ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘মনদৌস’! নিম্নচাপের কতটা প্রভাব পড়বে বঙ্গে ?

বঙ্গে সবেমাত্র নামতে শুরু করেছে তাপমাত্রার পারদ। শীতের আগমন এখন শুধুই সময়ের অপেক্ষা। আর তার মাঝেই নতুন করে ঘূর্ণিঝড়ের ভ্রুকুটি! আবহাওয়া দফতর জানাচ্ছে, বঙ্গোপসাগরে ঘনীভূত হচ্ছে নিম্নচাপ। যা ধীরে ধীরে  ঘূর্ণিঝড়ের রূপ নেবে। নতুন এই ঘূর্ণিঝড়ে নাম ‘মনদৌস’। দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে ধীরে ধীরে ঘনীভূত হওয়া নিম্নচাপ ঘূর্ণিঝড়ে পরিণত হলে এই নাম দেওয়া হবে বলে জানিয়েছে হাওয়া অফিস। আর এর প্রভাবে বঙ্গে ফের উধাও হতে পারে শীতের আমেজ। বাড়তে পারে তাপমাত্রাও।

আরও পড়ুন:সিত্রাং-এর পর এবার ঘূর্ণিঝড় মান্দোস আতঙ্ক

মৌসম ভবনের তরফেআগামী  ৮ ডিসেম্বর ১৩টি জেলা এবং ৯ ডিসেম্বর ১২টি জেলায় কমলা সতর্কতা জারি করেছে৷ যে জেলাগুলিতে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে সেগুলির মধ্যে রয়েছে চেন্নাই, কাঞ্চিপুরম, তিরুভাল্লুর এবং চেঙ্গলপেট৷ হাওয়া অফিস জানিয়েছে, দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে তৈরি হওয়া সুগভীর নিম্নচাপ বুধবার দিনেই ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে। এর জেরে তামিলনাড়ু, অন্ধ্রপ্রদেশ এবং পুদুচেরির উপকূলবর্তী এলাকাগুলিতেই এই ঘূর্ণিঝড়ের প্রভাব বেশি পড়বে বলে জানিয়েছেন  আবহবিদরা।

সোমবার ভোর সাড়ে ৫টায় বঙ্গোপসাগরে নিম্নচাপ তৈরি হওয়ার পর থেকে তা ধীরে ধীরে পশ্চিম থেকে উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়েছে।মঙ্গলবার সন্ধ্যার মধ্যে দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে এই নিম্নচাপ, গভীর নিম্নচাপে পরিণত হতে পারে বলেই আবহাওয়া দফতর সূত্রে খবর। এটি আরও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হতে পারে এবং শক্তিশালী ঘূর্ণিঝড়ে পরিণত হয়ে ৮ ডিসেম্বর সন্ধ্যার মধ্যে উত্তর তামিলনাড়ু-পুদুচেরি এবং পার্শ্ববর্তী দক্ষিণ অন্ধ্রপ্রদেশ উপকূলে আছড়ে পড়তে পারে।ঘূর্ণিঝড়ের প্রভাবে কুড্ডালোর এবং মায়িলাদুথুরাই জেলায় বুধবার থেকেই ভারী বৃষ্টিপাত শুরু হতে পারে। ৮ ডিসেম্বর উত্তর তামিলনাড়ুর বিভিন্ন জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে বলে খবর।

মৌসম ভবন আরও জানিয়েছে, ঘূর্ণিঝড়ের প্রভাব পড়বে দক্ষিণ আন্দামান সাগর ও পার্শ্ববর্তী এলাকাগুলিতেও। সেখানেও হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে ৭ ডিসেম্বর।আলিপুর হাওয়া অফিস সূত্রে খবর, দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে তৈরি হওয়া সুগভীর নিম্নচাপের কারণে পশ্চিমবঙ্গের বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বাড়বে। এরফলে উত্তুরে হাওয়ায় বাধা পড়বে। ফলে ফের বাংলা থেকে কিছু দিনের জন্য উধাও হতে পারে শীতের আমেজ। ফের বাড়তে পারে তাপমাত্রা। তবে ঘূর্ণিঝড়ের রেশ কাটলেই ফের শীতের দেখা মিলবে বলে জানিয়েছে হাওয়া অফিস।

Previous articleগাছতলায় বসেই পরিষেবা দিচ্ছেন ডানকুনির উপপুরপ্রধান প্রকাশ রাহা
Next articleসংহতি দিবসে বিজেপি ও সংঘের ‘ধর্মান্ধতার’ বিরুদ্ধে আপসহীন লড়াইয়ের ডাক তৃণমূলের