আধুনিক সিগন‌্যালিং সিস্টেমে দেড় মিনিটের ব‌্যবধানে কলকাতা মেট্রো, মিলবে ওয়াইফাই পরিষেবাও

সমস্ত মেট্রো স্টেশনে বিনামূল্যে মিলবে ওয়াই–ফাই পরিষেবা, এমনই জানা গিয়েছে মেট্রো সূত্রে।

কিছুদিনের মধ্যেই দেড় মিনিটের ব‌্যবধানে ছুটতে পারে কলকাতা মেট্রো। আধুনিক সিগন‌্যালিং সিস্টেমে আমূল বদল হচ্ছে মেট্রো পরিষেবায়। এটা বাস্তবায়িত হলে কম সময়ের ব‌্যবধানে মেট্রো চালানো সম্ভব হবে। পাশাপাশি সমস্ত মেট্রো স্টেশনে বিনামূল্যে মিলবে ওয়াই–ফাই পরিষেবা, এমনই জানা গিয়েছে মেট্রো সূত্রে।
ইস্ট–ওয়েস্ট মেট্রোর মতো এবার বাকি মেট্রোতেও চালু হবে কমিউনিকেশন বেসড ট্রেন কন্ট্রোল সিস্টেম (সিবিটিসি)। তার ফলে ৯০ সেকেন্ডের ব‌্যবধানে একটি মেট্রোর পিছনে অন‌্য একটি ট্রেন একই দূরত্ব বজায় রেখে ছুটবে। কিন্তু কোনও দুর্ঘটনা ঘটবে না।
মেট্রো সূত্রে জানা গিয়েছে, এখন বেশ কিছু নতুন রুট তৈরি হচ্ছে। আবার কয়েকটি হয়ে গিয়েছে। তার মধ্যে ইস্ট–ওয়েস্ট, জোকা–ধর্মতলা, নিউ গড়িয়া–এয়ারপোর্ট রুটগুলি এখন চালুর পথে। সেখানে এই অত্যাধুনিক সিগন্যালিং ব্যবস্থা চালু করা হচ্ছে। তারপর বাকি মেট্রো রুটগুলিতে একই ব্যবস্থা করা হবে।

এবার বাড়তি সংযোজন হিসাবে সমস্ত মেট্রো স্টেশনে বিনামূল্যে মিলবে ওয়াই–ফাই পরিষেবা। এই বিষয়ে মেট্রো রেলের জেনারেল ম‌্যানেজার অরুণ আরোরা বলেন, ‘শীঘ্রই মেট্রো স্টেশনে ওয়াইফাই পরিষেবা যাত্রীরা পাবেন। বিনোদন এবং তথ‌্যমূলক অনেক কিছু ব‌্যবস্থা থাকবে। আগামী ১০ তারিখের মধ্যে আমরা সবদিক থেকে প্রস্তুত হয়ে যাব। নয়াদিল্লি সংকেত দিলেই তা চালু হয়ে যাবে। তবে নিউ গড়িয়া–রুবি সিআরএসের দিনক্ষণ এখনও ঠিক হয়নি।’

Previous articleমেসিদের বিরুদ্ধে নামার আগে কী বললেন ডাচ কোচ লুইস ভ্যান গল?
Next articleচিংড়িঘাটায় নিয়ন্ত্রণ হারিয়ে পর পর গাড়িতে ধাক্কা, আহত পথচারীও