পরিবেশ বাঁচাতে চেয়ে প্রশাসনের বিরুদ্ধে প্রতিবাদ!জার্মানিতে গ্রেফতার গ্রেটা থুনবার্গ

জার্মানির কয়লা খনি অঞ্চল থেকে সুইডিশ জলবায়ু রক্ষা কর্মী গ্রেটা থুনবার্গকে আটক করল জার্মান পুলিশ। এক সপ্তাহের বেশি সময় ধরে কয়লা খনি অঞ্চলে বহু পরিবেশ রক্ষাকর্মী জড়ো হচ্ছিলেন অঞ্চলের পরিত্যক্ত বাড়ি ভাঙার বিরুদ্ধে। বুধবার সেখানে গ্রেটা থুনবার্গ যোগ দিলে জার্মান পুলিশ তাঁকে সেখান থেকে গ্রেফতার করে। ২০ বছরের সুইডিশ তরুণী ছাড়াও আরও বহু পরিবেশ কর্মীকে আটক করা হয়। তবে পরে তাঁদের ছেড়ে দেওয়া হয়েছে।



অভিযোগ, জার্মানির রাইন নদীর তীরে অবস্থিত গার্জউইলার অঞ্চলে খনি সম্প্রসারণ করার সময় একটি গ্রামকে একেবারে নিশ্চিহ্ন করে দেওয়া হচ্ছে।ভাঙা হচ্ছে গ্রামের সমস্ত বাড়ি। আর তার বিরুদ্ধেই পথে নেমেছেন পরিবেশকর্মীরা। পুলিশ প্রথমে তাঁদের এলাকা ছাড়ার আরজি জানায়। কিন্তু তাঁরা সরেননি। এরপরই তাঁদের সেখান থেকে সরিয়ে দেওয়া হয়। সেই সঙ্গে আটকও করা হয়।

গ্রেটার বিরুদ্ধে উসকানি দেওয়ার অভিযোগ তুলেছে প্রশাসন। জানা গিয়েছে, মঙ্গলবার সেখানে উপস্থিত হাজার ছয়েক আন্দোলনকারীর সামনে সরকারকে ‘বিশ্বাসঘাতক’ বলে গর্জে ওঠেন গ্রেটা। পরে পুলিশ সেখানে উপস্থিত হলে বাকিদের সঙ্গে সরিয়ে নিয়ে যাওয়া হয় তাঁকেও। দেখা যায়, তিনজন পুলিশকর্মী গ্রেটাকে সরিয়ে নিয়ে যাচ্ছেন। তাঁদের মধ্যে একজন গ্রেটার হাত ধরেছিলেন।

সুইডিশ পরিবেশকর্মী গ্রেটা থুনবার্গকে চেনে গোটা বিশ্ব। কিন্তু এখন তিনি আর কিশোরী নন, রীতিমতো তরুণী। সোজাসাপটা ভাষায় তাবড় রাষ্ট্রনেতার বিরুদ্ধে পরিবেশ দূষণ নিয়ে গর্জে উঠতে দেখা যায় তাঁকে।

 

Previous articleশাহরুখ খানের ‘পাঠান’ নিয়ে দলের নেতাদের বিশেষ বার্তা প্রধানমন্ত্রীর
Next articleএক সপ্তাহ পেরোয়নি, ফের অস্ট্রেলিয়ায়  হিন্দু মন্দিরে ভাঙচুরের ঘটনা