সংকট চরমে: জ্বালানির অভাবে বিদ্যুৎহীন পাকিস্তান, বিপর্যস্ত জনজীবন

দীর্ঘ সময় কেটে গেলেও এখনও অন্ধকারে ডুবে পাকিস্তান(Pakistan)। আর্থিক সঙ্কটে(Economical Crisis) ভয়াবহ পরিস্থিতির দিকে চলে যাওয়া প্রতিবেশী দেশে কখন বিদ্যুৎ ফিরবে সে বিষয়ে নিশ্চিত করে কেউ কিছুই বলতে পারছে না। যদিও পাকিস্তান সরকারের আশ্বাস, বিদ্যুৎ(Electricity) ফেরানোর কাজ শুরু হয়েছে। তাতে অবশ্য কাজের কাজ কিছু হয়নি। এদিকে বিদ্যুতের অভাবে বিপর্যস্ত পাকিস্তানের জনজীবন।

বিদ্যুৎ বিভ্রাটের পর সোমবার রাত ন’টা ৩২ মিনিটে (ভারতীয় সময় অনুযায়ী) পাকিস্তানের শক্তিমন্ত্রী খুরাম দস্তগির-খান টুইটারে বলেন, ‘দেশজুড়ে বিদ্যুৎ ফেরানোর কাজ শুরু করেছি আমরা। প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ ও তাঁর নেতৃত্বাধীন বহুদলীয় সরকারের তত্ত্বাধবানে সেটা সম্ভব হয়েছে।’ যে মন্ত্রী প্রাথমিকভাবে আশ্বাস দিয়েছিলেন যে রাত ১০ টার (পাকিস্তানের সময় অনুযায়ী) মধ্যে দেশে বিদ্যুৎ ফিরে আসবে। সোমবার ভার্চুয়ালি জাতির উদ্দেশে ভাষণে পাকিস্তানের প্রধানমন্ত্রী শেহবাজ শরিফ জানান, দেশজুড়ে বিদ্যুতের ‘ব্রেকডাউন’ হয়েছে। বিদ্যুৎ ফিরিয়ে আনার কাজ চলছে। পাকিস্তানের প্রধানমন্ত্রী বলেন, ‘আজ সকাল ৭ টা ৩৪ মিনিটে উত্তর-দক্ষিণ ট্রান্সমিশন করিডরে ভোল্টেজ ও ফ্রিকোয়েন্সি ওঠানামা করছিল। সেই কারণে জাতীয় গ্রিডের সিস্টেম ফ্রিকোয়েন্সি ধাক্কা খায় এবং বিস্তীর্ণ অঞ্চলে বিদ্যুৎ চলে গিয়েছে।’

সংবাদসংস্থা এপির প্রতিবেদন অনুযায়ী, পাকিস্তানের শক্তিমন্ত্রী বলেন যে ‘অর্থনৈতিক কারণে রবিবার রাতে সাময়িকভাবে বিদ্যুৎ উৎপাদন সিস্টেম বন্ধ করেছিলাম আমরা। ইঞ্জিনিয়াররা যখন তা ফের চালু করতে যান, তখন ভোল্টেজে ওঠানামা করছিল। তার জেরে একে-একে পাওয়ার গ্রিড কেন্দ্র বন্ধ করতে বাধ্য হন ইঞ্জিনিয়াররা।’ যার জেরে বৃহত্তম শহর করাচি, পেশোয়ার, রাজধানী ইসলামাবাদ, লাহোর, কোয়েট্টা-সহ পাকিস্তানের বিস্তীর্ণ অংশে নেমে আসে অন্ধকার। লাহোরে কমলা লাইনের মেট্রো লাইনে স্টেশনগুলি অনির্দিষ্টকালের জন্য বন্ধ করে দেওয়া হয়। বিদ্যুৎ না থাকায় পাকিস্তানে ইন্টারনেট ব্যবহারও পড়ে গিয়েছে। পরে রাতের দিক কয়েকটি জায়গায় বিদ্যুৎ ফিরলেও কতক্ষণ স্থায়ী হবে, তা নিয়ে তৈরি হয়েছে আশঙ্কা।

Previous articleবকেয়া ডিএ-র দাবিতে মিছিলের অনুমতি, শহিদ মিনারে অবস্থানে শর্ত দিলেন বিচারপতি মান্থা
Next articleসুন্দরবনে নিষিদ্ধ এলাকায় কাঁকড়া ধরতে গিয়ে বাঘের হামলায় মৃ*ত্যু মৎস্যজীবীর