প্রয়াত ভ্যাটিকান সিটির প্রাক্তন পোপ ষোড়শ বেনেডিক্ট

আট বছর ভ্যাটিকান গির্জার পোপের দায়িত্ব পালন করেন ষোড়শ বেনেডিক্ট। ২০১৩ সালে তিনি পদত্যাগ করেন। প্রাক্তন পোপের মৃত্যুতে শোকস্তব্ধ ভ্যাটিকান সিটি।

প্রয়াত হলেন ভ্যাটিকান সিটির প্রাক্তন পোপ ষোড়শ বেনেডিক্ট (৯৫)। শনিবার দুপুরে  ভ্যাটিকান সিটির বাসভবনে তাঁর মৃত্যু হয়। ভ্যাটিকানের তরফেই এই খবর ঘোষণা করা হয়েছে। জানা গিয়েছে, শারীরিক অসুস্থতার কারণে প্রায় ১০ বছর ধরে তিনি বাড়িতেই থাকতেন। অসুস্থ বেনেডিক্টকে দেখতে বারবারই সেখানে যেতেন বর্তমান পোপ ফ্রান্সিস। কয়েক দিন ধরে তাঁর শারীরিক অবস্থার আরও অবনতি হয়েছিল। প্রায় আট বছর ভ্যাটিকান গির্জার পোপের দায়িত্ব পালন করেন ষোড়শ বেনেডিক্ট। ২০১৩ সালে তিনি পদত্যাগ করেন। প্রাক্তন পোপের মৃত্যুতে শোকস্তব্ধ ভ্যাটিকান সিটি।

প্রায় আট বছর ভ্যাটিকান গির্জার পোপের দায়িত্ব পালন করেন ষোড়শ বেনেডিক্ট। কিন্তু ২০১৩ সালে তিনি পদত্যাগ করেন। তিনিই ছিলেন স্বইচ্ছায় পোপের পদ থেক সরে যাওয়া দ্বিতীয় ব্যক্তি। তাঁর আগে ১৪১৫ সালে দ্বাদশ গ্রেগরি পোপের পদ থেকে ইস্তফা দিয়েছিলেন।

বেনেডিক্ট তাঁর জীবনের শেষ বছরগুলি কাটাচ্ছিলেন ভ্যাটিকানের মেটার ইক্লেসিয়া মঠে। তাঁর উত্তরসূরি পোপ ফ্রান্সিস মাঝেমধ্যেই তাঁকে দেখতে সেখানে যেতেন বলে জানিয়েছেন। প্রায় ১০ বছর ধরে ষোড়শ বেনেডিক্ট শারীরিক অসুস্থতায় ভুগছিলেন। তবে বিগত কয়েক দিন ধরে তাঁর শারীরিক অবস্থার আরও অবনতি হয়েছিল।

 

Previous articleরাতের মহানগরীতে মত্ত যুবকদের হাতে আক্রান্ত ট্রাফিক সার্জেন্ট !
Next articleকোভিডের ‘ভয়ংকর’ ভ্যারিয়েন্ট এবার ভারতে! খোঁজ মিলল এক্সএক্সবি.১.৫-এর