ফের বঞ্চিত বাংলা! কেন্দ্রীয় বাজেটে রাজ্যের বহু রেল প্রকল্পে বরাদ্দ মাত্র এক হাজার টাকা

বাংলার প্রতি বঞ্চনার জারি রইল কেন্দ্রের ২০২৩-২৪ আর্থিক বাজেটে(Indian budget)। এ রাজ্যের বহু রেল প্রকল্প(Railway project) এবারও বঞ্চিত হলো কেন্দ্রের বৈমাতৃসুলভ আচরণের জেরে। রাজ্যের একাধিক রেল প্রকল্পে এবারও কেন্দ্রের বরাদ্দের পরিমাণ মাত্র এক হাজার টাকা। শুক্রবার ২০২৩-২৪ অর্থবর্ষে কলকাতা মেট্রো(Kolkata metro) সহ বিভিন্ন প্রকল্পের বরাদ্দ সংবলিত জোনভিত্তিক ‘পিঙ্ক বুক’ প্রকাশ করেছে রেলমন্ত্রক। তাতেই পূর্ব রেল, দক্ষিণ-পূর্ব রেল এবং উত্তর-পূর্ব সীমান্ত রেলের একাধিক প্রকল্পে বাংলাকে বঞ্চনার ছবিটা স্পষ্ট।

রেলের বাজেটে কলকাতা মেট্রোতে বরাদ্দ বাড়ানো হলেও গত বেশ কয়েকটি আর্থিক বছরের মতো এবারও নামমাত্র বরাদ্দ করা হয়েছে রাজ্যের বহু রেল প্রকল্পে। বাংলা বঞ্চনার এই ছবিটা দেশবাসীর কাছে স্পষ্ট হওয়ার পর রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব জানান, রেলমন্ত্রক অর্থবরাদ্দ করতে প্রস্তুত আছে। কিন্তু প্রকল্প রূপায়ণের জন্য জমি অধিগ্রহণ কিংবা আইনশৃঙ্খলা রক্ষার ব্যাপারে রাজ্যকেই সহযোগিতা করতে হবে। পাশাপাশি রেলমন্ত্রী এটাও জানান, ১১ হাজার ৯৭০ কোটি টাকার বরাদ্দ করা হয়েছে বাংলার রেল বাজেটে।

চলতি বছরের রেলের বাজেটে বঞ্চনার শিকার হওয়া বাংলার রেল প্রকল্প গুলি তালিকায় রয়েছে কালিয়াগঞ্জ-বুনিয়াদপুর নতুন লাইন। এই প্রকল্পে এবার বরাদ্দ মাত্র এক হাজার টাকা। একই হাল একলাখি-বালুরঘাট নতুন লাইন, সোনারপুর-ক্যানিং ডাবলিংয়েরও। এর পাশাপাশি বহু ক্ষেত্রে কমানো হয়েছে বরাদ্দের পরিমাণ। রেলের লিলুয়া এবং অণ্ডাল ওয়ার্কশপে গতবার যথাক্রমে ৫৭ লক্ষ ৪০ হাজার এবং তিন কোটি টাকা বরাদ্দ হয়েছিল। এবার তা কমে হয়েছে যথাক্রমে এক লক্ষ এবং এক কোটি টাকা। বর্ধমান-কাটোয়া গেজ পরিবর্তন প্রকল্পে বরাদ্দ ১০ কোটি থেকে কমে হয়েছে ৫ কোটি ১০ লক্ষ টাকা। চিনপাই-সাঁইথিয়া গেজ পরিবর্তনে অর্থ বরাদ্দই হয়নি। যদিও তারকেশ্বর-বিষ্ণুপুর নতুন লাইনের জন্য বরাদ্দ বৃদ্ধি পেয়েছে। এবার দেওয়া হয়েছে ১০১ কোটি ৮৫ লক্ষ টাকা।

Previous articleনজর পঞ্চায়েতে: কেশপুরে আজ জনসভায় অভিষেক বন্দ্যোপাধ্যায়
Next articleBreakfast news : ব্রেকফাস্ট নিউজ