শিব চতুর্দশীতে কতটা ব্যস্ত তারকেশ্বর ! ভক্তের ভিড়ে জমজমাট তারকতীর্থ

প্রত্যেক বছর রেকর্ড ভক্ত সমাগম হয় সেখানে। করোনা কাটিয়ে মহা ধূমধাম করে এই বছরের পুজো উৎসব পালিত হচ্ছে। সকাল থেকেই ভক্তরা মন্দির চত্বরে জমা হতে শুরু করেন বলে জানা যায়। বেলা গড়িয়ে দুপুরে শিবের বিশেষ পুজোর ব্যবস্থা করা হয়েছে।

সুমন করাতি , হুগলি

দুধ, বেলপাতা, আকন্দ ফুলের মালা হাতে নিয়ে বাবার মাথায় জল ঢালতে সকাল থেকেই ব্যস্ত শৈবতীর্থ তারকেশ্বর (Tarakeswar) । বেলা বাড়ার সঙ্গে সঙ্গে মন্দিরে (Temple Ground)বাড়ছে ভক্তদের (Devotees) ভিড়। মন্দির সূত্রে খবর শনিবার সারারাত মন্দির খোলা থাকবে। এইবছর চতুর্দশীর তিথি সন্ধ্যা ৬:০৫ মিনিট থেকে পরের দিন দুপুর ৩:০৮ পর্যন্ত থাকছে। আবার বিশুদ্ধ সিদ্ধান্ত পঞ্জিকা মতে মহাশিব রাত্রি তিথি রাত ৮:০৩ মিনিট থেকে শুরু হয়ে পরের দিন বিকাল ৪:১৯ মিনিট পর্যন্ত থাকবে। পুজোকে কেন্দ্র করে জমজমাট হুগলির তারকেশ্বর (Tarakeswar, Hooghly)।

শিবরাত্রির (Shivratri) সঙ্গে জড়িয়ে আছে নানা কাল্পনিক আখ্যান যাতে মিশেছে শিব ভক্তদের বিশ্বাস। চার প্রহরের শিব পুজোয় নারী পুরুষ নির্বিশেষে সকলেই ব্রত এবং উপবাস পালন করেন। কথিত আছে, দেবাদিদেব মহাদেবের সঙ্গে পার্বতীর বিবাহ হয়েছিল আজকের দিনে। তাই আজকের দিনটিকে শিবরাত্রি হিসাবে পালন করা হয়।

অন্যদিকে আবার শিবমহাপুরাণ মতে বলা হয়, সমুদ্র মন্থনের সময় কালকূট বিষ কণ্ঠে ধারণ করেছিলেন মহাদেব।কালকূট পান করার পর সমস্ত দেবতারা সারা রাত মহাদেব কে জাগিয়ে রেখেছিলেন সেই দিনই হল শিবরাত্রি। যুগ যুগ ধরে চলে আসছে সেই বিশ্বাস। শিব চতুর্দশীতে সারাদিন উপবাস করে থেকে শিবের মাথার জল, ফুল, বেলপাতা দিয়ে পুজো করেন ভক্তরা। আর এতেই শিবের আশীর্বাদ বর্ষিত হয় পরিবারের সকল সদস্যদের মাথায়, এমনটাই বিশ্বাস করেন শৈবভক্তরা।

তারকেশ্বর অন্যতম পবিত্র শিব তীর্থক্ষেত্র। প্রত্যেক বছর রেকর্ড ভক্ত সমাগম হয় সেখানে। করোনা কাটিয়ে মহা ধূমধাম করে এই বছরের পুজো উৎসব পালিত হচ্ছে। সকাল থেকেই ভক্তরা মন্দির চত্বরে জমা হতে শুরু করেন বলে জানা যায়। বেলা গড়িয়ে দুপুরে শিবের বিশেষ পুজোর ব্যবস্থা করা হয়েছে। তারকেশ্বর পুরোহিত মন্ডলীর সভাপতি সন্দীপ চট্টোপাধ্যায় (Sandip Chatterjee) জানিয়েছেন, আজ অর্থাৎ শনিবার ভোগ আরতি ও সন্ধ্যা আরতি বন্ধ থাকবে । রাত ৯টার সময় বিশেষ তিথি মেনে তারকেশ্বর মঠ ও মন্দিরের মহন্ত মহারাজ বিশেষ পুজো অর্চনা করার সময় নৈবেদ্য নিবেদন করবেন। অপ্রীতিকর ঘটনা এড়াতে শিবরাত্রি উপলক্ষে তারকেশ্বর মন্দিরে বিশেষ পুলিশি নিরাপত্তরা ব্যবস্থা করা হয়েছে বলে প্রশাসন সূত্রে খবর।

 

Previous articleপুলিশ নি*গ্রহ মামলায় অভিযুক্ত বিজেপি নেতা রাকেশ সিংয়ের কারাদণ্ডের নির্দেশ বহাল
Next articleনির্বাচন কমিশনের সঙ্গে আপস: শিবসেনার অধিকার হারিয়ে শিন্ডে শিবিরকে তোপ উদ্ধবদের