স্বাস্থ্য সাথীতে অনিয়মের অভিযোগ, ১০২টি হাসপাতালকে শোকজ, জরিমানা ১১ কোটি

সতর্কবার্তা বার বার দেওয়া হয়েছে। কখনও তা মুখ্যমন্ত্রী দিয়েছেন, তো কখনও স্বাস্থ্য কমিশন। কিন্তু তারপরেও ঘুম ভাঙেনি। তাই এল বড়সড় ধাক্কা। স্বাস্থ্য সাথী প্রকল্পে অনিয়মের জন্য গত দেড় বছরে রাজ্যের ১০২টি বেসরকারি হাসপাতাল ও নার্সিংহোমকে শোকজ করেছে রাজ্য সরকার। পাশাপাশি রাজ্যের ৫৩টি নার্সিংহোম ও হাসপাতালকে করা হল প্রায় ১১ কোটি টাকার জরিমানা। কেননা এই বিপুল সংখ্যক নার্সিংহোম ও হাসপাতাল সরকারের গাইডলাইন না মেনে স্বাস্থ্যসাথী প্রকল্পে দুর্নীতি ঘটিয়ে চলছিল। এর পাশাপাশি বেশ কয়েক বছর ধরে রাজ্যের বেশ কিছু বেসরকারি নার্সিংহোম ও হাসপাতাল স্বাস্থ্যসাথী প্রকল্পে যুক্ত হতে চাইছিল না। শেষে লাইসেন্স বাতিলের হুঁশিয়ারিতে কাজ দিয়েছে। ৭০০ বেসরকারি নার্সিংহোম ও হাসপাতাল যোগ দিয়েছে রাজ্যের স্বাস্থ্যসাথী প্রকল্পে।

স্বাস্থ্যসাথী কার্ড নিয়ে কোনও অনিয়ম যে বরদাস্ত করা হবে না, তা আগেই একাধিকবার জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রাজ্যের কোনও বেসরকারি হাসপাতাল এই প্রকল্পের অন্তর্ভুক্ত না হলে যে তার লাইসেন্স বাতিল হতে পারে এমন বার্তাও তিনি একাধিকবার দিয়েছেন। শুধু তাই নয় স্বাস্থ্যসাথী প্রকল্পে যোগ দিয়েও আমজনতাকে সেই প্রকল্পের মাধ্যমে যথাযথ চিকিৎসা পরিষেবা না দেওয়ার অভিযোগ বার বার উঠেছে এক শ্রেনীর বেসরকারি হাসপাতালর বিরুদ্ধে। সেই রোগের উপশম ঘটাতে স্বাস্থ্যসাথীর আওতাভুক্ত রাজ্যের বেসরকারি হাসপাতালগুলির ওপর নজরদারি চালাতে বছর দেড়েক আগে জেলা ও রাজ্যওয়াড়ি কমিটি গড়েছিল স্বাস্থ্যভবন। তাঁরা লাগাতার পরিদর্শন চালিয়ে রাজ্যের একের পর এক বেসরকারি হাসপাতালে গিয়ে হাতেনাতে ধরছে একের পর এক দুর্নীতি ও অনিয়ম। এক ক্যাটিগরির হাসপাতাল হয়ে অন্য ক্যাটিগরির বিল করা, কার্ড জমা রেখে বিল বাড়ানো, প্যাকেজের বাইরে গিয়ে বিল করা, এক অপারেশনের কথা বলে অন্য চিকিৎসা করানো—এরকম গুচ্ছ গুচ্ছ অপকর্ম ধরা পড়েছে।
স্বাস্থ্যভবন সূত্রে জানা গিয়েছে, এই সব দুর্নীতি ও অপকর্ম ঠেকাতেই গত দেড় বছরে রাজ্যের ১০২টি নার্সিংহোম ও হাসপাতালকে শোকজ করেছে স্বাস্থ্যভবন। পাশাপাশি জরিমানা করা হয়েছে ৫৩টি নার্সিংহোম ও হাসপাতালকে। এই ৫৩টি নার্সিংহোম ও হাসপাতালকে ১০ কোটি ৯২ লক্ষ ৬৩ হাজার ৮৭৮ টাকা জরিমানাও করা হয়েছে। এর মধ্যে ৭ কোটি ২ লক্ষ ২৩ হাজার ৪০০ টাকা জরিমানা আদায়ও হয়েছে। বাকি আছে প্রায় সাড়ে ৩ কোটি ৭ লক্ষ টাকা। স্বাস্থ্য দফতর সূত্রে কিন্তু জানা গিয়েছে এইরকম অভিযান আগামী দিনেও চলবে।

আরও পড়ুন- শেফালিদের সংবর্ধনা বোর্ডের, অভিনন্দন জানালেন সচিন

 

Previous articleশেফালিদের সংবর্ধনা বোর্ডের, অভিনন্দন জানালেন সচিন
Next articleকিউইদের বিরুদ্ধে টি-২০ সিরিজ জয় ভারতের, তৃতীয় টি-২০ ম‍্যাচে বড় জয় টিম ইন্ডিয়ার