Kolkata : বাবুঘাটেই হবে গঙ্গারতি ! চলছে চূড়ান্ত প্রস্তুতি

প্রাথমিক পর্বে বেছে নেওয়া হয় মিলিনিয়াম পার্ক -৩ এবং বাবুঘাটকে। তবে চূড়ান্ত সিদ্ধান্তের পর সিলমোহর পড়লো বাবুঘাটেই। এতদিন শুধুমাত্র বিসর্জনই বাবুঘাট, তবে এবার থেকে শুরু হবে দেবী বন্দনা।

চূড়ান্ত হয়েছে সিদ্ধান্ত, এবার কলকাতার বাবুঘাটেই (Babughat) দেখা যাবে গঙ্গা আরতি (Ganga Arati)। পুরোপুরি বারাণসীর (Varanasi) ধাঁচে এবার মহানগরীর বুকে গঙ্গা আরতি দেখার সুযোগ পেতে চলেছেন শহরবাসী। বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) বারাণসীর ধাঁচে কলকাতাতেও গঙ্গা আরতির ইচ্ছা প্রকাশ করেছিলেন। তবে তিনি স্পষ্ট ভাবে জানিয়ে দিয়েছিলেন যে তবে ঘাট বাছাইয়ের ক্ষেত্রে প্রধান শর্ত হবে মানুষের সুরক্ষা। সেইমতো একাধিক ঘাট পরিদর্শনে যান মেয়র ফিরহাদ হাকিম (Firhad Hakim)এবং মেয়র পারিষদ তারক সিংহ (Tarak Singh)। প্রাথমিক পর্বে বেছে নেওয়া হয় মিলিনিয়াম পার্ক -৩ এবং বাবুঘাটকে। তবে চূড়ান্ত সিদ্ধান্তের পর সিলমোহর পড়লো বাবুঘাটেই। এতদিন শুধুমাত্র বিসর্জনই বাবুঘাট, তবে এবার থেকে শুরু হবে দেবী বন্দনা।

এবার বারাণসীর (Varanasi)ধাঁচে কলকাতাতেও শুরু হতে চলেছে গঙ্গা আরতি। এজন্য নির্বাচিত হয়েছে বাবুঘাট। জোর কদমে শুরু হয়ে গিয়েছে গঙ্গা আরতির প্রস্তুতি। সব কিছু ঠিক থাকলে কিছুদিনের মধ্যেই শুরু হবে ঘাটের কাজ। টাইলস বসানো থেকে শুরু করে ঘাট পরিষ্কার যত দ্রুত সম্ভব শুরু করতে উদ্যোগী পুরসভা। ইতিমধ্যেই ঘাটের নকশার একটি গ্রাফিক্স ডিজাইন তৈরি করা হয়েছে।
গঙ্গা দেবীর মূর্তি থেকে প্রদীপ দানি বাছাইয়ের কাজ শেষ করেছেন মেয়র পারিষদ। রয়েছে তিন কেজি থেকে এক কেজি ওজনের বিভিন্ন মাপের প্রদীপ দানি। এবার কলকাতার মুকুটে আরও এক পালক যোগ আর মাত্র সময়ের অপেক্ষা।

 

Previous articleম‍্যাচ হেরে রেফারি এবং ম্যাচ আধিকারিকদের সিদ্ধান্তে ক্ষোভ প্রকাশ পেপে-ব্রুনোর
Next articleঅনশনে অনড় কলকাতা মেডিক্যাল কলেজের আন্দোলনরত পড়ুয়ারা, মঙ্গলে আলোচনা