Bangladesh: সীমান্তে হাতির তাণ্ডব! রাতের ঘুম উড়ল গ্রামবাসীদের

গত কয়েকদিন ধরেই বন্য হাতির দল সীমান্ত অঞ্চলে অবস্থান করছে। আর সন্ধে হলেই তারা নেমে আসে লোকালয়ে। এদিকে বন্য হাতির ভয়ে আতঙ্কে দিন কাটাচ্ছেন সীমান্তবর্তী মানুষরা। বর্তমানে জীবনের ঝুঁকি নিয়ে, মশাল জ্বালিয়ে ফসল ও ঘরবাড়ি রক্ষার চেষ্টা চালাচ্ছেন।

খায়রুল আলম, ঢাকা

ভারতের পূর্ব সীমান্তবর্তী বাংলাদেশের (Bangladesh) জেলা নেত্রকোনার দুর্গাপুর উপজেলার সীমান্তবর্তী এলাকায় ক্রমশই বাড়ছে বন্যহাতির (Elephant) তাণ্ডব। প্রতিদিন রাতেই হাতির আক্রমণে স্থানীয়দের মধ্যে বেড়েছে আতঙ্ক। শনিবার রাতেও জেলার দুর্গাপুর উপজেলার পশ্চিম বিজয়পুর আড়াপাড়া গ্রামে তাণ্ডব চালায় পাহাড়ি বন্য হাতির দল। কমপক্ষে ২০টি বাড়িতে আক্রমণ চালায়। এদিকে প্রাণের ভয়ে বাড়ি ছেড়ে পালিয়ে যায় গ্রামবাসীরা। আর সেই সুযোগে ঘরে রাখা সমস্ত ধান ও চাল খেয়ে যায় হাতিরা। এছাড়া সীমান্তবর্তী অঞ্চলের কুল্লাগড়া সদর ইউনিয়নের ভবানীপুর গ্রামে বন্য হাতির দল তাণ্ডব চালিয়ে ফসল ও ঘরবাড়ির ব্যাপক ক্ষতি করেছে বলে খবর।

গত ৭ ডিসেম্বর সন্ধের পর থেকে ভারত থেকে নেমে আসা হাতির দল গত ৩-৪ দিনে ২০-২৫ টি ঘর-বাড়ির গুড়িয়ে দিয়েছে। সীমান্ত অঞ্চলের জমির ফসল ও বাড়িতে গোলায় রাখা ধান খেয়ে শেষ করে দিয়েছে। এদিকে
হাতির তাণ্ডবে ক্ষতিগ্রস্ত পরিবারগুলোর মধ্যে কেউ খোলা আকাশের নিচে, আবার কেউ কেউ ঘরবাড়ি ছেড়ে অন্যত্র আশ্রয় নিয়েছেন। এরই মধ্যে হাতির পায়ে পিষ্ট হয়ে মারা গিয়েছেন পশ্চিম বিজয়পুর গ্রামের এক কৃষক।

গত কয়েকদিন ধরেই বন্য হাতির দল সীমান্ত অঞ্চলে অবস্থান করছে। আর সন্ধে হলেই তারা নেমে আসে লোকালয়ে। এদিকে বন্য হাতির ভয়ে আতঙ্কে দিন কাটাচ্ছেন সীমান্তবর্তী মানুষরা। বর্তমানে জীবনের ঝুঁকি নিয়ে, মশাল জ্বালিয়ে ফসল ও ঘরবাড়ি রক্ষার চেষ্টা চালাচ্ছেন। কিন্তু বন্য হাতির আক্রমণের সামনে তাঁদের সমস্ত প্রচেষ্টাই ব্যর্থ হয়ে যাচ্ছে। একদিকে নাওয়া খাওয়া নেই এবং অন্যদিকে আশ্রয় হারিয়ে চরম হতাশায় দিন কাটছে ক্ষতিগ্রস্তদের। একই সঙ্গে ঘুম উড়েছে সীমান্তবর্তী ৪ গ্রামের মানুষের।

Previous articleডিসেম্বরে চড়ল পারদ ! শীঘ্রই জাঁকিয়ে শীত পড়ার আশা হাওয়া অফিসের
Next articleনাগপুরে বন্দে ভারত এক্সপ্রেসের সূচনায় টিকিট কেটে মেট্রো চড়লেন মোদি