ফিরে দেখা: দেশজুড়ে আন্দোলন থেকে রাজনীতির কূটকচালি একঝলকে 2022

ঘটনার ঘনঘটাকে সঙ্গী করে আরও একটা বছর পার করে ফেলল দেশ। নানাবিধ ঘটনাবহুল এই একটা বছরকে পিছনে ফেলে নতুন বছরের কাউন্টডাউন শুরু হয়ে গিয়েছে ইতিমধ্যেই। ২০২২ এই গোটা একটা বছরের সঙ্গে জুড়ে রয়েছে দুঃখ, আনন্দ, হতাশার মতো সমস্ত রকম অভিব্যক্তি। এক ঝলকে ফিরে দেখা যাক দেশজুড়ে যে ঘটনা সাড়া ফেলে দিয়েছিল এই বছরে।

হিজাব আন্দোলন
২০২২ এই বছরের একেবারে শুরুতেই হিজাব(Hijab) পরার দাবিতে আন্দোলনে মুখর হয়ে ওঠে দেশ। কর্ণাটকের এক স্কুলে ৬ মুসলিম ছাত্রীকে হিজাব পরা অবস্থায় স্কুলে ঢুকতে বাধা দেওয়া হয়। এরপরই ধীরে ধীরে গোটা কর্ণাটকে ছড়িয়ে পড়ে এই আন্দোলন। এই ঘটনায় মামলা দায়ের হয় কর্ণাটক হাইকোর্টে(Karnataka Highcourt)। আদালত জানায়, মুসলিম ধর্মের অংশ নয় হিজাব। এবং হিজাব পরে স্কুলে যাওয়ায় বাধা দেওয়া অসঙ্গত নয়। আদালতের নির্দেশের পর চূড়ান্ত আকার ধারন করে বিরোধ। ব্যাপক আন্দোলন শুরু হয় গোটা দেশে।

নূপুর শর্মার বিতর্কিত মন্তব্য
চলতি বছরে দেশজুড়ে আন্দোলন ব্যাপক আকার নিয়েছিল বিজেপির মুখপাত্র নূপুর(Nupur Sharma) শর্মার একটি মন্তব্য। শুধু দেশ নয়, বরং বিশ্বের বহু দেশ তাঁর বিরুদ্ধে বয়ান জারি করে। এমনকি ভারত সরকারকেও বিবৃতি দিয়ে জানাতে হয় দেশ নূপুর শর্মার বক্তব্যের সঙ্গে সহমত নয়। আসলে এক টিভি শোতে নূপুর শর্মা বলেন, মুসলিমরা হিন্দুদের আস্থার শিবলিঙ্গ নিয়ে মস্করা করছে হিন্দুদের ভাবাবেগে আঘাত করছে। এরপরই মহম্মদকে নিয়ে টিপ্পনী করেন নূপুর। তাঁর সেই মন্তব্য নিয়ে ব্যাপক বিতর্ক তৈরি হয়। নূপুরের শর্মার বিরোধিতা করে বিশ্বের ১৪ টি দেশ বিবৃতি জারি করে। দেশজুড়ে তাঁর বিরুদ্ধে দায়ের হয় মামলা।

অগ্নিবীর প্রকল্প ও দেশজুড়ে বিক্ষোভ
চলতি বছরের জুন মাস মোদি সরকার দেশে সেনাবাহিনীতে নিয়োগ পদ্ধতির সংষ্কারের যে উদ্যোগ নেয়, তারই প্রতিবাদে হিংসা ছড়িয়ে পড়ে গোটা দেশে। তেলেঙ্গানা রাজ্যে একটি ট্রেনে আগুন ধরিয়ে দেয় বিক্ষোভকারীর দল। সেকেন্দ্রাবাদ শহরে পুলিশ এবং বিক্ষোভকারীদের মধ্যে সংঘর্ষ বাধে। ঘটনায় একাধিক জন আহত হয়। সংঘর্ষের তালিকা থেকে বাদ পড়েনি বিহার, উত্তরপ্রদেশ, পশ্চিমবঙ্গ। মূলত ভারতে তরুণ যুবকদের জন্য কর্মসংস্থানের এক বড় সুযোগ সেনাবাহিনীর চাকরি। প্রতিবছর ভারতীয় সেনাবাহিনী থেকে ৬০ হাজার লোক অবসরে যান। তাঁদের জায়গা পূরণের জন্য ভারতে ১০০ টি নিয়োগ কর্মসূচি পরিচালনা করা হয়।

