রাজ্যে প্রথম ব্রুসেলোসিস আক্রান্তের মৃ*ত্যু নিয়ে বাড়ছে জল্পনা

চিকিৎসকরা বলছেন ব্রুসেলা নামক একটি ব্যাকটেরিয়া থেকে এই রোগ হতে পারে। এই রোগ মূলত গবাদি পশুদের মধ্যে দেখা যায়। ফলে পশুপালন বা আক্রান্ত গরুর দুধ ফুটিয়ে না খেলে বা তাদের সংস্পর্শে এলে এই রোগ হওয়ার সম্ভাবনা রয়েছে।

বড়দিনের সকালে নতুন ভাইরাস নিয়ে বাড়ল জল্পনা। এদিন সকাল থেকেই ব্রুসেলোসিসে (Brucellosis) আক্রান্ত হয়ে এক ব্যক্তির মৃ*ত্যু হয়েছে বলে খবর ছড়িয়ে পড়ে। এরপর সারাদিন ধরেই চলে নানা জল্পনা। গত বছর থেকেই ব্রুসেলোসিস রোগের সঙ্গে পরিচিত হতে শুরু করেন সাধারণ মানুষ। চিকিৎসকদের মতে , এই ব্যাকটেরিয়া (Bacteria) দ্বারা আক্রান্ত হলে বেশ কিছু সমস্যা দেখা দিতে পারে। কাঁপুনি দিয়ে জ্বর (Fever), গাঁটে গাঁটে ব্যথা, মাথা যন্ত্রণা, শিরদাঁড়ায় ব্যথা, পেশিতে ব্যথা, দুর্বলতা প্রভৃতি সমস্যা দেখা দিতে পারে। বর্ধমানের ভাতারের ওই বাসিন্দা শরবিন্দু ঘোষ (৫১) এই একই ধরনের সমস্যা নিয়ে ৩০ নভেম্বর স্কুল অফ ট্রপিকল মেডিসিনে (School of Tropical Medicine) ভর্তি হন। যদিও তাঁর ডেথ সার্টিফিকেটে কোথাও ব্রুসেলোসিসের (Brucellosis)উল্লেখ নেই। কিন্তু, স্থানীয়দের মধ্যে গুঞ্জন তিনি ব্রুসেলোসিসে আক্রান্ত হয়েছিলেন। যদিও স্বাস্থ্য দফতরের (Health Department) তরফে এখনও এই প্রসঙ্গে কোনও প্রতিক্রিয়া মেলে নি।

গোটা বিশ্ব বিপর্যস্ত কোভিড নামের ভাইরাসের দাপটে। বেশ কিছুদিন আগে পর্যন্ত ডেঙ্গি নিয়েও উদ্বেগে ছিলেন স্বাস্থ্য আধিকারিকেরা। এবার কি রাজ্যের নতুন মাথা ব্যথার কারণ ব্রুসেলোসিস? চিকিৎসকরা বলছেন ব্রুসেলা নামক একটি ব্যাকটেরিয়া থেকে এই রোগ হতে পারে। এই রোগ মূলত গবাদি পশুদের মধ্যে দেখা যায়। ফলে পশুপালন বা আক্রান্ত গরুর দুধ ফুটিয়ে না খেলে বা তাদের সংস্পর্শে এলে এই রোগ হওয়ার সম্ভাবনা রয়েছে। সেক্ষেত্রে এই রোগের লক্ষণ অনেকটাই কোভিড ১৯- এর মতো। মৃ*তের পরিবারের সদস্যদরা বলছেন, দুর্গাপুজোর ঠিক আগে প্রাণীবন্ধুরা তাঁর বাড়িতে এসেছিলেন ব্রুসেলা টিকা দিতে। টিকা দেওয়ার পর গবাদি পশুদের স্নান করিয়েছিলেন তিনি। পরিবারের সন্দেহ, সেখান থেকেই তিনি ব্রুসেলোসিসে আক্রান্ত হন তিনি। এই বিষয়ের সত্যতা যাচাই করতে বর্ধমানের উপ মুখ্যস্বাস্থ্য সচিবের সঙ্গে যোগাযোগ করা হলেও তিনি স্পষ্ট জানান, এই ধরনের কোনও খবর তাঁদের কাছে নেই। ফলে আদৌ ব্রুসেলোসিসে আক্রান্ত হয়েই শরবিন্দুর মৃ*ত্যু হয়েছে কিনা তা নিয়ে ধোঁয়াশা তৈরি হয়েছে।

 

Previous articleদিনহাটা তৃণমূলের শক্ত ঘাঁটি বলে বিএসএফের অত্যাচার আরও বেশি: তীব্র আক্রমণ উদয়নের
Next articleবড়দিনের সন্ধ্যায় জনজোয়ার পার্ক স্ট্রিট সহ শহরের অন্যত্র