বিশ্বকাপের প্রথম ম্যাচেই ৬ বার হারের মুখ দেখতে হয়েছে আর্জেন্টিনাকে! বাদ যাননি মারাদোনাও

মঙ্গলবার বিশ্বকাপে (Qatar World Cup 2022) অঘটন। ফিফা র‍্যাঙ্কিকে (Fifa Ranking) আর্জেন্টিনার থেকে ৪৮ ধাপ পিছনে থেকেও ২-১ গোলে জিতল সৌদি আরব (Saudi Arabia)। প্রথম ম্যাচেই হার দিয়ে যাত্রা শুরু করল মেসিরা (Lionel Messi)। তবে এই প্রথমবার নয়। এর আগেও বিশ্বকাপের প্রথম ম্যাচে একাধিকবার হেরে পথচলা শুরু করেছে নীল সাদা ব্রিগেড। এরমধ্যে একবার তারা ফাইনালেও (World Cup Final) পৌঁছয়। তবে মঙ্গলবার সৌদি আরবের কাছে এই হার আর্জেন্টিনার আত্মবিশ্বাসে (Confidence) যে কিছুটা হলেও ধাক্কা দেবে, তা বলার অবকাশ রাখে না।

এর আগে ১৯৩৪ সালে বিশ্বকাপের প্রথম ম্যাচেই সুইডেনের (Sweden) কাছে ২-৩ গোলে হেরে বিদায় নিয়েছিল আর্জেন্টিনা। সেবার শুরু থেকেই নকআউট (Knockout) খেলা হয়। তবে এই আর্জেন্টিনাই ১৯৩০ সালের বিশ্বকাপে রানার্স (Runners) হয়েছিল। এরপর ১৯৫০ এবং ১৯৬৪ সালে আর্জেন্টিনা বিশ্বকাপের যোগ্যতাই অর্জন করতে পারেনি। পাশাপাশি ১৯৫৮ সালে বিশ্বকাপের প্রথম ম্যাচে পশ্চিম জার্মানির (West Germany) কাছে ১-৩ গোলে হারতে হয় তাদের।

অন্যদিকে ১৯৭৪ সালে বিশ্বকাপের প্রথম ম্যাচে পোল্যান্ডের (Poland) কাছে আর্জেন্টিনা ২-৩ গোলে হারে। এরপর ১৯৮২ বিশ্বকাপে তারা প্রথম ম্যাচে বেলজিয়ামের (Belgium) কাছে ০-১ ব্যবধানে পরাজিত হয়। তবে ১৯৮৬ সালে দিয়েগো মারাদোনার (Diego Maradona) সৌজন্যে বিশ্বকাপ জেতে আর্জেন্টিনা। অন্যদিকে, ১৯৯০ সালে ট্রফি জয়ের দাবিদার হিসাবে নেমেছিল আর্জেন্টিনা। কিন্তু সে বার ক্যামেরুনের (Cameroon) কাছে প্রথম ম্যাচে ০-১ গোলে হারে আর্জেন্টিনা। কিন্তু সেই হারের ধাক্কা সামলে একের পর এক শক্তিশালী প্রতিপক্ষকে হারিয়ে ফাইনালে পৌঁছে যান মারাদোনারা। কিন্তু পশ্চিম জার্মানির কাছে ফাইনালে হারতে হয় আর্জেন্টিনাকে। এরপর ২০১৮ সালে অর্থাৎ গত বছর প্রথম ম্যাচে আইসল্যান্ডের (Iceland) বিপক্ষে ড্র (Draw) করেছিল আর্জেন্টিনা।

আর এবছরও প্রথম ম্যাচেই হারতে হল নীল-সাদা জার্সিধারীদের। তবে প্রথম ম্যাচের নিরিখে একটি দলের পারফরম্যান্স গ্ৰাফ (Performace Graph) দেখে বিচার করলে ভুল হবে। তবে এদিনের ম্যাচের ভুলভ্রান্তি যত তাড়াতাড়ি মেসিরা শুধরে নিতে পারবেন ততই মঙ্গল নীল সাদা ব্রিগেডের‌। আগামী ২৭ নভেম্বর মেক্সিকোর বিরুদ্ধে মাঠে নামবে নীল সাদা জার্সিধারীরা‌।

আরও পড়ুন- ‘জানি এই হার সমর্থকদের ধাক্কা দিয়েছে’, সৌদি আরবের কাছে হেরে বললেন মেসি

 

 

Previous article‘জানি এই হার সমর্থকদের ধাক্কা দিয়েছে’, সৌদি আরবের কাছে হেরে বললেন মেসি
Next articleনিউজিল্যান্ডের বিরুদ্ধে সিরিজ সেরা হয়ে কী বললেন SKY?