আধুনিক বামপন্থা! কৌটো ঝাঁকানোর বদলে এবার ডিজিটাল পদ্ধতিতে অর্থ সংগ্রহ CPIM-র

জনসংযোগ বজায় রাখতে তাই এতদিন পথে নেমেই চলছিল অর্থ সংগ্রহ। তবে এভাবে আর কুলিয়ে ওঠা যাচ্ছে না। সেকারণে এবার দলের জন্য অর্থ সংগ্রহে ডিজিটাল মাধ্যমকে ব্যবহার করতে চাইছেন এরাজ্যের বাম নেতারা

আর কৌটো ঝাঁকিয়ে নয়, এবার ডিজিটাল পদ্ধতিতে অর্থ সংগ্রহ করবে সিপিএম !এবার ডিজিটাল পদ্ধতিতে অর্থ সংগ্রহের পথে হাঁটতে চলেছে । বরাবর আমজনতার কাছ থেকে লাল শালুতে বা কৌটো ঝাঁকিয়ে অর্থ সংগ্রহ করে এসেছেন এরাজ্যের বাম নেতারা। বিমান বসু, মহম্মদ সেলিম, সূর্যকান্ত মিশ্র, সুজন চক্রবর্তীর মতো নেতাদের এভাবে দলের জন্য তহবিল সংগ্রহ করতে দেখা গিয়েছে বহুবার। তা নিয়ে বিরোধীরা অনেক সময় কটাক্ষও করেছে। যদিও সেসবকে পাত্তা দেননি বাম নেতারা। জনসংযোগ বজায় রাখতে তাই এতদিন পথে নেমেই চলছিল অর্থ সংগ্রহ। তবে এভাবে আর কুলিয়ে ওঠা যাচ্ছে না। সেকারণে এবার দলের জন্য অর্থ সংগ্রহে ডিজিটাল মাধ্যমকে ব্যবহার করতে চাইছেন এরাজ্যের বাম নেতারা। হ্যাশ ট্যাগ দিয়ে ‘মানুষের লড়াইয়ে’, ‘মানুষের রসদ’ সংগ্রহ করতে আসছে… #DonateToCPIMWB নামে ক্যাম্পেইন শুরু করা হয়েছে সিপিএমের তরফে। দলের তরফে বলা হয়েছে, দুর্নীতি বা ঘুষের টাকায় তাদের পার্টি চলবে না। পথে নেমে অর্থ সংগ্রহের পাশাপাশি এবার ডিজিটাল মাধ্যমকেও ব্যবহার করা হবে।

নির্বাচনী প্রচার, পার্টির নানা কর্মসূচির জন্য কৌটো হাতে অথবা লাল শালু ঝুলিয়ে সম্প্রতিও একাধিক ক্ষেত্রে অর্থ সংগ্রহের জন্য পথে দেখা গিয়েছে প্রথম সারির নেতা নেত্রীদের। রাজ্যে পালা বদলের পর ধীরে ধীরে আর্থিক ভাবে দুর্বল হয়েছে সিপিএম। দলের বহু কর্মী সমর্থকেরা হয় বসে গিয়েছে নয়তো অন্য দলে নাম লিখিয়েছে। ফলে দলে লেভি অনেকটাই কমেছে। অন্যদিকে, দলের একাংশ কর্মসূত্রে বাইরে থাকায় ইচ্ছা থাকলেও তাঁরা দলকে অর্থ সাহায্য করতে পারেন না। যদিও এ নিয়ে সিপিএম নেতৃত্ব বারবার ব্যাখ্যা দিয়েছেন, অর্থ সংগ্রহের মাধ্যমে শুধু তহবিল শক্তিশালী করা নয়, আমজনতার সঙ্গে জন সংযোগ বাড়ানোর উদ্দেশ্যেও এই উদ্যোগ নেওয়া হয়ে থাকে।

কয়েকমাসের মধ্যেই রাজ্যে পঞ্চায়েত নির্বাচন বলে মনে করছে সিপিএম নেতৃত্ব। তার আগে ইতিমধ্যেই রাস্তায় নামার কৌশল নেওয়া হয়েছে দলের পক্ষ থেকে। সংগঠন মজবুত করার পাশাপাশি আর্থিক ভাবেও দলকে ভাল জায়গায় রাখতে মরিয়া সিপিএম।

 

Previous articleএনামুল হককে জেরা করতেই দিল্লি পৌঁছল সিআইডি
Next articleJU: বিভাগীয় প্রধানদের হেনস্থা ও হুমকির জের! বিনয় ও উদয়ভানের বিরুদ্ধে কড়া পদক্ষেপ