১০০ দিনের কাজে এবার ডিজিটাল হাজিরা, নয়া পদক্ষেপ কেন্দ্রের

১০০ দিনের কাজে(MGNREGA) দুর্নীতির অভিযোগ ভুরিভুরি। সেই অভিযোগে ভিত্তিতে এবার দুর্নীতি রুখতে নয়া পদক্ষেপ নিল কেন্দ্রের মোদি সরকার(Modi Govt)। কেন্দ্রের গ্রামোন্নয়ন মন্ত্রকের তরফে জানানো হয়েছে, আর খাতায় কলমে নয় ১০০ দিনের কাজে এবার হাজিরা দিতে হবে অ্যাপের(APP) মাধ্যমে। এই নিয়ম লাগু করা হচ্ছে দেশের সব রাজ্য ও কেন্দ্র শাসিত অঞ্চলগুলিতে। নতুন বছর থেকেই লাগু হচ্ছে এই নয়া নিয়ম। গত মে মাসে পরীক্ষামূলকভাবে এই পদ্ধতি চালু করা হয়েছিল। এবার নতুন বছর থেকে পুরোমাত্রায় সেই পদ্ধতি কার্যকর করা হচ্ছে।

বর্তমানে ১০০ দিনের কাজে কর্মীদের হাজিরা নেওয়া হয় খাতায় কলমে এর ফলে থেকে যায় দুর্নীতির সম্ভাবনা। যা নিয়ে রাজ্যে রাজ্যে উঠেছে দুর্নীতির অভিযোগ। এই পরিস্থিতি সামাল দিতে এবার কঠোর পদক্ষেপ নিচ্ছে কেন্দ্র। নয়া ডিজিটাল হাজিরায় কাজে যোগ দেওয়ার সময় ও কাজ শেষ হলে বেরিয়ে যাওয়ার সময় অর্থাৎ দিনে দু বার অ্যাপের মাধ্যমে হাজিরা দিতে হবে কর্মীকে।

উল্লেখ্য, কাজ হওয়া সত্ত্বেও দীর্ঘদিন ধরে রাজ্যের বকেয়া ১০০ দিনের টাকা আটকে রেখেছে কেন্দ্রীয় সরকার। বারবার এবিষয়ে কেন্দ্রের বিরুদ্ধে সরব হতে দেখা গিয়েছে তৃণমূল সরকারকে। প্রধানমন্ত্রীর সঙ্গে এই বিষয়ে আলোচনা ও করার পরও আটকে রাখা হয়েছে টাকা। অবশ্য পঞ্চায়েত মন্ত্রী প্রদীপ মজুমদার সম্প্রতি বিধানসভায় স্পষ্ট জানিয়ে দিয়েছেন রাজ্যে কোনও অনিয়ম নেই, কেন্দ্র নিয়ম অনুযায়ীই মনরেগা প্রকল্পের কাজ চলছে এ রাজ্যে। তারপরও কোনও অভিযোগ এলে সে ব্যাপারে সংশ্লিষ্ট জেলার জেলাশাসককে জানানো হয় ও সেই অনুযায়ী ব্যবস্থা নেওয়া হয় বলে উল্লেখ করেন তিনি। এদিকে সম্প্রতি কেন্দ্রীয় মন্ত্রী গিরিরাজ সিং ফোনে রাজ্যের পঞ্চায়েত মন্ত্রীকে আশ্বাস দিয়েছেন, ১০০ দিনের বকেয়া টাকা রাজ্যকে দিয়ে দেওয়া হবে।

Previous articleকোমর সমান বরফ ভেঙে ভারতীয় জওয়ানের হাসি মুখে এগিয়ে যাওয়ার ভিডিও ভাইরাল
Next articleপার্থ ঘনিষ্ঠ শিক্ষাকর্মী সহ বাড়ির পরিচারকদের বৃহস্পতিতেই CBI তলব