ভগবান থেকে শয়তান: নিজেকে নিয়ে হঠাৎ এই মন্তব্য কেন বিচারপতি গঙ্গোপাধ্যায়ের!

বিচারপতি গঙ্গোপাধ্যায় জানান, তাঁর মামলার কোনও উল্লেখ নেই। বলেন, “আর তা ছাড়া এ ভাবে বলছেন কেন? এ ভাবে কি মামলা করা যায়?”

ভগবান থেকে শয়তান হয়ে গিয়েছি- আদালতে হঠাৎ এই মন্তব্য করলেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় (Abhijit Ganguli)। গত সপ্তাহেই বলেছিলেন, ‘‘আমার মন্তব্যের অন্য মানে করা হচ্ছে। আমি আর মন্তব্য করব না।’’ ফের সোমবার, এজলাসে এই মন্তব্য বিচারপতি গঙ্গোপাধ্যায়ের। কিন্তু কারণ কী? আদালতে আচমকা এক মহিলা এসে বিচার চাইলে এই মন্তব্য করেন তিনি।

হাই কোর্ট (High Court) সূত্রে খবর, সোমবার, প্রাথমিক নিয়োগ নিয়ে অনিয়মের একটি মামলার শুনানি চলাকালীন হঠাৎই এক মহিলা উপস্থিত হন। ওই মহিলা অন্য এক মামলা নিয়ে বিচারপতির দিকে যান। তিনি বলেন, “ধর্মাবতার আমার কথা একটু শুনুন।“ উত্তরে বিচারপতি গঙ্গোপাধ্যায় জানান, তাঁর মামলার কোনও উল্লেখ নেই। বলেন, “আর তা ছাড়া এ ভাবে বলছেন কেন? এ ভাবে কি মামলা করা যায়?”

ওই মহিলা জানান, তিনি দীর্ঘদিন ধরে মামলা নিয়ে ঘুরছেন। “কয়েক বার আত্মহত্যা করতে গিয়েছিলাম। বাচ্চার মুখ চেয়ে করতে পারিনি। এর আগে মামলা করে কিছু হয়নি। আপনি সাহায্য করুন। আপনাকে আমরা ভগবানের মতো দেখি।“ এর উত্তরে বিচারপতি গঙ্গোপাধ্যায় বলেন, “আমি আর আগের মতো নেই। আর আমি ভগবান-টগবান নই। আমি শয়তান হয়ে গিয়েছি। ভগবান থেকে শয়তান!“

একথা শুনে মহিলা বলেন, “এ ভাবে বলবেন না! আপনি দেশের জন্য যা করেছেন, তা অতুলনীয়। আপনাকে অনেক ধন্যবাদ।“ বিচারপতি জানতে চান, মহিলার মামলার নম্বর কত? বুধবার বিষয়টি দেখতে পারেন বলে আশ্বাস দেন তিনি।

এই কথা শুনে এজলাস ছেড়ে যাওয়ার সময় পড়ে যান ওই মহিলা। কয়েকজন আইনজীবী তাঁকে তোলেন। মাথা ঘুরে যাওয়ার কারণেই তিনি পড়ে গিয়েছিলেন বলে জানান মহিলা। বিচারপতি গঙ্গোপাধ্যায় তাঁকে উদ্দেশ্য করে বলেন, ‘‘সাবধানে যান। মামলা হবে। চিন্তা করবেন না।’’

বিভিন্ন মামলা চলাকালীন নানা মন্তব্য করতে শোনা যায় বিচারপতি গঙ্গোপাধ্যায়। ‘‘অনেক ধেড়ে ইঁদুর বেরোবে’’ থেকে শুরু করে ‘‘আমি ঢাকি সমেত বিসর্জন দিয়ে দেব’’- এই সব মন্তব্য়ের জেরে তাঁকে সমালোচনার মুখেও পড়তে হয়েছে। প্রশ্ন উঠেছে, তবে কি অবসরের পরে তিনি রাজনীতিতে যোগ দেবেন! গত সপ্তাহেই বিচারপতি গঙ্গোপাধ্যায় বলেছিলেন, ‘‘আমার মন্তব্যের অন্য মানে করা হচ্ছে। আমি আর মন্তব্য করব না।’’ কিন্তু ফের এজলাসেই মন্তব্য করে বসলেন তিনি।

 

 

Previous articleবিশ্বকাপ থেকে ছিটকে যেতেই রোনাল্ডোর উদ্দেশে আবেগঘন বার্তা বিরাটের
Next articleকলকাতা মেডিক্যালের আন্দোলনকারী পড়ুয়াদের অনশন প্রত্যহারের আবেদন স্বাস্থ্য প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্যর