জ্ঞানবাপি মসজিদ মামলা
জ্ঞানবাপি মসজিদ আসলে হিন্দু মন্দির ছিল এই দাবিতে আদালতে দায়ের হয় মামলা। আদালত বারাণসীর জ্ঞানবাপী মসজিদের তদন্তের জন্য আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়াকে অনুমতি দেওয়ার পর মসজিদের ভিতরের শিবলিঙ্গ নিয়ে বিতর্ক তৈরি হয়। হিন্দু পক্ষ দাবি করে, মসজিদের ভিতরের ঝর্ণাটি আসলে শিবলিঙ্গ। এ নিয়ে তুমুল বিতর্ক তৈরি হয়। উভয় পক্ষই তাদের দাবি তুলে ধরেন। এক পক্ষ যখন 1991 সালের উপাসনালয় আইনের উদ্ধৃতি দিচ্ছিল, অন্য পক্ষ ইতিহাসের ভুল সংশোধনের পরামর্শ দিচ্ছিল। বিষয়টি নিয়ে মুখোমুখি হয়েছিলেন বিজেপি নেতা মনোজ তিওয়ারি এবং আসাদউদ্দিন ওয়াইসি। এই বিতর্কের পর দেশে ধর্মীয় স্থান নিয়ে নতুন বিতর্কের সৃষ্টি হয়।

শিবসেনায় বিভাজন
বালাসাহেব ঠাকরের দল। অথচ সেই দল থেকে তাঁরই ছেলেকে ব্রাত্য করে দেওয়ার চেষ্টা! মহারাষ্ট্রের রাজনীতি বছরের মধ্যভাগে নাটকীয় পটপরিবর্তনের সাক্ষী থাকল। উদ্ধব ঠাকরের নেতৃত্বে অনাস্থা দেখিয়ে একনাথ শিণ্ডের (Eknath Shinde) নেতৃত্বে শিব সেনার একটা বড় অংশ হাত মেলাল বিজেপির (BJP) সঙ্গে। আরও একটি রাজ্যে সফল হল ‘অপারেশন লোটাস’। যার ফলে উদ্ধব ক্ষমতাচ্যুত হলেন। বিজেপির সমর্থনে মুখ্যমন্ত্রী হলেন শিণ্ডে। উপমুখ্যমন্ত্রী হলেন দেবেন্দ্র ফড়ণবিস (Devendra Fadanbis)। আড়াআড়িভাবে ভেঙে গেল শিব সেনা। নির্বাচন কমিশন দুই শিবিরকে আলাদা আলাদা দলের স্বীকৃতি দিয়েছে। শিব সেনার তির-ধনুক প্রতীক কাউকেই দেওয়া হয়নি।

ভারত-চিন সংঘাত
ভারতে চিনা সেনাদের অনুপ্রবেশ নিয়ে চলতি বছর দফায় দফায় তৈরি হয় সংঘাত পরিস্থিতি। একদিকে যেখানে কেন্দ্রীয় সরকার বলে চলেছে যে আমাদের সেনারা সীমান্তে দাঁড়িয়ে আছে এবং এক ইঞ্চি জমিও চিনের দখলে যেতে দেয়নি, অন্যদিকে কংগ্রেস এবং বিরোধীরা সরকারকে আক্রমণ করতে থাকে। চিন ইস্যুতে কেন্দ্রীয় সরকার ঘুমিয়ে আছে এমন দাবি করে কংগ্রেস। রাহুল গান্ধী বলেন, চিন যুদ্ধের জন্য প্রস্তুত হচ্ছে এবং আমাদের সরকার ঘুমাচ্ছে। এই ইস্যুতে কেন্দ্র ও বিরোধীদের মধ্যে তুমুল বাগবিতণ্ডতা শুরু হয়।

