‘কোটা ফ্যাক্টরি’তে ফের অস্বাভাবিক মৃ*ত্যু এক পড়ুয়ার

রাজস্থানের কোটায় ফের অস্বাভাবিক মৃ*ত্যু হল এক পড়ুয়ার।এবার ১৭ বছরের এক ছাত্রের ঝুলন্ত দেহ উদ্ধার হয়েছে ভাড়াবাড়ি থেকে।প্রাথমিকভাবে পুলিশের অনুমান, পড়াশোনার চাপ সহ্য করতে পারেনি ওই ছাত্র। যার নিট ফল আত্মহত্যার ঘটনা।জানা গি্য়েছে, এখনও পর্যন্ত ২০২২ সাল থেকে ২২ জনের মৃত্যু হল কোটায়। ২০২১ সাল থেকে কোটায় পড়ুয়াদের আত্মহত্যার সংখ্যা দাঁড়িয়েছে ১২১।
পুলিশ সূত্রে জানা গিয়েছে, মৃত ছাত্রের নাম অভদেশ কুমার। তার বাড়ি উত্তরপ্রদেশের শাহজানপুরে। জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষার প্রস্তুতি নিতে কোটার একটি কোচিং সেন্টারে ভর্তি হয়েছিল সে। সোমবার অভদেশের এক বন্ধু তার খোঁজে ভাড়াবাড়িতে গিয়ে দেখে, সিলিং ফ্যান থেকে তার দেহ ঝুলছে। তার চিৎকার শুনে প্রতিবেশীরা ছুটে আসেন। পরে পুলিশ এসে বাড়ির দরজা ভেঙে কিশোরের দেহ উদ্ধার করেছে। ছাত্রের পরিচয় জানার পর তার পরিবারের সঙ্গে যোগাযোগ করেছে পুলিশ।জানা গিয়েছে, ইঞ্জিনিয়ারিং এবং ডাক্তারির প্রবেশিকা পরীক্ষার প্রস্তুতি কেন্দ্র হিসাবে বিখ্যাত রাজস্থানের কোটা।সেই কারণে প্রতি বছর শহরের কোচিং সেন্টারগুলিতে হাজার হাজার পড়ুয়া ভর্তি হন।

পড়াশোনায় তীব্র প্রতিযোগিতা, পরস্পরকে ছাপিয়ে যাওয়ার দৌড়ে মানসিক চাপ এবং তার প্রভাব— এ সব নিয়ে এই শহরকে ঘিরে তৈরি হয়েছে ওয়েবসিরিজও। ‘কোটা ফ্যাক্টরি’ নামে ওই সিরিজ প্রবল জনপ্রিয়। অন্যদিকে, এই কোটাতেই গত কয়েক মাসে একের পর এক পড়ুয়ার আত্মহত্যার ঘটনায় নড়েচড়ে বসেছে প্রশাসন। বার বার প্রশ্ন উঠেছে কোচিং সেন্টারগুলিতে শিক্ষাদানের প্রক্রিয়া নিয়ে।পরিস্থিতি এমন পর্যায়ে পৌঁছেছে যে এই বিষয়টি উত্তাল হয়েছে রাজস্থানের বিধানসভা অধিবেশনও। এ নিয়ে একটি বিল আনার কথাও চিন্তাভাবনা করছে রাজস্থান সরকার। প্রতি বছর রাস্তার মোড়ে মোড়ে ঘটা করে জয়েন্টে সফল পরীক্ষার্থীদের ছবি দিয়ে বিজ্ঞাপন দেওয়া নিষিদ্ধ করার কথা রয়েছে ওই বিলে। সরকারের বক্তব্য, এতে পড়ুয়াদের মনে অযথা চাপ সৃষ্টি হচ্ছে। সেখান থেকে চরম পদক্ষেপ করছে তারা।এরই পাশাপাশি, এবার থেকে কোটার কোচিং সেন্টারগুলিতে নিয়মিত নজর রাখবেন পর্যবেক্ষকরা। পড়াশোনার পরিবেশ কেমন, ছাত্রছাত্রী এবং শিক্ষকের অনুপাত ইত্যাদি সব বিষয়গুলিও দেখা হবে বলে বলা হয়েছে ওই বিলে।

Previous articleটেস্ট পেপারে ‘আজাদ কাশ্মীরে’র উল্লেখ, ৯ শিক্ষকের বিরুদ্ধে শাস্তিমূলক পদক্ষেপ পর্ষদের
Next articleলঙ্ঘিত হতে পারে গণতন্ত্র! “রিমোট ভোটিং”-এর বিরোধিতা করে কমিশনে চিঠি অভিষেকের