বাড়ি তৈরির টার্গেট পূরণে রাজমিস্ত্রীদের সরকারি প্রশিক্ষণ শিবির রাজ্যে

এত বাড়ি তৈরি করতে যে সংখ্যায় লোক দরকার তার একটা প্রাথমিক তালিকা তৈরি করেছে পঞ্চায়েত দফতর। কীভাবে কাজ শেষ করা হবে তা নিয়ে ইতিমধ্যেই একাধিক বৈঠক হয়েছে বলে নবান্ন সূত্রে খবর।

রাতের ঘুম উড়েছে পঞ্চায়েত দফতরের (Panchayet Department) কর্তাদের। হাতে সময় বড্ড কম মাত্র ৭৫ দিন, এর মধ্যেই প্রায় সাড়ে ১১ লক্ষ বাড়ি তৈরির কাজ সম্পূর্ণ করতে হবে। কিন্তু এত বাড়ি বানাবে কে? সমাধান খুঁজে বের করলে পশ্চিমবঙ্গ সরকার (Government of West Bengal)। এবার রাজমিস্ত্রীদের (Mason) জন্য বিশেষ প্রশিক্ষণ শিবিরের (Special Training) আয়োজন করতে চলেছে সরকার।

এত বাড়ি তৈরি করতে যে সংখ্যায় লোক দরকার তার একটা প্রাথমিক তালিকা তৈরি করেছে পঞ্চায়েত দফতর। কীভাবে কাজ শেষ করা হবে তা নিয়ে ইতিমধ্যেই একাধিক বৈঠক হয়েছে বলে নবান্ন সূত্রে খবর। কেন্দ্রীয় সরকারের যে রুরাল ম‌্যাশন ট্রেনিং প্রকল্প রয়েছে, তার আওতাতেই রাজ্যের সমস্ত জেলাতেই রাজমিস্ত্রি তৈরির প্রশিক্ষণ শিবির শুরু হবে। নবান্ন সূত্রে খবর, ২০১৭ সাল নাগাদই রুরাল ম‌্যাশন ট্রেনিং প্রকল্পে রাজ‌্যকে ৪০ হাজার রাজমিস্ত্রি তৈরি করতে বলে কেন্দ্র। কিন্তু আবাস যোজনায় টাকা না আসায়, প্রকল্পে তেমন গতি ছিল না। রাজ্যে আবাস যোজনা প্রকল্প ১১ লক্ষ ৩৬ হাজার বাড়ি দ্রুত তৈরি করতে হবে। তাই এবার রাজমিস্ত্রিদের ট্রেনিং দেওয়া ছাড়া অন্য কোন উপায় নেই বলেই মত ওয়াকিবহুল মহলের একাংশের। সূত্রের খবর ২০- ৩০ জনকে নিয়ে এক একটা করে টিম তৈরি করে ট্রেনিং দেওয়া হবে।৪৫ দিনের প্রশিক্ষণ শেষে সার্টিফিকেট মিলবে। তাছাড়া যাঁরা ইতিমধ্যেই রাজমিস্ত্রির কাজ করেন, তাঁদের জন‌্য রয়েছে ৯ দিনের প্রশিক্ষণ।

Previous articleনেপালের বিমান দুর্ঘটনায় ৫ ভারতীয়-সহ কমপক্ষে ৬৭ জনের মৃ*ত্য, শোকবার্তা কেন্দ্রীয় মন্ত্রীর
Next articleরবিবার শ্রীলঙ্কার বিরুদ্ধে শতরান করতেই একাধিক নজির গড়লেন বিরাট, টপকালেন সচিনকে