সাইবার হানার আশঙ্কা ! আমেরিকা জুড়ে বিপর্যস্ত বিমান পরিষেবা

ফেডেরাল অ্যাভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন (Federal Aviation Administration) থেকে সমস্ত বিমানের পাইলট ও কর্মীদের প্রযুক্তিগত ত্রুটির বিষয়টি নিয়ে দ্রুত সিদ্ধান্ত নেওয়া হয় বলে জানা গেছে।

মার্কিন মুলুকে সাইবার হানার (Cyber Attack) আশঙ্কা! বুধবার বিকেল থেকেই বিপর্যস্ত বিমান পরিষেবা (Flight Service)। দেশ জুড়ে প্রায় ৪০০ টিরও বেশি বিমান আটকে রয়েছে বলে জানা যাচ্ছে। আভ্যন্তরীণ এবং আন্তর্জাতিক (Domestic & International) মিলিয়ে মোট ৭৬০টি বিমান সকাল থেকে দেরিতে চলছিল বলে সূত্র মারফত জানা যাচ্ছে। একটা বা দুটো বিমান বন্দরে নয়, দেশের বিভিন্ন প্রান্ত থেকে বিমান দেরিতে ওঠানামার অভিযোগ করছিলেন যাত্রীরা। এরপরই দেশ জুড়ে বিমান নিয়ন্ত্রণ ব্যবস্থায় বড়সড় ত্রুটির খবর প্রকাশ্যে আসে।সুরক্ষার কথা মাথায় রেখে সব বিমানকে নামিয়ে আনার নির্দেশ দেওয়া হয়।

ঠিক কী কারণে বিমানের জরুরি অবতরণ ? গোয়েন্দাদের দাবি, সাইবার হানার কারণে এয়ার ট্রাফিক কন্ট্রোলের (Air Traffic Control) সঙ্গে বিমানের যোগাযোগ ব্যাহত হয়। এরপরেই দ্রুত অবতরণের নির্দেশ দেওয়া হয়। ফেডেরাল অ্যাভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন (Federal Aviation Administration) থেকে সমস্ত বিমানের পাইলট ও কর্মীদের প্রযুক্তিগত ত্রুটির বিষয়টি নিয়ে দ্রুত সিদ্ধান্ত নেওয়া হয় বলে জানা গেছে। তবে বিমান পরিষেবা স্বাভাবিক করার আপ্রাণ চেষ্টা চালান হচ্ছে বলে FAA সূত্রে খবর।

Previous articleপ্রকাশ্যে জ*ঙ্গি যোগ! কর্ণাটকে NIA-এর জালে আরও ২ স*ন্ত্রাসী
Next articleঅনুশীলন করে বুঝলাম ‘রোনাল্ডো নয় মেসিই সেরা’, আল নাসের ছাড়ার আগে বিস্ফোরক আবুবকর