ভারতে তৈরি প্রথম যুদ্ধবিমানবাহী যুদ্ধজাহাজ INS বিক্রান্ত
ভারতে তৈরি প্রথম যুদ্ধবিমানবাহী যুদ্ধজাহাজের নাম INS বিক্রান্ত। চলতি বছরে ২ সেপ্টেম্বর, আইএনএস বিক্রান্ত-এর উদ্বোধন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। কেরলের কোচি থেকে জলে ভাসানো হয় বিক্রান্তকে। যা মূলত ভারতীয় নৌবাহিনীর ইতিহাসে মাইলস্টোন। INS বিক্রান্ত ভারতে তৈরি প্রথম এয়ারক্রাফট ক্যারিয়ায়। ভারতের নৌ-ইতিহাসে এই প্রথম এত বড় যুদ্ধজাহাজ তৈরি হয়েছে। উদ্বোধনের দিন মোদি বলেন, ‘আইএনএস বিক্রান্ত শুধুমাত্র একটি যুদ্ধাস্ত্র নয়। ভারতের দক্ষতা এবং প্রতিভারও প্রমাণ।’

আজাদী কা অমৃত মহোৎসব
স্বাধীনতার ৭৫ তম বর্ষ উপলক্ষে অমৃত মহোৎসব পালন করছে দেশ। আজাদী কা অমৃত মহোৎসব ভারতের সামাজিক-সাংস্কৃতিক, রাজনৈতিক এবং অর্থনৈতিক পরিচয় সম্পর্কে প্রগতিশীল সবকিছুর মূর্ত প্রতীক। “আজাদী কা অমৃত মহোৎসব” এর আনুষ্ঠানিক যাত্রা ২০২১ সালের ১২ মার্চ থেকে শুরু হয় যা আমাদের স্বাধীনতার ৭৫ তম বার্ষিকীর ৭৫ সপ্তাহের কাউন্টডাউন শুরু করে এবং ১৫ ই আগস্ট, ২০২৩ এ এক বছরের পরে শেষ হবে। এই উপলক্ষ্যে দেশজুড়ে কেন্দ্রের তরফে চলে নানাবিধ অনুষ্ঠান।

দেশের রাষ্ট্রপতি পদে আদিবাসী প্রতিনিধি
দেশের প্রথম আদিবাসী মহিলা রাষ্ট্রপতি পদে শপথ নিলেন দ্রৌপদী মুর্মু। ভারতের ১৫ তম রাষ্ট্রপতি হিসেবে দায়িত্ব নেওয়া মুর্মু একজন সাঁওতালি উপজাতি পরিবারে সন্তান। তিনি এর আগে ২০১৫ থেকে ২০২১ সাল পর্যন্ত ঝাড়খণ্ডের নবম রাজ্যপাল হিসাবে দায়িত্ব পালন করেছিলেন। ওড়িশা রাজ্য থেকে আসা মুর্মু হলেন ঝাড়খণ্ডের প্রথম রাজ্যপাল যিনি পাঁচ বছরের মেয়াদ পূর্ণ করেন এবং প্রথম তফসিলি উপজাতির অন্তর্গত ব্যক্তি, যিনি ভারতের রাষ্ট্রপতির পদে মনোনীত হন।

গান্ধীর হাতের বাইরে কংগ্রেস
২০২২ সালের সবচেয়ে তাৎপর্যপূর্ণ রাজনৈতিক পরিবর্তনটি ঘটেছে কংগ্রেসের (Congress) অন্দরে। বস্তুত শতাব্দীপ্রাচীন রাজনৈতিক দলের অভ্যন্তরীণ রাজনীতিতে বৈপ্লবিক পরিবর্তন ঘটে গিয়েছে। প্রায় ৩ দশক বাদে কোনও অ-গান্ধীকে বসানো হয়েছে কংগ্রেস সভাপতির পদে। আসলে গান্ধী পরিবারের সদস্যদের হাতে দলের লাগাতার ব্যর্থতা এবং সেই সঙ্গে পরিবারতন্ত্র নিয়ে বিরোধীদের খোঁচা, এই দুইয়ের ফাঁস থেকে বেরোতে চাইছিল কংগ্রেস। সেকারণেই নির্বাচনের মাধ্যমে বেছে নেওয়া হল দলের সভাপতি। নির্বাচনী লড়াইয়ে ছিলেন সকলকে হারিয়ে মল্লিকার্জুন খাড়গে দেশের প্রধান বিরোধী দলের ব্যাটন নিজের হাতে তুলে নেন। সরকারিভাবে প্রায় ৩ দশকে প্রথমবার গান্ধীদের হাতের বাইরে বেরিয়ে যায় কংগ্রেস।

