স্টপেজ বাড়ল বন্দে ভারতের, মালদার পাশাপাশি থামবে বোলপুর-বারসোইয়েও

তবে শুক্রবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বন্দে ভারতের আনুষ্ঠানিক উদ্বোধন করলেও কবে থেকে সাধারণ যাত্রীদের জন্য ট্রেন চলবে তা এখনও জানানো হয়নি।

উদ্বোধনের কয়েকঘণ্টা আগে বড়সড় ঘোষণা। শুক্রবারই উদ্বোধন হবে সেমি হাইস্পিড ট্রেন (Semi High Speed Train) বন্দে ভারত এক্সপ্রেসের (Vande Bharat Express)। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi) হাওড়া থেকে বন্দে ভারত এক্সপ্রেসের উদ্বোধন করবেন। আর তার ঠিক একদিন আগেই বড় ঘোষণা পূর্ব রেলের। এতদিন জানা গিয়েছিল, হাওড়া (Howrah) থেকে এনজেপি (NJP) যাওয়ার মধ্যে শুধুমাত্র মালদা টাউনে (Malda Town) থামবে বন্দে ভারত এক্সপ্রেস। এছাড়া আরও যে কোনও একটি স্টেশনে স্টপেজ (Stoppage) দেওয়ার পরিকল্পনা করেছিল পূর্ব রেল। সেই স্টেশন কী হবে, তা নিয়ে জোর জল্পনা চলছিল। অবশেষে যাবতীয় জল্পনার অবসান। তবে শুক্রবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বন্দে ভারতের আনুষ্ঠানিক উদ্বোধন (Inauguration) করলেও কবে থেকে সাধারণ যাত্রীদের জন্য ট্রেন চলবে তা এখনও জানানো হয়নি।

বৃহস্পতিবার পূর্ব রেলের তরফে বিজ্ঞপ্তি জারি করে জানানো হয়েছে, হাওড়া থেকে এনজেপি-র যাত্রাপথে মোট ৩টি স্টেশনে দাঁড়াবে বন্দে ভারত এক্সপ্রেস। এর মধ্যে পূর্ব নির্ধারিত ছিল মালদা টাউন। আর দ্বিতীয় স্টেশন বোলপুর (Bolepur) এবং অন্য স্টেশনটি হল বারসোই (Barsoi)।

তবে সাধারণভাবে হাই স্পিড বা সেমি হাইস্পিড ট্রেনের স্টপেজের সংখ্যা একটির বেশি থাকে না। কিন্তু রাজনৈতিক (Political) ফায়দা তুলতে স্টপেজ সংক্রান্ত বিভিন্ন দাবি আসতে থাকে। কলকাতা থেকে দিল্লিগামী রাজধানী এক্সপ্রেস (Rajdhani Express) চালু হওয়ার সময় স্টপেজের সংখ্যা ছিল একটি। কিন্তু বিভিন্ন রাজনৈতিক দলের নেতার আগ্রহ এবং দাবিতে ক্রমাগত স্টপেজের সংখ্যা বাড়তে থাকে। একই সঙ্গে রাজধানীর সফরের সময় সেই ছবি প্রকট হয়। আর বন্দে ভারতের ক্ষেত্রে যাত্রা শুরুর আগেই সেই আশঙ্কা দেখা যাচ্ছে। বন্দে ভারত এক্সপ্রেসে মোট ১৬ টি কোচের মধ্যে ১৪টি কোচে থাকবে এসি চেয়ার কার (AC Chair Car) এবং অপর ২টি কোচে থাকবে এগজিকিউটিভ চেয়ার কার (Executive Chair Car)। সূত্রের খবর মোতাবেক, এই দুই ধরনের শ্রেণিতে ভাড়াও হবে দু’রকম। এসি চেয়ার কারের ভাড়া হতে পারে ২০০০ টাকার নীচেই। অন্যদিকে এগজিকিউটিভ চেয়ার কারের ভাড়া হতে পারে ২৫০০ টাকার কাছাকাছি। যদিও এখন পর্যন্ত ভাড়ার ক্ষেত্রে কোনও সিদ্ধান্ত চূড়ান্ত করা হয়নি। তবে যাত্রীদের অনেকের মতে এই ট্রেনের ভাড়া অনেকটাই বেশি।

রেলের বিজ্ঞপ্তি অনুযায়ী, আপ ২২৩০১ বন্দে ভারত এক্সপ্রেস হাওড়া স্টেশন থেকে নিউ জলপাইগুড়ির উদ্দেশে যাত্রা শুরু করবে ভোর ৫ টা ৫০ মিনিটে। নিউ জলপাইগুড়ি পৌঁছবে দুপুর ১ টা ২৫ মিনিটে। এরই মাঝে বোলপুর, মালদা টাউন ও বারসোইতে থামবে ট্রেন। বোলপুরে বন্দে ভারত এক্সপ্রেস পৌঁছবে সকাল ৭টা ৪৩ মিনিটে। ১০টা ৩২ মিনিটে পৌঁছবে মালদা টাউন এবং বারসোইতে থামবে ১১টা ৫০ মিনিট নাগাদ। এরপরই গন্তব্য স্টেশনে পৌঁছে যাবে ট্রেনটি।

অন্যদিকে ডাউন ২২৩০২ বন্দে ভারত এক্সপ্রেস নিউ জলপাইগুড়ি স্টেশন থেকে ছাড়বে দুপুর ৩টে ৫ মিনিটে। হাওড়ায় এসে পৌঁছবে রাত ১০টা ৩৫ মিনিট নাগাদ। নিউ জলপাইগুড়ি থেকে কলকাতায় ফেরার সময় ৪ টে ৪৪ মিনিটে ট্রেনটি প্রথম দাঁড়াবে বারসোই। এরপর মালদা টাউনে ট্রেন থামবে ৫ টা ৫০ নাগাদ এবং বোলপুরে এসে দাঁড়াবে রাত ৮ টা ২২ মিনিটে। তারপরই সোজা এসে পৌঁছবে হাওড়ায়।  রেলের তরফে বিজ্ঞপ্তি প্রকাশ করে আরও জানানো হয়েছে হাওড়া ও নিউ জলপাইগুড়ি স্টেশন থেকে সপ্তাহে ৬ দিন করে চলবে হাওড়া-এনজেপি বন্দে ভারত এক্সপ্রেস। শুধুমাত্র বুধবার বন্ধ থাকবে এই ট্রেনের পরিষেবা।

   

 

 

Previous articleপ্রাথমিকে চাকরি হারানো আরও ৮৮ শিক্ষকের হলফনামা পেশ হাইকোর্টে
Next articleনিরাপত্তাবিধি ভেঙেছেন রাহুলই! কংগ্রেসের সমস্ত অভিযোগ উড়িয়ে পাল্টা CRPF