গণছাঁটাইয়ের কো*পে অন্তঃসত্ত্বা মহিলা! চাকরি থেকে বরখাস্ত করে সমালোচনার মুখে গুগল

গুগলে (Google) ছাঁটাই পর্ব চলছে জোরকদমে। গুগলের মাদার কোম্পানি অ্যালফাবেট (Alphabet) সারা বিশ্বে ১২ হাজার কর্মী ছাঁটাই করার সিদ্ধান্ত নিয়েছে। তবে সিইও সুন্দর পিচাই (Sundar Pichai) ছাঁটাইয়ের কারণ হিসেবে সম্পূর্ণ দায় নিয়েছেন তাঁর নিজের কাঁধে। আর এই খবরটি সামনে আসার পরই কর্মীদের কাছে পৌঁছাতে শুরু করে ইমেল। অনেক কর্মচারী যারা এই প্রক্রিয়ার সঙ্গে যুক্ত তাঁরা নিজেদের অভিজ্ঞতার কথা জানিয়েছেন। এই ব্যক্তিদের মধ্যে কোম্পানির প্রোগ্রাম ম্যানেজার ক্যাথরিন ওয়াং (Cathrine Wang) রয়েছেন। তাঁকে তার মাতৃত্বকালীন ছুটির (Maternity Leave) ঠিক আগে গুগল চাকরি থেকে বরখাস্ত (Sacked) করেছিল। এরপরেই সোশ্যাল মিডিয়ায় ক্ষোভ উগরে দিয়েছেন তিনি।

লিঙ্কডইন পোস্টে সন্তান জন্মের ঠিক আগেই গুগলে তাঁর চাকরি হারানোর অভিজ্ঞতার কথা বিস্তারিতভাবে লিখেছেন ক্যাথরিন। তিনি জানান, খবরটা শোনার পর প্রথমেই আমার যেটা মাথায় এসেছিল সেটা হল, আমিই কেন? এখনই কেন? গর্ভাবস্থার ৩৪ সপ্তাহে নতুন করে কোনো চাকরি খোঁজা আমার পক্ষে প্রায় অসম্ভব। আমি খুব খুশি ছিলাম যে এক সপ্তাহ পরে আমি মা হতে চলেছি এবং এক সপ্তাহ পরে আমি মাতৃত্বকালীন ছুটিতে যাব। কিন্তু তার আগেই সব শেষ। ক্যাথরিন আরও জানিয়েছেন, অনেকেই আমার এবং আমার সন্তানের ভাল থাকা নিয়ে চিন্তা করছেন। যেহেতু আমার শরীরের ভিতর একজন বেড়ে উঠছে, এবং আমাকে তার যত্ন নিতে হবে, তাই আমি খারাপ চিন্তাকে মনে ঠাঁই দিইনি। কিন্তু একথাও ঠিক যে আমার হাত কাঁপছে। এটা একটা মিশ্র অনুভূতি।

তবে সুন্দর পিচাই তাঁর কর্মীদের উদ্দেশ্যে একটি চিঠিতে লিখেছেন, এই কঠিন সময়ে কোম্পানি তার কর্মীদের পূর্ণ সহায়তা দেবে। নোটিস পিরিয়ডে থাকাকালীন সময় কর্মচারীরা পুরো বেতন পাবেন। বেতনের পাশাপাশি তাদের অন্যান্য অনেক সুবিধাও দেওয়া হবে। আইন অনুযায়ী তাদের ক্ষতিপূরণ দেওয়া হবে।

তবে শুধু ক্যাথরিন একাই নন, ছাঁটাই অভিযানে কাজ খুইয়েছেন সংস্থায় গত সাড়ে ১৬ বছর ধরে কাজ করে আসা গুগলের সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং ম্যানেজার জাস্টিন মুর। কোনও আগাম নোটিস কিংবা ইমেল করে তাঁকে চাকরি থেকে বাদ দেওয়ার কথা জানানো হয়নি বলে দাবি করেছেন জাস্টিন।

 

 

Previous articleনেতাজি জয়ন্তীতে শহিদের নামে আন্দামান এবং নিকোবরের ২১টি দ্বীপের নামকরণ মোদির
Next articleএবার কুন্তলের মুখে নীলাদ্রি ঘোষের নাম,ডায়েরির সাঙ্কেতিক চিহ্ন উদ্ধারে তৎপর ইডি