সরস্বতীপুজো : বিতর্ক এড়াতে টেন্ডারে আস্থা কলকাতা বিশ্ববিদ্যালয়ের

কলকাতা বিশ্ববিদ্যালয়ের (University of Calcutta) ইতিহাসে এই প্রথমবার, সরস্বতীপুজোর (Saraswati Puja) জন্য টেন্ডারের ডাক কর্তৃপক্ষের। শুক্রবারই নোটিশ (Tender Notice) দেওয়া হয়েছে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে।

সামনেই সরস্বতী পুজো (Saraswati Puja), স্কুলে স্কুলে চলছে প্রস্তুতি। কলেজগুলোতেও ব্যস্ততা, কে কোন দায়িত্ব সামলাবে তাই নিয়ে। কিন্তু এসবের মাঝে বড় চমক কলকাতা বিশ্ববিদ্যালয়ে (University of Calcutta)। সরস্বতীর অধিষ্ঠানভূমিতেই এবার টেন্ডারের (Tender)ডাক! শুনতে একটু অদ্ভুত লাগলেও এটাই সত্যি। কলকাতা বিশ্ববিদ্যালয়ের (University of Calcutta) ইতিহাসে এই প্রথমবার, সরস্বতীপুজোর (Saraswati Puja) জন্য টেন্ডারের ডাক কর্তৃপক্ষের। শুক্রবারই নোটিশ (Tender Notice) দেওয়া হয়েছে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে।

সরস্বতীপুজো বাঙালির ভ্যালেন্টাইন্স ডে হলেও, শিক্ষা জগতে বাগদেবীর আরাধনার একটা আলাদাই গুরুত্ব আছে। আর কলকাতা বিশ্ববিদ্যালয়ের মতো প্রতিষ্ঠানে সেই পুজোর জন্য কিনা টেন্ডার? জানা যাচ্ছে বিশ্ববিদ্যালয়ের পাঁচ ক্যাম্পাসের ভোগ প্রসাদ, আলপনা ও প্যান্ডেল করার জন্য টেন্ডারের নোটিশ প্রকাশ করেছে কর্তৃপক্ষ। কোন কোন ক্যাম্পাস রয়েছে? বিশ্ববিদ্যালয় সূত্রে খবর কলেজ স্ট্রিট ক্যাম্পাস (College Street Campus),বালিগঞ্জ সায়েন্স কলেজ (Ballygunge Science College), টেকনোলজি ক্যাম্পাস সল্টলেক, আলিপুর ক্যাম্পাস (Alipore Campus), হাজরা ল’কলেজ ক্যাম্পাস (Hazra Law College Campus) এই পাঁচ ক্যাম্পাসে পুজোর জন্যই টেন্ডার। কো**ভিড কাটিয়ে এই বছরের পুজোর দায়িত্ব নিতে চেয়ে এসএফআই (SFI) এবং ডিএসও (DSO)ছাত্র সংগঠনের তরফেও আবেদন জানানো হয় বলে সূত্রের খবর। কিন্তু বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ কোনও ধরণের জটিলতা চায় না বলেই স্পষ্ট ভাবে জানান হয়েছে। আগামী বৃহস্পতিবার অর্থাৎ ২৬ জানুয়ারি সরস্বতীপুজো। হাতে মাত্র দিন পাঁচেক মতো সময় আছে । যাঁরা টেন্ডারে অংশ নিতে আগ্রহী আগামী মঙ্গলবার বেলা ২টোর মধ্যে তাঁদের আবেদন জমা করতে বলা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটেই আবেদনের ফর্ম মিলছে । কোনও বিতর্ক নয়, স্বচ্ছতার সঙ্গে সুন্দর ভাবে দেবী আরাধনার লক্ষ্যেই এই পদক্ষেপ বলছে কলকাতা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

Previous articleকরোনা কাটতেই ‘লক্ষ্মীলাভ’ রেলের, একবছরে ২৮ শতাংশ আয় বৃদ্ধি