এক সপ্তাহ পেরোয়নি, ফের অস্ট্রেলিয়ায়  হিন্দু মন্দিরে ভাঙচুরের ঘটনা

খালিস্তানি প্রচার চালানোর জন্য এই নিয়ে দ্বিতীয়বার হিন্দু মন্দিরে ভাঙচুর চালনা হল। বৃহত্তর হিন্দু সম্প্রদায় এই অন্যায় সহ্য করবে না।

এখনও  এক সপ্তাহ পেরোয়নি। ফের অস্ট্রেলিয়ায়  হিন্দু মন্দিরে ভাঙচুরের ঘটনা ঘটল। এইসঙ্গে মন্দিরের দেওয়ালে লেখা হয়েছে ভারত বিরোধী স্লোগান।এবারও অভিযোগের আঙুল উঠেছে স্থানীয় খলিস্তানপন্থীদের বিরুদ্ধে। গত ১০ জানুয়ারি মেলবোর্ন শহরের একটি হিন্দু মন্দিরে হামলা হয়েছিল। এবারের ঘটনাটি ঘটেছে ভিক্টোরিয়া প্রদেশে। গত সোমবার ঘটলেও তা অস্ট্রেলিয়ার একটি ডিজিটাল সংবাদমাধ্যম মারফত প্রকাশ্যে আসে বুধবার। দুষ্কৃতীদের খোঁজে ইতিমধ্যেই তদন্ত শুরু করেছে পুলিশ।

গত ১০ জানুয়ারি ভিক্টোরিয়া প্রদেশের প্রাচীন শ্রী শিব বিষ্ণু মন্দিরে হামলা হয়েছিল। স্থানীয় তামিল হিন্দুরা সম্প্রতি থাই পোঙ্গল উৎসবের অংশ হিসেবে দেবতার দর্শনে মন্দিরে এসেছিলেন, তখনই নজরে পড়ে মন্দিরে ভাঙচুরের ঘটনা। এছাড়াও দেকা যায় মন্দিরের দেওয়ালে লেখা হয়েছে ভারত বিরোধী স্লোগান। খালিস্তানিদের এভাবে মন্দিরে ভাঙুচর চালানো স্বভাবতই ভালোভাবে নেননি স্থানীয় হিন্দু সম্প্রদায়ের মানুষ। তাঁদের স্পষ্ট বক্তব্য, মন্দির রাজনীতি করার জায়গা না।তাদের অভিযোগ, যে দুষ্কৃতীরা এই কাজ করেছে তাদের কেউ মদত দিয়েছে। ভিক্টোরিয়া প্রশাসনের কাছে দোষীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার আর্জি জানিয়েছেন তাঁরা। ভিক্টোরিয়ার হিন্দু কাউন্সিলের সভাপতি মকরন্দ ভাগওয়াত বলেছেন, এই ঘটনায় আমরা আপসেট। খালিস্তানি প্রচার চালানোর জন্য এই নিয়ে দ্বিতীয়বার হিন্দু মন্দিরে ভাঙচুর চালনা হল। বৃহত্তর হিন্দু সম্প্রদায় এই অন্যায় সহ্য করবে না।

ঘটনায় মুখ খুলেছেন লিবারাল পার্টির সাংসদ ব্র্যাড ব্যাটিন। তিনি বলেন,  দীর্ঘ প্রচেষ্টায় সৌভ্রাতৃত্ব গড়ে উঠেছে। ভিক্টোরিয়ায় বা অস্ট্রেলিয়াতে এই ধরনের কাজের কোনও জায়গা নেই।দোষীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার প্রতিশ্রুতি নিয়েছেন তিনি।এর আগের ঘটনাটি ঘটে মেলবোর্নে। সেখানে মিল পার্ক এলাকায় স্বামী নারায়ণ মন্দিরে  মঙ্গলবার হামলা চালিয়েছে খলিস্তানিরা। রাতের অন্ধকারে হামলার পর মন্দিরের দেওয়ালে ‘হিন্দুস্তান মুর্দাবাদ’, ‘মোদি হিটলার’-সহ একাধিক ভারত বিরোধী স্লোগান লেখা হয়েছে। প্রাথমিক অনুমানের ভিত্তিতে জানানো হয়েছে, হামলার নেপথ্যে রয়েছে খলিস্তানি জঙ্গি ভিন্দ্রাওয়ালার অনুগামীরা। পৃথক খলিস্তান রাজ্যের অন্যতম প্রধান দাবিদার ছিলেন ভিন্দ্রাওয়ালা। অন্তত ২০ হাজার হিন্দু ও শিখকে হত্যা করার অভিযোগ ছিল এই সন্ত্রাসবাদীর বিরুদ্ধে। অপারেশন ব্লু স্টারে এই জঙ্গিকে নিকেশ করা হয়।

মন্দিরের দেওয়ালে এই ভারত বিরোধী স্লোগান সকালে চোখে পড়ে স্থানীয় বাসিন্দাদের। এক বাসিন্দার কথায়, “আমি সকালে উঠে মন্দিরে গিয়ে দেখি হিন্দু বিরোধী স্লোগানে দেওয়াল ভরে গিয়েছে। খলিস্তানিরা যেভাবে হিন্দুদের প্রতি বিদ্বেষমূলক আচরণ করেছে, তা দেখে আমার ভয় লাগছে”। মন্দির কর্তৃপক্ষের তরফে এই ঘটনার তীব্র নিন্দা করা হয়েছে। অস্ট্রেলিয়ার বিশ্ব হিন্দু পরিষদের দাবী, পরিকল্পিতভাবেই এই হামলা চালানো হয়েছে।

এই ঘটনার প্রতিবাদ জানিয়েছেন মেলবোর্নের জনপ্রতিনিধি ইভান মুলহল্যান্ড। তিনি বলেন, “ভিক্টোরিয়ার শান্তিপূর্ণ পরিবেশ নষ্ট করেছে এই ভাঙচুরের ঘটনা। এরকম পবিত্র সময়ে হিন্দুদের প্রতি এহেন বিদ্বেষমূলক আচরণ একেবারেই মেনে নেওয়া যায় না”।

 

Previous articleপরিবেশ বাঁচাতে চেয়ে প্রশাসনের বিরুদ্ধে প্রতিবাদ!জার্মানিতে গ্রেফতার গ্রেটা থুনবার্গ
Next article১১ হাজার কর্মী ছাঁটাইয়ের পথে মাইক্রোসফট!