রবিবারীয় টেটে ‘সুপার হিরো’ পুলিশ, পরীক্ষার্থীদের পাশে দাঁড়ালেন বন্ধু-অভিভাবক রূপে

রবিবারের TET-এ পর্ষদ যদি চ্যাম্পিয়ন হয়, তাহলে পুলিশ ছিল ‘সুপার হিরো’। পরীক্ষার্থীদের পাশে যে কোনও সমস্যায় মুশকিল আসান হয়ে দাঁড়িয়েছেন থানার আধিকারিক থেকে শুরু করে রাস্তায় কর্তব্যরত পুলিশকর্মীরা।

পরীক্ষার সিট পড়েছিল উত্তর ২৪ পরগনার খড়দহের। অথচ বিভ্রান্তিতে খড়দহের বদলে দক্ষিণ ২৪ পরগনার বিষ্ণুপুরে পৌঁছে গিয়েছিলেন কয়েকজন পরীক্ষার্থী। মুশকিল আসান সেই পুলিশ (Police) । থানায় গিয়ে বলতেই গাড়ি করে দক্ষিণ থেকে উত্তরের পরীক্ষাকেন্দ্রে পৌঁছে দেওয়া হয় পরীক্ষার্থীদের।

আর কয়েক মিনিট। তারপরেই বন্ধ হয়ে যাবে পরীক্ষা কেন্দ্রের গেট। কিন্তু সময়ের পৌঁছতে নাকাল পরীক্ষার্থী। এমন সময় হাত ধরলেন মহিলা পুলিশকর্মী। হাত ধরে একছুটে পরীক্ষা কেন্দ্রের গেট পার করে দিয়ে হাঁফ ছাড়লেন তিনি। অভিভাবকের মতো বললেন, ‘‘ভাল করে পরীক্ষা দিও।’’

দক্ষিণ কলকাতার যাদবপুরে পরীক্ষাকেন্দ্র। কিন্তু অপরিচিত জায়গা হওয়ায় পৌঁছতে দেরি করে ফেলেন কয়েকজন পরীক্ষার্থী। শীতেও ঘামছেন তাঁরা।দেখে মধ্যস্থায় এগিয়ে আসেন কর্তব্যরত পুলিশ আধিকারিকরা। আলোচনা করেন পর্ষদের আধিকারিকদের সঙ্গে। শেষ পর্যন্ত পরীক্ষার দেওয়ার ব‌্যবস্থা করে দেয় পুলিশই।

এত টানাপোড়েনের পরের টেট। একটা ছবি তুলে সোশ্যাল মিডিয়ায় পোস্ট না করলে চলে! কিন্তু কে তুলে দেবে সেটা? সেখানেও হাজির পুলিশকর্মীরা। হাসিমুখে পরীক্ষার্থীদের আবদার মেনে মোবাইলে তুলে দিলেন ছবি।

টালিগঞ্জ থানা এলাকার দেশবন্ধু ফর গার্লস কলেজে কয়েকজন পরীক্ষার্থী অ‌্যাডমিট কার্ডের কপি করাননি। এদিকে আশপাশের ফোটোকপির দোকান বন্ধ। পুলিশ আধিকারিকরাই অ‌্যাডমিট কার্ডের ছবি তুলে পাঠালেন থানায়। থানার প্রিন্টার থেকে প্রিন্ট আউট বের করে দেন পরীক্ষার্থীদের হাতে। আবার কেউ কেউ দুকপি ছবি ছাড়াই চলে এসেছেন পরীক্ষাকেন্দ্রে। সঙ্গে সঙ্গে পরীক্ষার্থীদের ছবি তুলে পুলিশ আধিকারিকরাই তা পাঠিয়ে দেন নিকটবর্তী স্টুডিও। স্টুডিও থেকে পুলিশকর্মীরাই ফোটো নিয়ে এসে পরীক্ষার্থীদের দেন।

পরীক্ষার্থীরা যাতে সুষ্ঠুভাবে নির্বিঘ্নে পরীক্ষা দিতে পারেন, তার সবরকম ব‌্যবস্থা করেছিল পুলিশ। রবিবার সকাল থেকে কলকাতা পুলিশ ও রাজ‌্য পুলিশের বন্ধু-অভিভাবকের মত পাশে দাঁড়ালেন পরীক্ষার্থীদের। শিক্ষামন্ত্রী ব্রাত‌্য বসুও (Bratya Basu) বলেন, ‘‘পুলিশ সর্বত্রভাবে সহযোগিতা করেছে। আমি নিজে দেখেছি, কেউ একজন দেরিতে পরীক্ষাকেন্দ্রে পৌঁছেছেন, পুলিশ তাঁকে ঢোকানোর বন্দোবস্ত করেছে।” পুলিশের ভূমিকায় আপ্লুত পরীক্ষার্থী থেকে পর্ষদ।

আরও পড়ুন- বেলুড় ইএসআই হাসপাতালে অগ্নিকাণ্ডে আতঙ্ক, আগুন নিয়ন্ত্রণে

 

Previous articleবেলুড় ইএসআই হাসপাতালে অগ্নিকাণ্ডে আতঙ্ক, আগুন নিয়ন্ত্রণে
Next article‘শিশুর জন্মের আগে দত্তক নেওয়ার কোনও আইন ভারতে নেই’, পালক বাবা-মায়ের আর্জি খারিজ করে জানাল কর্নাটক হাই কোর্ট