‘নতুন রাজ্যপাল শিষ্টাচার জানেন, সমস্যা হবে না’, অতীতের ‘তিক্ত অভিজ্ঞতা’ কাটিয়ে ওঠার বিষয়ে আশাবাদী স্পিকার

রাজ্য বিধানসভার অধ্যক্ষ বিমান বন্দ্যোপাধ্যায় (Biman Banerjee) মঙ্গলবার রাজভবনে রাজ্যপাল সিভি আনন্দ বোসের (CV Ananda Bose) সঙ্গে সাক্ষাৎ করেন। নতুন রাজ্যপাল দায়িত্ব নেওয়ার পর এটাই ছিল দুজনের মধ্যে প্রথম সাক্ষাৎ। অধ্যক্ষ বিধানসভার আসন্ন পুষ্প প্রদর্শনীর উদ্বোধন করার জন্য রাজ্যপালকে আমন্ত্রণ জানিয়েছেন। পরে তিনি সাংবাদিকদের বলেন নতুন রাজ্যপালের সঙ্গে কথা বলে তিনি অত্যন্ত সন্তুষ্ট। বিধানসভা সংক্রান্ত নানা খুঁটিনাটি বিষয়ে দুজনের মধ্যে কথা হয়েছে। সাম্প্রতিক পরিস্থিতি নিয়েও রাজ্যপাল যথেষ্ট ওয়াকিবহাল। বিধানসভা এবং রাজভবনের সমন্বয়ের ব্যাপারে রাজ্যপালের দৃষ্টিভঙ্গি অত্যন্ত ইতিবাচক বলে অধ্যক্ষ মনে করেন। তিনি বলেন, ‘সিভি আনন্দ বোস শিষ্টাচার জানেন। তাই সমস্যা হবে না।’ আগের মতো এখন আর টেবিলে বিল পড়ে থাকবে না।এর আগে রাজভবন এবং বিধানসভার মধ্যে যে তিক্ততা তৈরি হয়েছিল নতুন রাজ্যপালের আমলে তা কাটিয়ে ওঠা সম্ভব হবে বলে তিনি আশাবাদী।

এর আগে জগদীপ ধনখড় (Jagdeep Dhankar) যখন পশ্চিমবঙ্গের রাজ্যপাল ছিলেন, তখন রাজ্য-রাজ্যপাল সংঘাতের বাতাবরণ চরমে উঠেছিল। বার বার প্রকাশ্যে এসেছিল রাজ্যের প্রশাসনিক প্রধান ও সাংবিধানিক প্রধানের মধ্যে দ্বন্দ্বের ছবি। টুইটারে প্রায়শই রাজ্য সরকারের বিভিন্ন ইস্যু নিয়ে ক্ষোভ উগরে দিতেন তিনি। সরকার পক্ষ থেকেই ক্ষোভ প্রকাশে কোনও খামতি ছিল না। এমনকী রাজ্যের বিশ্ববিদ্যালয়গুলির আচার্য পদ থেকে রাজ্যপালকে সরিয়ে মুখ্যমন্ত্রীকে আচার্য করার জন্য বিল পাশ করানো হয়েছিল বিধানসভায়।

পরবর্তী সময়ে সাময়িকভাবে রাজ্যপাল হিসেবে পশ্চিমবঙ্গের অতিরিক্ত দায়িত্ব পালন করেছিলেন লা গণেশন। তাঁর সঙ্গেও রাজ্য সরকারের সম্পর্ক বেশ ভালই ছিল। কালীপুজোয় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বাড়িতে গিয়েছিলেন তিনি। আবার লা গণেশনের আমন্ত্রণে তাঁর পারিবারিক অনুষ্ঠানে যোগ দিতে চেন্নাই গিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এবার নতুন রাজ্যপাল সিভি আনন্দ বোসের সঙ্গে রাজ্যের সম্পর্ক কেমন থাকে তা নিয়ে সঙ্গত কারণেই সব মহলের কৌতূহল রয়েছে।

আরও পড়ুন- রহস্যের ১২ তারিখে রহস্যমৃ*ত্যু লালনের! শুভেন্দুকে গ্রেফতারের দাবি কুণালের

 

Previous articleরহস্যের ১২ তারিখে রহস্যমৃ*ত্যু লালনের! শুভেন্দুকে গ্রেফতারের দাবি কুণালের
Next articleহিউমান রাইটস সিপিডিআর ইন্ডিয়া-র মানবাধিকার দিবস পালন