বিশ্বকাপে সুইজারল্যান্ডের কাছে বারবার আটকেছে ব্রাজিল! পরিসংখ্যান বদলাতে মরিয়া তিতের দল

একে প্রথম ম্যাচেই গোড়ালিতে চোট পেয়ে গ্রুপ পর্বের ম্যাচে খেলতে পারবেন না দলের সেরা তারকা নেইমার। তারওপরে অল্পবিস্তর চোট পেয়ে কোচ তিতের কপালে চিন্তার ভাঁজ ফেলেছেন লুকাস পাকুয়েতাও।

কাতার বিশ্বকাপের (Qatar World Cup 2022) গ্রুপ পর্বের (Group Stage) ম্যাচে সোমবার রাতেই মুখোমুখি হতে চলেছে ব্রাজিল ও সুইজারল্যান্ড (Brazil Switzerland)। এই নিয়ে পরপর দুবার একই গ্রুপে পড়েছে এই দুই দল। তবে চিন্তার বিষয় এর আগে বিশ্বকাপের মঞ্চে সুইজারল্যান্ডের বিরুদ্ধে জয় পায়নি সেলেকাওরা (Selecao)। বিশ্ব ফুটবলের ময়দানে দুবার দুটি দল মুখোমুখি হয়েছিল। আগের রাশিয়া বিশ্বকাপে (Russia World Cup) দুটি দলের সাক্ষাতে ম্যাচ ২-২ গোলে ড্র হয়েছিল। তার আগে ১৯৫০ সালে বিশ্বকাপে মুখোমুখি হয়েছিল দুটি দল। সেবারও ম্যাচ অমীমাংসিতভাবেই শেষ হয়। আর এই পরিসংখ্যানই (Graph) যথেষ্ট চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে। সোমবার দোহার (Doha) স্টেডিয়াম ৯৭৪-এ মুখোমুখি হবে দুই দল।

একে প্রথম ম্যাচেই গোড়ালিতে চোট (Injured) পেয়ে গ্রুপ পর্বের ম্যাচে খেলতে পারবেন না দলের সেরা তারকা নেইমার (Neymar)। তারওপরে অল্পবিস্তর চোট পেয়ে কোচ তিতের (Coach Tite) কপালে চিন্তার ভাঁজ ফেলেছেন লুকাস পাকুয়েতাও (Lucas Paqueta)। ঝুঁকি এড়াতে ম্যাচের আগেও অনুশীলনে যোগ দেননি তিনি। আর এমন অবস্থাতেই সোমবার বিশ্বকাপের দ্বিতীয় ম্যাচ খেলতে নামছে ব্রাজিল ও সুইজারল্যান্ড। দুই দলই জয় দিয়ে নিজেদের বিশ্বকাপ অভিযান শুরু করেছে। সার্বিয়ার (Serbia) বিরুদ্ধে ২-০ গোলে সহজ জয় পেয়েছে ব্রাজিল। অন্যদিকে সুইজারল্যান্ড ১-০ গোলে হারিয়েছে ক্যামেরুনকে (Cameroon)। তবে এদিনের ম্যাচে যারাই জিতবে তারা সোজা পেয়ে যাবে শেষ ষোলোর টিকিট। আর এখানেই জন্ম নিচ্ছে একাধিক প্রশ্ন। এখনও পর্যন্ত বিশ্বকাপে সুইসদের হারাতে পারেনি ব্রাজিল। কিন্তু অতীত ভুলে এবার কী সুইজারল্যান্ডকে হারাতে পারবে তিতের দল? এখন সেদিকেই তাকিয়ে ফুটবলপ্রেমী তথা ব্রাজিল সমর্থকরা।

সুইৎজারল্যান্ড ও ব্রাজিল আন্তর্জাতিক ম্যাচে মুখোমুখি হয়েছে মোট ন’বার। তিনটিতে জিতেছে ব্রাজিল, দুবার গেছে সুইসদের ঝুলিতে। বাকি চারটি ম্যাচ ড্র (Draw) হয়েছে। এদিকে সার্বিয়ার বিরুদ্ধে ম্যাচে নতুন তারকা রিচার্লিসনের (Richarlison) জন্ম হয়েছে। নেইমারের অনুপস্থিতিতে রিচার্লিসন, রাফিনহাদের (Rafinha) নিয়েই কী সোমবার শেষ ষোলোয় জায়গা পাকা করতে পারবে সেলেকাওরা? তার জানার জন্য আর কিছু সময় অপেক্ষা করতেই হবে।

Previous articleপিছিয়ে থেকেও সার্বিয়ার সঙ্গে ৩-৩ গোলে ড্র ক‍্যামেরুনের
Next articleপ্ররোচনায় পা দিয়ে কুকথা নয়, সাবিত্রী প্রসঙ্গে মন্তব্য কুণালের