ঋণের ভারে জর্জরিত ভোডাফোন-আইডিয়ার ৩৫ শতাংশ শেয়ার নিচ্ছে কেন্দ্র

ঋণের জ্বালায় জর্জরিত টেলিকম সংস্থা ভোডাফোন আইডিয়া(Vodafone Idea)। স্পেকট্রাম(spectrum) বাবদ এই সংস্থার কাছে কেন্দ্রের বকেয়া রয়েছে ১৬১৩৩ কোটি টাকা। বকেয়া বিপুল পরিমাণ অর্থে এবার সংস্থার থেকে ৩৫ শতাংশ শেয়ার নিয়ে নেওয়ার সিদ্ধান্তের অনুমোদন দিল কেন্দ্রীয় সরকার(central government)। শুক্রবারে শেয়ার বাজারকে(share market) কথা জানিয়ে দিয়েছেন ভোডাফোন আইডিয়া। এই টেলিকম সংস্থা তাদের ১৬ হাজার ১৩৩ কোটি টাকার বকেয়াকে ইকুইটিতে বদলে শেয়ার ইস্যু করবে। প্রতিটি শেয়ারের দাম হবে ১০ টাকা।

গত বছরই সরকারের কাছে সমস্ত বকেয়া ইকুইটিতে বদলে ফেলার প্রস্তাব দিয়েছিল টেলিকম সংস্থার বোর্ড। অবশেষে গত শুক্রবার সরকার এই প্রস্তাবে ছাড়পত্র দিয়েছে। সবমিলিয়ে কোম্পানির ৩৫ শতাংশ শেয়ার অধিগ্রহণ করছে কেন্দ্র। ফলে এই মুহূর্তে ভোডাফোন আইডিয়া সংস্থার বৃহত্তম শেয়ারহোল্ডারেও পরিণত হবে সরকার।

ভারতীয় ধনকুবের মুকেশ অম্বানী টেলিকম সংস্থা রিলায়েন্স জিয়ো-র আত্মপ্রকাশের পরই চরম ক্ষতির মুখে পড়ে ভোডাফোন, এয়ারটেলের মতো বড় বড় টেলিকম সংস্থা। বেশ কিছু সংস্থা বন্ধও হয়ে যায়। এরই উপরে সরকারের কাছে বকেয়া ঋণ ও তার সুদও ক্রমশ বাড়তে থাকে। সংস্থাকে বন্ধ হয়ে যাওয়া থেকে রুখতেই ২০১৮ সালে ভোডাফোনের সঙ্গে মিলিত হয়ে যায় আইডিয়া। তৈরি হয় ভিআই। একাধিক আকর্ষণীয় অফার আনলেও, সেভাবে আর্থিক লাভ করতে পারেনি টেলিকম সংস্থাটি। উল্টে বাড়তে থাকে ঋণের বোঝা। বর্তমানে কেবল ইন্ডাস টাওয়ার্সের কাছেই ৭ হাজার কোটি টাকারও বেশি ঋণ বকেয়া ভিআইয়ের। গত বছরের শেষভাগেই এই বকেয়া অর্থ নিয়ে টেলিকম সংস্থাকে চিঠি দিয়েছিল ইন্ডাস টাওয়ার্স। তারা সাফ জানিয়ে দিয়েছিলেন, বকেয়া টাকা না মেটালে, টেলিকম পরিষেবার উপরে তার প্রভাব পড়বে।

Previous articleকলকাতা বিমানবন্দরে যাত্রীর ব্যাগ থেকে উদ্ধার ৪ রাউন্ড কার্তু*জ! প্রশ্নের মুখে নিরাপত্তা  
Next articleপঞ্চায়েত ভোটে তৃণমূলের মুখ কারা? মডেল তুলে ধরলেন অভিষেক