আজ জিতলেই সিরিজ জয় ভারতের

ছত্তিশগড় ক্রিকেট অ্যাসোসিয়েশনের সচিব মুকুল তিওয়ারি জানাচ্ছেন, তাঁরা তিনশো টাকা দামের চার হাজার টিকিট স্কুল পড়ুয়াদের জন্য সরিয়ে রেখেছেন।

আজ রায়পুরে দ্বিতীয় একদিনের ম‍্যাচ খেলতে নামছে ভারতীয় দল। তিন ম‍্যাচের একদিনের সিরিজে ইতিমধ্যেই প্রথম ম‍্যাচ জিতে ১-০ এগিয়ে রোহিত শর্মারা। আজ দ্বিতীয় একদিনের ম‍্যাচ জিতলেই সিরিজ পকেটে। ছ’ঘণ্টায় পঁয়তাল্লিশ হাজার টিকিট বিক্রি হয়ে গিয়েছে। লোকে এরপরও খোঁজ করছে টিকিটের। রায়পুরে প্রথম আন্তর্জাতিক ম্যাচ দেখার আগ্রহ উত্তরোত্তর বাড়ছে!

ছত্তিশগড় ক্রিকেট অ্যাসোসিয়েশনের সচিব মুকুল তিওয়ারি জানাচ্ছেন, তাঁরা তিনশো টাকা দামের চার হাজার টিকিট স্কুল পড়ুয়াদের জন্য সরিয়ে রেখেছেন। অনুমান করা যাচ্ছে সেই টিকিটও কর্পূরের মতো উবে যাবে। এখনকার লোকজন রোহিত-বিরাটের সঙ্গে শুভমন গিল, সূর্যকুমার যাদবকেও দেখতে চায়। শুভমন আগের ম্যাচে ডবল সেঞ্চুরি করেছেন। তার আগের ম্যাচে সেঞ্চুরি। তাঁকে দেখার আগ্রহ বেশি।

২০০৮-এ দেশের তৃতীয় বৃহত্তম এই স্টেডিয়ামের উদ্বোধন হলেও শহিদ বীর নারায়ণ ইন্টারন্যাশনাল ক্রিকেট স্টেডিয়ামে আগে কখনও আন্তর্জাতিক ম্যাচ হয়নি। শনিবারের নিউজিল্যান্ড ম্যাচে আয়োজকরা তাই কোনও ফাঁক রাখতে চান না। ২০১৩ ও ২০১৫-তে দুটি করে আইপিএল ম্যাচ পেয়েছিল এই স্টেডিয়াম। ২০১৪-তে দিল্লি ডেয়ারডেভিলসের (এখন দিল্লি ক্যাপিটালস) হোম ভেনু হয়েছিল এই মাঠ। আটটি চ্যাম্পিয়ন্স লিগ টি-২০ ম্যাচও হয়েছে এখানে। কিন্তু ভারত-নিউজিল্যান্ড একদিনের ম্যাচ দিয়ে আন্তর্জাতিক অভিষেক হচ্ছে শনিবার। এরপর রায়পুরের নতুন মাঠের লক্ষ্য হবে বিশ্বকাপের একটি ম্যাচ পাওয়া।

শনিবারের ম্যাচের পর লেজার শো-র ব্যবস্থা রয়েছে। তাতে ছত্তিশগড়ের লোকসংস্কৃতির কথা তুলে ধরা হবে। তার আগে এখানকার লোকজন একটি জমজমাট ম্যাচ দেখতে চান। তবে ঘটনা এটাই যে, এখানে জিতলে সিরিজও রোহিতদের দখলে এসে যাবে। হায়দরাবাদে প্রথম ম্যাচে ভারত ১২ রানে জিতে সিরিজে ১-০-তে এগিয়ে আছে। তবে মাইকেল ব্রেসওয়েলের বিধ্বংসী ব্যাটিংয়ে নিউজিল্যান্ড প্রায় ম্যাচ বের করে এনেছিল। এই ম্যাচে ভারতীয় বোলিং প্রশ্নের মুখে পড়েছিল। শার্দূল ঠাকুর প্রচুর রান দিয়েছেন। এই ম্যাচে তাঁকে বসিয়ে উমরান মালিককে ফেরানো হতে পারে। এছাড়া খুব বেশি পরিবর্তনের সম্ভাবনা নেই। সূর্য যথারীতি চোট পাওয়া শ্রেয়সের জায়গায় খেলবেন। রাহুলের জায়গায় ঈশান কিসানের খেলার ব্যাপারটাও পাকা।

নিউজিল্যান্ডের এই দলে উইলিয়ামস, বোল্ট, সাউদি নেই। ফলে একটু কমজোরি দেখাচ্ছে তাদের। ভারতের মতো তাদের কাছেও এই সিরিজ ২০২৩ বিশ্বকাপের স্টেজ রিহার্সাল। তার থেকেও বড় কথা, এখানে ৩-০ হেরে গেলে একদিনের ক্রমতালিকায় একনম্বর জায়গাটা ভারতের কাছে হাতছাড়া হবে নিউজিল্যান্ডের। ফলে এই পরিস্থিতিতে রায়পুরের এই ম্যাচ দুতন্দলের কাছেই খুব গুরুত্বপূর্ণ হয়ে দাঁড়িয়েছে।

 

Previous articleহাওড়া ব্যান্ডেলের পর এবার হাওড়া তারকেশ্বরেও ব্যাহত রেল পরিষেবা!
Next articleতিন দশক আগে অভিযোগ, ৩২ বছর পর মাত্র ৬ মাসের জেল দোষীর