Shivpur : গঙ্গার ভাঙনে বিপন্ন বোটানিক্যাল গার্ডেন, উদ্বেগ বাড়ছে পরিবেশ কর্মীদের

শুধু হাওড়া (Howrah) জেলার নয় গোটা রাজ্যের পর্যটন কেন্দ্রগুলির মধ্যে অন্যতম এই বোটানিক্যাল গার্ডেন (Botanical Garden)। প্রত্যেক বছর কয়েক হাজার মানুষ এই উদ্যান দেখতে আসেন।

নদী ভাঙনে (River Erosion) বিপর্যস্ত জেলা। এবার গঙ্গার (Ganga) গ্রাসে তলিয়ে যেতে বসেছে ঐতিহ্যশালী শিবপুর বোটানিক্যাল গার্ডেন (Acharya Jagadish Chandra Bose Indian Botanical Garden , Shivpur)। চিন্তার ভাঁজ পরিবেশবিদদের (Environmentalists) কপালে। জাতীয় উদ্যান (National park) রক্ষা করতে এবার আদালতের দ্বারস্থ হচ্ছেন পরিবেশকর্মী সুভাষ দত্ত (Subhash Dutta)।

শুধু হাওড়া (Howrah) জেলার নয় গোটা রাজ্যের পর্যটন কেন্দ্রগুলির মধ্যে অন্যতম এই বোটানিক্যাল গার্ডেন (Botanical Garden)। প্রত্যেক বছর কয়েক হাজার মানুষ এই উদ্যান দেখতে আসেন। এখানেই আছে ‘গ্রেট ব্যানিয়ান ট্রি’ (Great Banyan Tree), যার সুখ্যাতি ছড়িয়ে পড়েছে সারা বিশ্বে। গর্বের জাতীয় উদ্যানের অস্তিত্ব বিপন্ন হতে চলেছে আশঙ্কা করছেন সুভাষ দত্ত। বোটানিক্যাল গার্ডেনের বেশ কিছু জায়গাতেই নেই ফেনসিং, যার জেরে দ্রুত ভাঙনের ফলে গঙ্গার গ্রাসে চলে যাচ্ছে বহু গাছ। মঙ্গলবার গঙ্গাবক্ষ থেকে লঞ্চে চড়ে বোটানিক্যাল গার্ডেনের পরিস্থিতি খতিয়ে দেখেন পরিবেশকর্মী সুভাষ দত্ত। তিনি বলছেন হাওড়া শহরের অনেকটা অংশ গঙ্গাবক্ষে চলে যাবার আশঙ্কা থাকছে। জাতীয় উদ্যানের প্রায় ১ কিমির মতো অংশ বিপর্যস্ত। এই পরিস্থিতিতে দাঁড়িয়ে আদালতের দ্বারস্থ হয়ে বিশেষজ্ঞ কমিটির গঠন করে এই গার্ডেন বাঁচনোর প্রক্রিয়া ঠিক করার কথাই বলছেন তিনি।

প্রসঙ্গত এই ভাঙ্গনের বিষয়ে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) বারবার প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষন করে তাঁকে চিঠি লিখেছেন। মঙ্গলবার পরিষদীয় মন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায়ও এই বিষয় নিয়ে কথা বলতে ফোন করেন রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীকে। এখন পরিস্থিতির কতটা উন্নতি হয় সেটাই দেখার।

 

Previous articleবাংলাদেশের বিরুদ্ধে ফিল্ডিং করার সময় চোট পেলেন রোহিত, ব্যাটিং নিয়ে সংশয়
Next articleগরুপাচারকাণ্ডে সায়গালের ৩২টি সম্পত্তি বাজেয়াপ্ত করল ইডি