নৌসেনার কমান্ডো বাহিনী ‘মার্কোসে’ এবার মহিলাদের অন্তর্ভুক্তির সিদ্ধান্ত কেন্দ্রের

দেশের সেনাবাহিনীতে(Indian Army) লিঙ্গ বৈষম্য কাটাতে একের পর এক ঐতিহাসিক পদক্ষেপ নিতে দেখা যাচ্ছে ভারত সরকারকে। সেই লক্ষ্যেই এবার দেশের নৌসেনায় বড় পদক্ষেপ নিতে চলেছে সরকার। জানা যাচ্ছে, নৌসেনায়(Indian Neavy) এবার নেওয়া হবে মহিলাদেরও। সর্বভারতীয় সংবাদমাধ্যম ‘হিন্দুস্তান টাইমস’-এ প্রকাশিত প্রতিবেদনে এক পদস্থ আধিকারিককে উদ্ধৃত করে দাবি করা হয়েছে, এর ফলে ভারতীয় সেনার মধ্যে নৌসেনাই প্রথম, যাদের বিশেষ বাহিনীতে কমান্ডো(Commando Team) হিসাবে মহিলাদের অন্তর্ভুক্তি ঘটতে চলেছে।

ওই নৌসেনা আধিকারিকের দেওয়া তথ্য অনুযায়ী, দেশের নৌসেনায় এবার কমান্ডো(মার্কোস) হতে পারবেন মহিলারা। তবে তার আগে কঠিন পরীক্ষার মধ্যে দিয়ে যেতে হবে তাঁদের। কারণ, বিশেষ বাহিনীর সদস্যদের কঠিন অনুশাসনের মধ্যে কঠিনতম পরিস্থিতিতে প্রশিক্ষণ নিতে হয়। যা সাধারণ ভাবে যথেষ্ট কষ্টসাধ্য বলে বিবেচিত হয়। এ বার তার দরজা খুলতে চলেছে মহিলাদের জন্যও। তাঁদের মধ্যে কারও যদি তেমন ইচ্ছে থাকে, তাহলে পাশ করতে হবে কেবল শারীরিক সক্ষমতার পরীক্ষা। তার পরই নৌসেনায় কর্মরত যে কোনও মহিলা মেরিন কমান্ডোর বিশেষ বাহিনীর প্রতিনিধিত্ব করতে পারবেন।

মার্কোস বলে ডাকা হয় নৌসেনার এই কমান্ডো বাহিনীকে। জল, স্থল, অন্তরীক্ষ— তিন জায়গাতেই সমান ভাবে লড়াই করতে পারে মার্কোস। যুদ্ধজাহাজ, অফশোর ইন্সস্টলেশন এবং অন্যান্য গুরুত্বপূর্ণ সমরাঙ্গনে অতি উচ্চক্ষমতাসম্পন্ন এই কমান্ডো বাহিনী অত্যন্ত পারদর্শী। শত্রুপক্ষের উপর হঠাৎ হামলা চালানোয় বিশেষভাবে দক্ষ এই বাহিনী। সেখানে মহিলাদের অন্তর্ভুক্তি নিশ্চিতভাবেই ঐতিহাসিক পদক্ষেপ। এপ্রসঙ্গে এক সেনা আধিকারিক বলেন, নৌসেনা নিজেকে পুরোপুরি লিঙ্গনিরপেক্ষ বাহিনীতে বদলে ফেলেছে। ফলে নৌসেনার সমস্ত শাখাতেই এখন চলছে মহিলাদের অন্তর্ভুক্তি।

Previous articleGold Silver Rate : আজ সোনা রুপোর দাম কত ? জেনে নিন এক ঝলকে
Next articleলালন শেখের রহস্যমৃ*ত্যুর তদন্তে সিআইডি! শুরু CBI এর বিভাগীয় তদন্ত