আমাকে গৃহবন্দি করা হয়েছে, লাদাখে গণতন্ত্র নেই: ভিডিওবার্তা সোনম ওয়াংচুকের

লাদাখের বাস্তুতন্ত্র রক্ষার্থে প্রশাসনের বিরুদ্ধে সরব হয়ে অনশন শুরু করেছিলেন সমাজকর্মী সোনম ওয়াংচুক(Sonam Wangchuk)। তবে শুক্রবার রাত ১১ টা নাগাদ ফেসবুকে এক ভিডিওবার্তায় তিনি দাবি করলেন গৃহবন্দি করা হয়েছে বিশিষ্ট এই সমাজকর্মী। ওই ভিডিও বার্তায় লাদাখের ল্যাফটেন্যান্ট গর্ভনরের বিরুদ্ধে সরব হন ওয়াংচুক। পাশাপাশি আবেদন জানান এখনই লাদাখকে(Ladakh) গুরুত্ব না দিলে ধ্বংসের মুখে পড়বে হিমালয়ের এই অঞ্চল।

সোশ্যাল মিডিয়ায় ভিডিওবার্তায় ওয়াংচুককে বলতে শোনা গিয়েছে, “আমাকে গৃহবন্দি করা হয়েছে। বলতে গেলে গৃহবন্দির চেয়েও খারাপ পরিস্থিতি।” ১৮ মিনিটের ওই ভিডিওবার্তায় লাদাখের বর্তমান পরিস্থিতি নিয়ে সরকারের বিরুদ্ধে সরব হয়ে সোনম ওয়াংচুক বলেন, “সমস্ত মানুষই কষ্টে রয়েছেন। যেমন যুব সম্প্রদায়ের কথাই ধরা যাক। তাঁরা চাকরি পাচ্ছেন না। ১২ হাজার চাকরির প্রতিশ্রুতি দেওয়া হলেও চাকরি পেয়েছেন ৮০০ জন। তাও পুলিশে। মানুষকে অবদমন করে রাখার জন্য। চারদিকে প্রতিবাদ হচ্ছে। মানুষ ভয় পাচ্ছে।” শুধু তাই নয় লাদাখের লেফটেন্যান্ট গভর্নরের বিরুদ্ধে স্বেচ্ছাচারিতার অভিযোগ তুলে তিনি অভিযোগ করেন, লাদাখের জন্য ৬ হাজার কোটি টাকা বরাদ্দ হলেও প্রশাসন এমনই ঢিলেঢালা, তারা সেই টাকার যথোপযুক্ত প্রয়োগ করতে পারছে না। আক্ষেপের সুরে তিনি জানান, “মানুষের এতে কোন অংশই নেই। কোনও গণতন্ত্র নেই।”

উল্লেখ্য, দীর্ঘদিন ধরেই লাদাখের মানুষ দাবি করেছেন, পূর্ণ রাজ্য হিসাবে স্বায়ত্তশাসনের অধিকার দেওয়া হোক তাঁদের। রাজ্যের স্বীকৃতি না হলেও, সংবিধানের ষষ্ঠ তফসিল অনুযায়ী স্বাধীনভাবে সিদ্ধান্ত গ্রহণের দাবিতে সরব লাদাখের মানুষ। আগেই এই দাবির কথা তুলে ধরেছেন সোনম। পাশাপাশি প্রধানমন্ত্রীর কাছে তিনি আবেদন জানিয়েছিলেন, লাদাখে অত্যধিক শিল্প গড়ে তোলা হচ্ছে। তার ফলে প্রাকৃতিক বিপর্যয়ের সম্ভাবনা বাড়ছে। আপাতত মানুষের জীবিকার সুবিধা হলেও কয়েকদিনের মধ্যে ধ্বংস হয়ে যাবে গোটা লাদাখ। তাই লাদাখ-সহ হিমালয়ের অন্যান্য অঞ্চলকে রক্ষা করতে বিশেষ ব্যবস্থা নেওয়া উচিত প্রধানমন্ত্রীর। এর আগেও ভিডিওবার্তায় প্রধানমন্ত্রীকে উদ্দেশ্য করে সোনম বলেছিলেন, “আপনি হস্তক্ষেপ করুন। সংবিধানের ষষ্ঠ তফসিল অনুযায়ী লাদাখের প্রকৃতিকে বাঁচান।” এবার লাদাখে প্রশাসনের স্বেচ্ছাচারিতার বিরুদ্ধে সরব হয়ে উঠলেন সোনম ওয়াংচুক।

Previous articleবর্ধমানে আসছেন ক্রিস গেইল! উন্মাদনা তুঙ্গে
Next articleফের বিপাকে সিআরসেভেন, পরতে পারেন বড়সড় শাস্তির মুখে : রিপোর্ট