মোরবি দুর্ঘটনা
৩০ অক্টোবর গুজরাটের মোরবিতে এক মর্মান্তিক দুর্ঘটনার সাক্ষি থাকে দেশ। এই দুর্ঘটনায় প্রাণ হারান প্রায় ১৪০ জন। ৩০ অক্টোবর ঘটা সেই দুর্ঘটনার ফরেন্সিক রিপোর্টে জানা যায়, দুর্ঘটনার দিন ৩ হাজার ১৬৫ টিকিট বিক্রি করা হয়েছিল। ব্রিটিশ আমলে তৈরি ১০০ বছরের পুরানো এই ব্রিজ অত্যন্ত ভঙ্গুর অবস্থায় ছিল। এত বিশাল মানুষের ভার ব্রিজটি বহন করতে পারেনি যার জেরেই ঘটে দুর্ঘটনা।

আপের উত্থান
মাত্র এক দশকের পুরনো দল। রাজধানী দিল্লিকে ঘাঁটি করে আম আদমি পার্টির জাতীয় রাজনীতিতে পদার্পণের স্বপ্ন অনেকটা পূর্ণতা পেল ২০২২ সালে। বছরের শুরুতে পাঞ্জাবে বিপুল সংখ্যাগরিষ্ঠতা নিয়ে ক্ষমতায় আসা হোক বা বছরের শেষে গুজরাটের মাটিতে খাতা খোলা, আম আদমি পার্টি যে আগামী দিনে জাতীয় রাজনীতিতে বড় খেলোয়াড় হতে চলেছে, সেটা প্রতিষ্ঠিত হয়েছে ২০২২ সালেই। এক দশকেই আপ জাতীয় দলের স্বীকৃতি পেয়ে গিয়েছে। এই মুহূর্তে দিল্লি, পাঞ্জাব, গোয়া এবং গুজরাটে আপ গুরুত্বপূর্ণ শক্তি। আগামী দিনে আরও একাধিক রাজ্যে প্রভাব বিস্তার করার চেষ্টা করবেন অরবিন্দ কেজরিওয়াল (Arvind Kejriwal)।

G20-র আয়োজক দেশ ভারত
২০২৩ সালের জি-২০ শীর্ষ সম্মেলনের আয়োজক দেশ হিসেবে দায়িত্ব পেল হতে চলেছে ভারত। চলতি বছরে আনুষ্ঠানিকভাবে ভারতের হাতে এই দায়িত্ব তুলে দেওয়া হয়। বিশ্বমঞ্চে ভারতের গুরুত্ব এই পদক্ষেপে আরও বেড়ে যায়। যদিও কেন্দ্রীয় সরকারের তরফে G20-র যে লোগো তৈরি করা হয় তাতে গেরুয়া রঙ ও পদ্ম নিয়ে শুরু হয় বিতর্ক। বিরোধীরা অভিযোগ তোলে দলীয় প্রতিক তুলে ধরে G20-র মতো গুরুত্বপূর্ণ জায়গায় সস্তার রাজনীতি করা হচ্ছে।

Previous articleসাকেতের গ্রেফতারিতে এবার গুজরাট পুলিশের বিরুদ্ধে মামলা মানবাধিকার কমিশনের
Next articleবাগদান সম্পন্ন, কার সঙ্গে গাঁটছড়া বাঁধছেন আম্বানির ছোট ছেলে !