারা রাষ্ট্রপতি সম্পর্কে বেফাঁস মন্তব্যের নিন্দা করা ক্ষমাপ্রার্থনা করা হয়। অখিলবাবু নিজেও এই ঘটনায় অনুতপ্ত। তিনিও রাষ্ট্রপতির কাছে ক্ষমাপ্রার্থনা করেন। তবে প্রধান বিরোধী দল ইস্যুটাকে জিইয়ে রাখতে এবং তা নিয়ে দলিত-আদিবাসীদের নিয়ে রাজনীতি করতে চাইছে।

রাজ্য বিধানসভার শীতকালীন অধিবেশনে অখিল গিরিকে মন্ত্রিত্বের পদ থেকে সরানোর দাবি তুলেছে বিজেপি। তবে চুপ করে বসে নেই শাসক শিবিরও। বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীকে পাল্টা পদ থেকে অপসারণের দাবিতে সরব হয়েছে তৃণমূলের আদিবাসী সমাজের মন্ত্রী, বিধায়ক,তথা প্রতিনিধিরা। আদিবাসী সম্প্রদায়ের ভাবাবেগে আঘাত করেছেন শুভেন্দু, এই অভিযোগ তুলে তাঁকে বিরোধী দলনেতার পদ থেকে সরানোর দাবি তুললেন রাজ্যের বন দফতরের প্রতিমন্ত্রী বিরবাহা হাঁসদা এবং খাদ্য দফতরের প্রতিমন্ত্রী জ্যোৎস্না মান্ডি।

এই, সোমবার বিধানসভার অধিবেশন শুরু হতেই অখিলের মন্তব্যের বিরুদ্ধে সোচ্চার হন বিজেপি বিধায়কেরা। বিধানসভায় মুলতুবি প্রস্তাবও জমা দেয় বিজেপির পরিষদীয় দল। তবে বিষয়টি বিচারাধীন বলে কারা প্রতিমন্ত্রী (স্বাধীন দায়িত্বপ্রাপ্ত) অখিলের অপসারণের দাবিতে আনা মুলতুবি প্রস্তাব বাতিল করে দেন বিধানসভার স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়।

পাল্টা শুভেন্দুকে বিরোধী দলনেতার পদ থেকে সরানোর দাবিতে সরব হন বিরবাহা এবং জ্যোৎস্না। তাঁদের অভিযোগ, একজন আদিবাসী মহিলা সম্পর্কে শুভেন্দু যে মন্তব্য করেছেন, তাতে ওই সম্প্রদায়ের ভাবাবেগে আঘাত লেগেছে। তাঁকেও বিরোধী দলনেতার পদ থেকে সরানো হোক। পাশাপাশিই, তৃণমূলের পরিষদীয় দলের কাছে বিরোধী দলনেতার “কুমন্তব্য”-এর বিরুদ্ধে নিন্দা প্রস্তাব আনার আর্জিও জানিয়েছেন তাঁরা।

Previous articleআন্তর্জাতিক বাণিজ্য মেলায় ‘শেষ যাত্রার পরিষেবা’ স্টল! সোশ্যাল মিডিয়ায় জোর গুঞ্জন