উত্তর ও দক্ষিণ কোরিয়ার সংঘাত চরমে, বাফার জোনে লাগাতার গোলাবর্ষণ কিমের সেনার

ফের একবার চরম আকার ধারণ করল উত্তর ও দক্ষিণ কোরিয়ার সংঘাত। সোমবার দক্ষিণ কোরিয়াকে লক্ষ্য করে লাগাতার গোলাবর্ষণ চালালো উত্তর কোরিয়ার(North Korea) সেনাবাহিনী। এই ঘটনায় ব্যাপক চাঞ্চলও ছড়িয়েছে আন্তর্জাতিক রাজনীতিতে।

সংবাদমাধ্যম রয়র্টাস সূত্রের খবর, উত্তর কোরিয়ার পূর্ব ও পশ্চিম উপকূলে অন্তত ১৩০ রাউন্ড কামানের গোলা ছোড়ে দেশটির এক নায়ক কিম জং উনের (Kim Jong UN) সেনাবাহিনী। এরমধ্যে একাধিক গোলা দুই কোরিয়ার মধ্যে তৈরি বাফার জোনে আছড়ে পড়ে। উত্তর কোরিয়ার বিরুদ্ধে অভিযোগ, ২০১৮ সালে সংঘাত বিরোধী চুক্তি লংঘন করেছে কিমের সেনা। ইতিমধ্যেই গোটা ঘটনায় উত্তর কোরিয়াকে সতর্কবার্তা পাঠানো হয়েছে বলে জানিয়েছে দক্ষিণ কোরিয়ার(South Korea) প্রতিরক্ষা মন্ত্রক। গোটা ঘটনায় দক্ষিণ কোরিয়ার পাশাপাশি উদ্বিগ্ন প্রতিবেশী জাপান(Japan)। আমেরিকার(America) সঙ্গে যৌথভাবে কিমের সেনার গতিবিধির ওপর নজর রাখা হচ্ছে বলে জানিয়েছে দক্ষিণ কোরিয়া। নিজ দেশে সেনাবাহিনী ও প্রশাসনকে সতর্কতামূলক পদক্ষেপ করার নির্দেশ দেওয়া হয়েছে জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদার তরফে।

উল্লেখ্য, কোরীয় উপত্যকায় উত্তেজনা কমাতে ২০১৮ সালে কিম জং উনের সঙ্গে সাক্ষাৎ করেন দক্ষিণ কোরিয়ার তৎকালীন প্রেসিডেন্ট মুন জায়-ইন। তখনই দুই দেশের মধ্যে ‘Comprehensive Military Agreement’ সাক্ষরিত হয়। এদিকে উত্তর কোরিয়ার এই বেপরোয়া মানসিকতা আটকাতে গত নভেম্বর মাসে চিনের প্রেসিডেন্টের সঙ্গে বৈঠক করেন মার্কিন প্রেসিডেন্ট। সেখানে উত্তর কোরিয়ার বিরুদ্ধে চিনকে প্রভাব খাটানোর জন্য বলা হয় আমেরিকার তরফে। পাশাপাশি গত রবিবার দক্ষিণ কোরিয়া, জাপানের সঙ্গেও বৈঠক করতে দেখা গিয়েছে বাইডেনকে। হোয়াইট হাউসের তরফে একটি বিবৃতিতে বলা হয়েছে, উত্তর কোরিয়ার ‘বেআইনি গণঘাতক অস্ত্র ও ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা’ রুখতে আলোচনা হয়েছিল বৈঠকে।

Previous articleকানাডায় দুষ্কৃতীর গু*লিতে প্রাণ হারালেন শিখ মহিলা
Next articleম‍্যাচে ফিরে কী বললেন নেইমার জুনিয়র?