নাম বদলের রাজনীতি: ‘লখনউ’-এর নাম বদলে ‘লক্ষ্মণ নগরী’ করার ইঙ্গিত বিজেপির

নাম বদলের হিড়িকে এবার বিজেপির নজর পড়ল ঐতিহাসিক শহর লখনউয়ের(Lucknow) দিকে। যোগী রাজ্য উত্তরপ্রদেশে(Uttarpradesh) এবার গুঞ্জন উঠল লখনউয়ের নাম বদলে এবার তা হতে পারে লক্ষ্মণ নগরী(Lakshman Nagri)। বুধবার উত্তরপ্রদেশের উপ মুখ্যমন্ত্রী ব্রজেশ পাঠকের(Brajesh Pathak) এক মন্তব্যের পর এই গুঞ্জন জোরালো হয়ে উঠেছে।

উত্তরপ্রদেশের ভাদোহিতে এক বৈঠকে লখনউয়ের নাম বদল নিয়ে মুখ খোলেন ব্রজেশ পাঠক। বিজেপি সাংসদ সঙ্গললাল গুপ্তা ব্রজেশের কাছে অখনউয়ের নাম বদলের আরজি জানালে তিনি বলেন, লখনউকে সবাই লক্ষ্মণের নামে চেনে। তাই এই শহরের নামবদলের সময় এই বিষয়ে খেয়াল রাখা হবে। আগামিদিনে লখনউয়ের (Lucknow) নাম হতে পারে লক্ষ্মণ নগরী। তাঁর এহেন মন্তব্য ঘিরে শোরগোল পড়ে গিয়েছে। জল্পনা শুরু হয়েছে শীঘ্রই েবিষয়ে প্রশাসনিক পদক্ষেপ শুরু হতে পারে।

উল্লেখ্য, বিজেপির বিরুদ্ধে বিরোধীদের তরফে আগেই অভিযোগ উঠেছে দেশের ইস্লামিক সংস্কৃতি মুছে ফেলতে সক্রিয় হয়ে উঠেছে সরকার। সেই পথে হেঁটে ইতিমধ্যেই বহু রাস্তা, ইমারত, জায়গা এমনকী রেল স্টেশনের নামও বদলেছে মোদি সরকার। এই তালিকায় রয়েছে মোঘলসরাই, যার বর্তমান নাম দীনদয়াল উপাধ্যায় স্টেশন। এলাহাবাদের নাম হয়েছে প্রয়াগরাজ। মধ্যপ্রদেশে হোশাঙ্গাবাদ স্টেশনের নাম বদলে করে দেওয়া হয়েছে নর্মদাপুরম। এমনকি রাষ্ট্রপতি ভবনের মোঘল গার্ডেনের নাম বদলে করা হয়েছে অমৃত উদ্যান। এরই মাঝে ঐতিহাসিক শহর লখনউয়ের নাম বদলের ইঙ্গিত জাতীয় রাজনীতিতে শোরগোল ফেলে দিয়েছে।

Previous articleগ্রুপ ডি-র OMR শিট বিকৃতির ঘটনায় কেন FIR নয়? ফের সিবিআইকে ভর্ৎসনা হাইকোর্টের
Next articleWhat’s App: মেসেজিং অ্যাপ স্টেটাসে শেয়ার করা যাবে ভয়েস , একনজরে একগুচ্ছ নতুন ফিচার