করোনা কাটতেই ‘লক্ষ্মীলাভ’ রেলের, একবছরে ২৮ শতাংশ আয় বৃদ্ধি

করোনা দুঃসময় কাটিয়ে অবশেষে লক্ষ্মীলাভ রেলের(Indian Rail)। মন্দা কাটিয়ে যাত্রী ও পণ্য পরিবহণ বৃদ্ধির জেরে চলতি আর্থিক বছরে ২৮ শতাংশ বৃদ্ধি পেল রেলের রাজস্ব থেকে আয়। শুক্রবার এই তথ্য প্রকাশ্যে এনে টুইট করেছেন কেন্দ্রীয় রেলমন্ত্রী(Rail Minister) অশ্বিনী বৈষ্ণব(Ashwini Vaishnaw)। টুইটারে তাঁর দাবি, আর্থিক বছর শেষ হতে এখনও বাকি ৭১ দিন। তার মধ্যেই রেলের রাজস্ব আয় ছাপিয়ে গিয়েছে গত বছরকে।

টুইট করে কেন্দ্রীয় রেলমন্ত্রী এদিন জানান, চলতি আর্থিক বছরে রেলের আয় হয়েছে ১,৯১,১২৮ কোটি টাকা। তার মধ্যে যাত্রী ও পণ্য পরিবহণ থেকে আয় হয়েছে ৪২,৩৭০ কোটি টাকা। যা গত আর্থিক বছরের এই সময়ের তুলনায় অনেকটাই বেশি। রেলের আশা, চলতি আর্থিক বর্ষের শেষে রেলের রাজস্ব থেকে আয় বেড়ে দাঁড়াবে ২.৩৫ লক্ষ কোটি টাকা। রেলের রিপোর্ট অনুযায়ী, গত বছরের এপ্রিম মাস থেকে গত বৃহস্পতিবার পর্যন্ত ১,১৮৫ মিলিয়ন টন পণ্য পরিবহণ করেছে ভারতীয় রেল। পণ্য পরিবহনের চাহিদা এতটাই বেশি যে প্রতি মাসে ২,২০০টি করে ওয়াগন ট্রেনের সঙ্গে জুড়তে হচ্ছে। এর পাশাপাশি ৬৩ কোটি ৪৮ লক্ষ যাত্রী রেল পরিষেবা গ্রহণ করেছেন। যা গতবারের তুলনায় ৭ শতাংশ বেড়েছে। সব মিলিয়ে মন্দা কাটিয়ে ব্যাপক লাভের মুখ দেখছে কেন্দ্রীয় রেল পরিবহন।

তবে এটাই শেষ নয়, রেলের আশা আগামী দিনে আরও বেশি লাভের মুখ দেখবে ভারতীয় রেল। তার কারণ বন্দে ভারত। রেল মন্ত্রক সূত্রে খবর, আরও বেশি বেশি করে বন্দে ভারত চালানোর পরিকল্পনা তৈরি হয়েছে। শুধু বসে যাত্রার পাশাপাশি শোয়ার ব্যবস্থা সম্পন্ন বন্দে ভারত ট্রেনও লাইন কাঁপিয়ে ছোটার অপেক্ষায়। আগামী দিনে আরও ৪০০টি বন্দে ভারত ট্রেন চালাতে চায় রেল।

Previous articleঘোষিত নির্বাচনের দিন, ২৪ তারিখ ফের প্রচারে মেঘালয় যেতে পারেন অভিষেক
Next articleসরস্বতীপুজো : বিতর্ক এড়াতে টেন্ডারে আস্থা কলকাতা বিশ্ববিদ্যালয়ের