Russian Oil: পশ্চিমী দেশগুলির কথা মানলেই মিলবে না তেল, কড়া বার্তা পুতিনের

জি৭ এবং ইউরোপীয় ইউনিয়নের বেঁধে দেওয়া মূল্যে রাশিয়ার থেকে তেল কেনা হবে না বলে আগেভাগেই জানিয়ে দিয়েছিল ভারত। আর এই আবহে ভারতের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছিল রাশিয়া। এবার যে সব দেশ বেঁধে দেওয়া মূল্যে রাশিয়া থেকে তেল কিনতে চাইছে, তাদের উদ্দেশে কড়া বার্তা পাঠালেন পুতিন।

পশ্চিমী দেশগুলির কথা মেনে যে সমস্ত দেশ তেলের দাম মেনে নেবে, তাদের তেল রফতানির (Oil Export) ওপর নিষেধাজ্ঞা জারি করা হবে। নতুন বছরের ফেব্রুয়ারি (February) থেকে কার্যকর হবে নির্দেশ। সম্প্রতি এমনই ঘোষণা করল রাশিয়া (Russia)। উল্লেখ্য, রাশিয়ার তেলে সর্বোচ্চ মূল্য বেঁধে দেওয়ার কথা ঘোষণা করেছিল জি৭ (G7) ও তার সহযোগী দেশগুলি। তারপরই এমন ঘোষণা রাশিয়ার। ইতিমধ্যে পশ্চিমী দেশগুলি ব্যারেল প্রতি তেলের দাম সর্বোচ্চ ৬০ ডলার দাম বেঁধে দিয়েছে। আর এমন পরিস্থিতিতে নয়া নির্দেশ জারি করলেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন (Vladimir Putin)।

উল্লেখ্য, জি৭ এবং ইউরোপীয় ইউনিয়নের বেঁধে দেওয়া মূল্যে রাশিয়ার থেকে তেল কেনা হবে না বলে আগেভাগেই জানিয়ে দিয়েছিল ভারত। আর এই আবহে ভারতের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছিল রাশিয়া। এবার যে সব দেশ বেঁধে দেওয়া মূল্যে রাশিয়া থেকে তেল কিনতে চাইছে, তাদের উদ্দেশে কড়া বার্তা পাঠালেন পুতিন। রাশিয়া সাফ জানিয়েছে, বেঁধে দেওয়া দাম মেনে নিয়েছে যে দেশগুলি আগামী ১ ফেব্রুয়ারি (February) থেকে তাদের তেল বিক্রি করা হবে না। এই নিষেধাজ্ঞা ১ জুলাই পর্যন্ত জারি থাকবে। পাশাপাশি আরও জানান হয়েছে, এই নিষেধাজ্ঞার ক্ষেত্রে কোনও দেশকে ছাড়ও দিতে পারে রাশিয়া।

রাশিয়া তেলের দাম বেঁধে দেওয়ায় এক সপ্তাহে ডলারের তুলনায় রুবেলের (Ruble) দাম পড়েছে ৮ শতাংশ। যার ফলে কমেছে তেল রফতানি। স্বাভাবিকভাবেই নেতিবাচক প্রভাব পড়তে শুরু করেছে পুতিনের ভাঁড়ারে। এই আবহে অর্থনীতি চাঙ্গা রাখতে কড়া পদক্ষেপ করার ঘোষণা করেছেন পুতিন। তিনি ঘোষণা করেন, কেউ যদি ইচ্ছাকৃত বা অনিচ্ছাকৃতভাবে জি৭ এবং ইউরোপীয় ইউনিয়নের (European Union) বেঁধে দেওয়া দামে রাশিয়া থেকে তেল কিনতে চায়, তাহলে সেই দেশে জ্বালানি তেল রফতানির উপর নিষেধাজ্ঞা জারি করা হবে।

এদিকে পশ্চিমী দেশগুলি প্রথম থেকেই রাশিয়া থেকে তেল কেনায় কড়া সমালোচনা করেছে ভারতের। তবে বিদেশমন্ত্রী এস জয়শংকর সেই ইস্যুতে পশ্চিমী দেশগুলিকে কড়া জবাব দিয়েছে।

 

 

Previous articleসকলের জন্য নয় ন্যাজাল ভ্যাকসিন! কারা নিতে পারবেন এই টিকা? জেনে নিন
Next article“এবার নোট থেকেও সরিয়ে দিন বাপুর ছবি!” মোদি সরকারকে কটাক্ষ মহাত্মার প্রপৌত্রর