১০০ দিনের কাজের টাকায় বাংলাকে বঞ্চনা, সংসদে অভিষেকের প্রশ্নের উত্তরে মিলল প্রমাণ

১০০ দিনের কাজে বকেয়া নিয়ে বারবার কেন্দ্রের বিরুদ্ধে বঞ্চনার অভিযোগ তুলেছে রাজ্য। প্রধানমন্ত্রী সহ কেন্দ্রীয় নেতৃত্বের কাছে একাধিকবার চিঠি ও সরাসরি সাক্ষাৎ করা সত্ত্বেও বকেয়া টাকা পরিষদের কোন উদ্যোগ নেয়নি মোদি সরকার(Modi govt)। রাজ্যের বকেয়া পাওনার দাবিতে সংসদের উভয় কক্ষেই সরব হয়েছেন তৃণমূল সাংসদরা(TMC MP)। তৃণমূল কংগ্রেস সাংসদদের বারবার তোলা রাজ্যকে বঞ্চনার অভিযোগ যে অমূলক নয় তা প্রমাণ হয়ে গেল, কেন্দ্রীয় গ্রামোন্নয়ন মন্ত্রকের প্রতিমন্ত্রী সাধভি নিরঞ্জন জ্যোতির তথ্যে। সংসদে তিনি যে তথ্য এবং পরিসংখ্যান দিয়েছেন তাতে দেখা গেছে ১০০ দিনের কাজে কেন্দ্রের থেকে পাওয়া বরাদ্দের ক্ষেত্রে পশ্চিমবঙ্গের যে পরিমাণ টাকা বকেয়া রয়েছে তার ধারেকাছে নেই দেশের অন্য কোন রাজ্য।

তৃণমূল কংগ্রেসের ডায়মন্ড হারবারের সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায়ের(Abhisekh Banerjee) লিখিত প্রশ্নের জবাবে কেন্দ্রীয় মন্ত্রী জানিয়েছেন, মনরেগার অধীনে সরঞ্জামের খরচ বাবদ কেন্দ্রের কাছে রাজ্যের বকেয়া, ২০২১-২২ অর্থবর্ষে ২,২২১কোটি টাকা এবং ২০২২-২৩ অর্থবর্ষে ৪৬৪ কোটি টাকা। সেখানে বিজেপি শাসিত রাজ্য হরিয়ানার বকেয়া মাত্র ৩০ কোটি টাকা, কর্ণাটকের বকেয়া ৩৪১ কোটি টাকা ,মধ্যপ্রদেশের বকেয়া ২৯৬ কোটি টাকা। সেখানে পরপর দুই অর্থবর্ষে কেন্দ্রের কাছে রাজ্যের ১০০ দিনের কাজ বাবদ বরাদ্দ টাকার বকেয়া সমস্ত রাজ্যকে ছাড়িয়ে গিয়েছে । যদিও তালিকায় নাম নেই উত্তরপ্রদেশের।

সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায়ের প্রশ্নের জবাবে কেন্দ্রীয়মন্ত্রী আরও জানিয়েছেন, ১০০ দিনের কাজে শ্রমিকদের মজুরি বাবদ পশ্চিমবঙ্গের বকেয়া ২০২১-২২ অর্থবর্ষে ১,৯১৬ কোটি টাকা এবং ২০২২-২৩ অর্থবর্ষে কেন্দ্রের কাছে পাওনা রয়েছে ৮৩২ কোটি টাকা। এক্ষেত্রেও বঞ্চনার শিকার বাংলা। কারণ এক্ষেত্রেও বিজেপি শাসিত রাজ্য হরিয়ানার বকেয়া মাত্র ১০ কোটি টাকা । উত্তরপ্রদেশের বকেয়া ২৮৪ কোটি টাকা । কর্ণাটকের বকেয়া ১৮৬ কোটি টাকা । যদিও এদিন বাজেট অতিরিক্ত বরাদ্দ নিয়ে আলোচনার জবাবি ভাষণে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন টাকা না দেওয়ার কারণ হিসেবে বলেছেন রাজ্যগুলিকে ১০০ দিনের কাজের শংসাপত্র দিতে হবে।

কেন্দ্রের এই রিপোর্ট প্রকাশ্যে আসার পর টুইটারে বিজেপি সরকারকে তোপ দেগেছেন তৃণমূল সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায়। টুইটারে তিনি লেখেন, “বাংলার মানুষ বিজেপিকে প্রত্যাখ্যান করার জন্য প্রতিহিংসাবশত বাংলাকে বঞ্চিত করা হচ্ছে। সারা দেশে ১০০ দিনের কাজের জন্য কেন্দ্রের কাছে বকেয়া টাকার পরিমাণ ১০, ১৬২ কোটি। সেখানে শুধু বাংলার বকেয়া ৫৪৩৩ কোটি টাকা। অর্থাৎ সারা দেশে কেন্দ্রের কাছে মোট বকেয়া টাকার ৫০ শতাংস রাজ্যের বকেয়া। এটা কেন্দ্রের তথ্য।” নিজের টুইটের সঙ্গে কেন্দ্রের দেওয়া রিপোর্টও তুলে ধরেন তৃণমূল সাংসদ।

Previous articleসাড়ে ৭ হাজার কোটি টাকা আত্মসাৎ ! মেহুল চোকসিকে নিয়ে চাঞ্চল্যকর তথ্য কেন্দ্রের
Next articleঅনুব্রত মামলায় ধাক্কা ইডির, দিল্লি যাত্রায় আপাতত স্থগিতাদেশ !