ভারতীয় ফুটবলের রোডম্যাপ প্রকাশ করল সর্বভারতীয় ফুটবল ফেডারেশনে, দেখে নেওয়া যাক এক নজরে

মূলত দুটি লক্ষ্য নিয়ে ভারতীয় ফুটবলের এই লক্ষ্য তৈরি হয়েছে। প্রথমটি হল স্বল্পমেয়াদী, যা ২০২৬ অবধি রয়েছে। এবং দীর্ঘমেয়াদী, যা ২০৪৭ অবধি চলবে।

সামনে এল ভারতীয় ফুটবলের রোডম্যাপ। শনিবার সর্বভারতীয় ফুটবল ফেডারেশনের তরফ থেকে আগামী ২৫ বছরের রোডম্যাপ প্রকাশ করা হয়। যেখানে ২০৪৭ সাল পর্যন্ত ভারতীয় ফুটবলকে কোন দিশায় নিয়ে যাওয়া যায়, সেই নিয়ে একটি রোডম্যাপ সামনে আসে এআইএফএফ।

ভিশন ২০৪৭ সামনে আনেন সর্বভারতীয় ফুটবল ফেডারেশনের সভাপতি কল্যাণ চৌবে ও সচিব শাজি প্রভাকরণ। এদিন এই নিয়ে সাংবাদিকদের সামনে এসে এআইএফএফ সচিব কল্যাণ চৌবে বলেন, “গত কয়েক দিনে আমরা একাধিক জায়গায় গিয়েছি, যেখানে ভারতীয় ফুটবলের পূর্বতন কর্তারা যাননি। আমরা উত্তর-পূর্বের রাজ্যগুলি সহ ঝাড়খন্ড ও গুজরাটে গিয়েছি।”

এদিকে ভিশন ২০৪৭ এর কারণ নিয়ে শাজি প্রভাকরণ বলেন, “কারণ এটি ভারতের স্বাধীনতার ১০০তম বর্ষ এবং আমরা ফুটবলকে শীর্ষে নিয়ে যেতে চাই।”

মূলত দুটি লক্ষ্য নিয়ে ভারতীয় ফুটবলের এই লক্ষ্য তৈরি হয়েছে। প্রথমটি হল স্বল্পমেয়াদী, যা ২০২৬ অবধি রয়েছে। এবং দীর্ঘমেয়াদী, যা ২০৪৭ অবধি চলবে।

এই রোডম্যাপে মোট ১১টি মূল বিষয় নিয়ে কাজ করা হবে। এই ১১টি বিষয় হল,

*)পরিচালনা
*)পরিকাঠামো
*)ডিজিটাল উন্নয়ন
*)রেফারিং
*)ক্লাব
*)কোচ প্রশিক্ষণ
*)গ্রাসরুট
*)মার্কেটিং ও বানিজ্যিকরণ
*)প্রতিভা অন্বেষণ ও উন্নয়ন
*)প্রতিযোগিতা
*)জাতীয় দল

যেখানে বলা হয়েছে, আগামী ২০৪৭ সালের মধ্যে পুরুষ ও মহিলা ফুটবলে অন্তত একজন আইকনিক ফুটবলার তৈরি করতে হবে। এই ফুটবলারকে আন্তর্জাতিক স্তরে খ্যাতি থাকতে হবে।

অপরদিকে ২০২৬ সালের মধ্যে ভারতের পুরুষ ও মহিলা দলকে এশিয়ার শীর্ষ ১০ এ থাকতে হবে। ২০৩৬ সালের মধ্যে ভারতীয় দলকে সেরা সাতে থাকতে হবে। এবং ২০৪৭ সালের মধ্যে এশিয়া মহাদেশের শীর্ষ চারে থাকতে হবে। এবং অনুর্ধ্ব ১৭ পুরুষ ও মহিলা ফিফা বিশ্বকাপে যোগ্যতা অর্জন করতে হবে ভারতীয় দলকে

এদিকে লিগের পরিকাঠামো নিয়ে রোডম্যাপে বলা হয়েছে, মোট পাঁচটি স্তরে ভারতের লিগ চলবে। ২০২৬ সালের মধ্যে ১৪টি দলকে নিয়ে প্রথম ও দ্বিতীয় ডিভিশনের লিগ আয়োজিত হবে। এবং ২০৪৭ সালের মধ্যে প্রথম ডিভিশনে ২০টি দল এবং দ্বিতীয় ডিভিশনে ১৮টি দলের লিগ খেলা হবে।

এছাড়া জাতীয় ফুটবল গেমস, বিশ্ববিদ্যালয় লিগ, প্রাতিষ্ঠানিক লিগ যেমন আয়োজিত করার পরিকল্পনা রয়েছে এই রোডম্যাপে, পাশাপাশি রোভার্স কাপ, আইএফএ শিল্ডের মত ঐতিহ্যশালী টুর্নামেন্টগুলিও বড় করে চালু করার পরিকল্পনা রয়েছে।

এছাড়া যে বিষয়গুলি উল্লেখযোগ্য, সেগুলি হল –

মহিলা ফুটবলের উন্নতি, পরিকাঠামোর উন্নতি, ক্লাবের উন্নয়ন, গ্রাসরুট উন্নয়ন, ব‍ানিজ‍্যকরণ।

আরও পড়ুন:সফল ভাবে সম্পন্ন হয়েছে ঋষভ পন্থের অস্ত্রোপচার : সূত্র

 

Previous articleSET পরীক্ষা উপলক্ষ্যে কড়া নির্দেশিকা কমিশনের, রবিবার রাজ্যে চলবে অতিরিক্ত বাস
Next articleবিরোধীদের অপপ্রচারের জবাব দেবে ‘দিদির সুরক্ষা কবচ’: বার্তা ব্রাত্যর