২৪-এর নির্বাচন: ৩৫০ অতীত, ১৮০ আসনে জয় নিয়েই শঙ্কায় বিজেপি! বলছে রিপোর্ট

ঔদ্ধত্যের জেরে মুখ ফিরিয়েছে জোট সঙ্গীরা। আসন্ন লোকসভা নির্বাচনে(Parliament election) কার্যত একাই লড়তে হবে বিজেপিকে। সুতরাং মোদি-৩ শাসন চালু রাখতে বিজেপির লক্ষ্য ৩৫০ আসন, কেন্দ্রীয় নেতাদের তরফে এই টার্গেট ঠিক করা হয়েছিল আগে। তবে পরিস্থিতি যা তাতে এই লক্ষ্য পূরণ নিয়ে যথেষ্ট উদ্বিগ্ন শীর্ষ বিজেপি(BJP) নেতৃত্ব।

গত বছর দেশজুড়ে সমীক্ষা চালিয়েছিল বিজেপি সেই সমীক্ষায় চিহ্নিত করা হয়েছিল এমন ১৪৪ টি লোকসভা আসনকে যেখানে জয় পাওয়া কঠিন। এরপর ওই সংখ্যাটি বেড়ে হয় ১৬০। এবার তা আরও বৃদ্ধি পেয়েছে। কঠিন আসনের টার্গেট এখন ১৮০। অর্থাৎ ৩৫০ দূরঅস্ত, আগামী লোকসভা ভোটে কার্যত তার অর্ধেক আসনেই জয় নিয়ে শঙ্কায় বিজেপি। ওই ১৮০ আসনের সিংহভাগ না জিততে পারলে গরিষ্ঠতা অধরা থাকতে পারে। জটিল এই পরিস্থিতিতে জাতীয় কর্ম সমিতির বৈঠকে দলকে পুরোদস্তুর লড়াইয়ে নামাজ নির্দেশ দিয়েছেন নরেন্দ্র মোদি, অমিত শাহ, জেপি নাড্ডারা। দলীয় কর্মীদের জন্য টার্গেট ঠিক করে দেওয়া হয়েছে ৩৫০।

উল্লেখ্য, ২০১৯ এর লোকসভা নির্বাচনে ৫৪৩টি আসনের মধ্যে বিজেপি প্রার্থী দিয়েছিল ৪৩৭টিতে। জয় এসেছিল ৩০৩ আসনে। জোট সঙ্গীদের দখলে ছিল ৪৮ আসন। সব মিলিয়ে মোট আসন সংখ্যা ছিল ৩৫১। তবে সময় যত গড়িয়েছে বিজেপির ঔদ্ধত্যে জোট ছেড়েছে সঙ্গীরা। শিবসেনা, সংযুক্ত জনতা দল, অকালি দল—অটলবিহারী বাজপেয়ীর আমল থেকে যে দলগুলি এনডিএতে ছিল, তারা সকলে একে একে বিজেপির হাত ছেড়ে দিয়েছে। এই অবস্থায় ২৪-এর নির্বাচনে একাই লড়াই করতে হবে বিজেপি। বলার অপেক্ষা রাখে না এই লড়াই বিজেপির জন্য একেবারেই সহজ নয়। বিজেপি এখন টার্গেট করেছে ১৯এর নির্বাচনে যে আসন গুলিতে স্বল্প মার্জিন হার হয়েছিল, কিংবা স্বল্প মার্জিনে জয় হয়েছিল। উত্তর ও মধ্য ভারত ছাড়া বিজেপির সম্ভাব্য জয়ী আসন নেই বললেই চলে। একমাত্র কর্ণাটক ছাড়া। এখানে অবশ্য আসন্ন বিধানসভা নির্বাচনে বিজেপির ক্ষমতার ছোট হওয়ার প্রবল সম্ভবনা।

তবে বিজেপি যতই ১৮০ আসনের টার্গেট ঠিক করুক না কেন। দলের শীর্ষ নেতৃত্বরা এই টার্গেট পূরণ নিয়ে যথেষ্ট সন্ধিহান। বঙ্গ বিজেপি সূত্রে জানা যাচ্ছে এই ১৮০ টার্গেটে বাংলা থেকেও রয়েছে ২৪ টি আসন। যেখানে বিজেপি জয় পাওয়ার লক্ষ্যে মরিয়া।

Previous articleভোররাতে মেচেদায় বিধ্বংসী আগুনে ঝলসে মৃ*ত বাবা ও মেয়ের
Next articleবাড়িতে ঢুকে কলেজ পড়ুয়াকে খু*ন! প্রাক্তন প্রেমিকের দিকে অভিযোগের তির