বিহারের ইটভাটায় ভয়াবহ বিস্ফোরণ! মৃতের সংখ্যা বাড়ার আশঙ্কা, ক্ষতিপূরণের ঘোষণা প্রধানমন্ত্রীর দফতরের

মতিহারির ইটভাটায় প্রাণহানির ঘটনায় ব্যথিত প্রধানমন্ত্রী। শোকসন্তপ্ত পরিবারের প্রতি জানিয়েছেন সমবেদনা। আহতরা যাতে দ্রুত সুস্থ হয়ে উঠতে পারেন, তারও প্রার্থনা করা হয়েছে

বিহারের (Bihar) মতিহারির ইটভাটায় ভয়াবহ বিস্ফো*রণ। দুর্ঘটনায় মৃ*ত্যু হয়েছে কমপক্ষে ৭ শ্রমিকের। জখম হয়েছেন ১০ জনেরও বেশি শ্রমিক। তবে মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। এদিকে প্রধানমন্ত্রীর দফতর(PMO) থেকে আর্থিক ক্ষতিপূরণ ঘোষণা করা হয়েছে। শ্রমিক মৃত্যুর ঘটনায় শোকপ্রকাশ করেছেন বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমারও (Nitish Kumar)।

সূত্রের খবর, শুক্রবার রাতে রামগারওয়া থানার (Ramgarhwa Police Station) অন্তর্গত নরিরগীর অঞ্চলে ইটভাটায় কাজ চলাকালীন আচমকাই বিস্ফো*রণের ঘটনা ঘটে। বিস্ফোরণের শব্দে কেঁপে ওঠে আশপাশের এলাকা। বিস্ফো*রণের সময় ইটভাটার চিমনির কাছে বেশ কয়েক জন শ্রমিক ছিলেন। তাঁরাই দুর্ঘটনার কবলে পড়েন। অন্যদিকে বিস্ফো*রণের শব্দ শোনার সঙ্গে সঙ্গে আতঙ্কে এলাকার মানুষ ঘরের বাইরে বেরিয়ে আসেন। তাঁরাই উদ্ধারকাজে (Rescue) হাত লাগান। এরপর স্থানীয়রা খবর দেয় পুলিশকে। আহতদের চিকিৎসার জন্য রক্সৌলের একটি হাসাপাতালে নিয়ে যাওয়া হয়েছে। জখমদের মধ্যে বেশ কয়েরজনের শারীরিক অবস্থার অবনতি হওয়ায়, মৃ*তের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। পুলিশ সূত্রে খবর, মৃ*তদের মধ্যে রয়েছেন ইটভাটার মালিক মহম্মদ ইশারও।

এদিকে দুর্ঘটনার খবর পেয়েই ঘটনাস্থলে যান মতিহারির জেলাশাসক এবং জেলা পুলিশ সুপার। তলব করা হয় দমকল ও বিপর্যয় মোকাবিলা দলকেও। শুরু হয় উদ্ধারকাজ। পুলিশের দাবি, বিস্ফো*রণের সময় ঘটনাস্থলে ৪০ জন শ্রমিক ছিলেন। অন্তত ২০ জন শ্রমিক নিখোঁজ।

তবে ইটভাটায় বিস্ফো*রণে শ্রমিক মৃ*ত্যুর ঘটনায় শোকপ্রকাশ করেছেন বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার (Nitish Kumar)। মৃ*তদের পরিবারকে জানিয়েছেন সমবেদনা। পরিবারগুলিকে শোক সহ্য করার মতো ক্ষমতা সর্বশক্তিমান যাতে দেন, তার প্রার্থনা করেন বিহারের মুখ্যমন্ত্রী।

বিহারের মতিহারির ঘটনায় প্রধানমন্ত্রীর দফতর থেকে মৃ*ত ও জখমদের পরিবার পিছু আর্থিক ক্ষতিপূরণ দেওয়ার কথা ঘোষণা করা হয়েছে। প্রধানমন্ত্রীর দফতর থেকে এক টুইট বার্তায় বলা হয়েছে যে মতিহারির ইটভাটায় প্রাণহানির ঘটনায় ব্যথিত প্রধানমন্ত্রী। শোকসন্তপ্ত পরিবারের প্রতি জানিয়েছেন সমবেদনা। আহতরা যাতে দ্রুত সুস্থ হয়ে উঠতে পারেন, তারও প্রার্থনা করা হয়েছে। মৃতদের পরিবার পিছু ২ লক্ষ এবং জখমদের পরিবার পিছু ৫০ হাজার টাকার কথা ঘোষণা করা হয়। জখম ব্যক্তিদের চিকিৎসা নিশ্চিত করার জন্য প্রধানমন্ত্রীর দফতর থেকে নির্দেশ দেওয়া হয়েছে।

আরও পড়ুন- ফের বিশ্বকাপ ফাইনাল করার দাবি, এই দাবিতে একটি পিটিশনে সই দুই লক্ষ ফরাসি সমর্থকের

Previous articleফের বিশ্বকাপ ফাইনাল করার দাবি, এই দাবিতে একটি পিটিশনে সই দুই লক্ষ ফরাসি সমর্থকের
Next articleফাইনালে মেসির তৃতীয় গোল অবৈধ, রেফারি ওপর ক্ষোভ ফরাসি সমর্থকদের, পাল্টা তোপ মার্সিনিয়াকের