আইসিস প্রধানের মৃত্যুতে সিলমোহর,নতুন নেতার নাম ঘোষণা

আইসিসের তরফ থেকে অবশেষে আবু ইব্রাহিম আল-কুরেশির মৃত্যুতে সিলমোহর দেওয়া হল। বৃহস্পতিবার নতুন নেতা বেছে নিল তারা।ইউক্রেনে যুদ্ধে শুরু হওয়ার বেশ কিছু দিন আগেই খবরের শিরোনামে উঠে আসেন আইসিস নেতা আবু ইব্রাহিম আল-কুরেশি ওরফে আবু ইব্রাহিম আল-হাশিমি আল-কুরেশি ওরফে আমির মহম্মদ সইদ আব্দ আল-রহমান আল-মাওলা! তাঁকে খতম করা হয়েছে বলে দাবি করে আমেরিকা।
সূত্রের খবর, সম্প্রতি সিরিয়ায় আতমে গ্রামে মার্কিন বিশেষ বাহিনী রাতভর অভিযান চালায়। তাতেই খতম হয় আইসিস নেতা আবু ইব্রাহিম আল-কুরেশি । ঘটনার সত্যতা স্বীকার করে উচ্ছ্বাস প্রকাশ করেন স্বয়ং মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। সংবাদমাধ্যমকে মার্কিন প্রশাসনের তরফে জানানো হয়েছিল, বিপদ বুঝে আবু ইব্রাহিম নিজেই একটি বোমা ফাটান। তাতেই সপরিবার মৃত্যু হয় তাঁর। অন্যদিকে, এই অভিযান সম্পর্কে সিরিয়ার সরকার জানিয়েছে, প্রাথমিকভাবে ঘটনাস্থল থেকে মোট ১৩টি মৃতদেহ উদ্ধার করেছে তারা।

পরে আবু ইব্রাহিম আল-কুরেশির সম্পর্কে অনেক অজানা তথ্য সামনে আসে। জানা যায়, কখনও ‘প্রফেসর’ , আবার কখনও ‘ডেস্ট্রয়ার’ নামে ডাকা হত তাঁকে। সূত্রের দাবি, সংগঠনের দায়িত্ব কাঁধে তুলে নেওয়ার আগেই ‘ইয়াজি’দের গণহত্যার মতো ঘটনা ঘটিয়েছিলেন আবু ইব্রাহিম।
সংগঠন পরিচালনার ক্ষেত্রে আবু ইব্রাহিমের নিজস্ব কিছু ধরন ছিল। প্রবল ক্ষমতার অধিকারী হওয়া সত্ত্বেও অত্যন্ত সাধারণ জীবনযাপন করতেন তিনি। খবরের শিরোনামে থাকাও খুব একটা পছন্দ করতেন না। তারপরও মার্কিন এবং ইরাকি গোয়েন্দাদের নজর এড়াতে পারেননি তিনি।
আইসিসের সংবাদমাধ্যম ‘আল ফুরকান’-য়ে একটি অডিয়ো বার্তা প্রকাশিত হয়েছে। তাতে নেতার মৃত্যু এবং নতুন নতুন নেতার নাম জানানো হয়েছে। সেই অডিয়ো বার্তায় আইসিসি মুখপাত্র আবু ওমর অল-মুহাজের জানিয়েছেন, সর্বশক্তিমানের শত্রুদের বিরুদ্ধে লড়াই করতে করতে মৃত্যু হয়েছে তাদের নেতা আবু আল হাসান আল হাশমি আল কুরেশির।
জঙ্গি সংগঠনটি তাদের নতুন নেতার নামও জানিয়ে দিয়েছে। আইসিস মুখপাত্র জানিয়েছেন, আবু আল হাসান আল হাশমি আল কুরেশির পর প্রধানের পদে আসছেন আবু আল হুসেন আল হুসেইনি আল কুরেশি। কিন্তু তিনি কে এবং কোন বিশেষত্বের কারণে তাঁকে এই পদে আনা হল, তা জানা যায়নি। পশ্চিমের সংবাদমাধ্যমও নতুন আইসিস প্রধান সম্পর্কে অন্ধকারে। যদিও আইসিসের তরফ থেকে নতুন নেতার পরিচয়ে জানানো হয়েছে, তিনি একজন ‘পুরনো যোদ্ধা’।

Previous articleদু-দুবার ইন্টারভিউ দিলেও প্রকাশ হয়নি মেধাতালিকা, ফের ধর্নায় আপার প্রাইমারির চাকরিপ্রার্থীরা
Next articleশীর্ষ আদালতের ইতিহাসে তৃতীয়বার বসল মহিলা বিচারপতির বেঞ্চ, শুনল ৩২ মামলা